সি-ক্লিনার সফটওয়্যার কি পিসির জন্য ক্ষতিকর?

By -

আপনি যদি একটু টেক গিক টাইপের হয়ে থাকেন তাহলে উইন্ডোজ কম্পিউটারের রেজিস্ট্রি ক্লিন করার জন্য কোন না কোন সফটওয়্যার নিশ্চয়ই ব্যবহার করে থাকবেন। এক্ষেত্রে বেশিরভাগ ব্যবহারকারীই সি-ক্লিনার (CCleaner) ব্যবহার করেছেন বলে ধরে নেয়া যায়। CCleaner মূলত কম্পিউটারের বিভিন্ন হিস্ট্রি, সিস্টেম ক্যাশ/জাংক ফাইল এবং অপ্রয়োজনীয় ডেটা মুছে কম্পিউটারকে হালকা করে যা একে কিছুটা দ্রুত কাজ করতে সাহায্য করে- এটা বহুল প্রচলিত একটি ধারণা। এটা পুরোপুরি মিথ্যেও নয়, যদিও এটা নিয়ে বিতর্ক আছে।

কিন্তু উইন্ডোজ ১০ (যাকে মাইক্রোসফটের “বেস্ট এন্ড কমপ্লিট ওএস এভার” বলা যায়) ব্যবহার করলে আপনার কি আদৌ রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার দরকার আছে? কিংবা এর আগের উইন্ডোজ ওএস এর ক্ষেত্রে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,197 other subscribers

আগেই উল্লেখ করেছি, যেমনটি বলা হয়ে থাকে, নিয়মিত রেজিস্ট্রি ক্লিন করলে সিস্টেমের পারফরমেন্স অনেকটাই বৃদ্ধি পায়। এজন্য বিভিন্ন ব্যবহারকারী তাদের পিসিতে সিক্লিনার কিংবা এই ধরনের প্রোগ্রামগুলো ব্যবহার করে আসছেন। এদের মাঝে কিছু ফ্রি আবার কিছু কিছু আসছে প্রিমিয়াম।

উইন্ডোজ ১০ যখন প্রথম এলো, তখন সিক্লিনার প্রোগ্রামটির উইন্ডোজ ১০ এর সাথে কম্প্যাটিবিলিটি ইস্যু ছিল যা নিয়ে রেডিটে একটি বিতর্ক তৈরি হয়। আর তারই রেশ ধরে আবার নতুন করে প্রশ্ন উঠেছে যে এইসব রেজিস্ট্রি ক্লিনার কি উইন্ডোজ পিসি’র পারফরমেন্স আসলেই বাড়ায়? এছাড়া এসব প্রোগ্রাম ব্যবহার করার আদৌ কি কোনো প্রয়োজন আছে?

রেডিটে সিক্লিনার নিয়ে আলোচনা করার থ্রেডটিতে এক মাইক্রোসফট কর্মকর্তার ধোঁয়াশাপূর্ণ রিপ্লাই এর ভিত্তিতে বলা যায় উইন্ডোজে এসব প্রোগ্রাম ব্যবহারের কোন দরকার আছে বলে মাইক্রোসফট মনে করেনা। মাইক্রোসফট তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে থার্ড পার্টি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রাম ব্যবহারের বিরোধী বলেই কোম্পানিটির সাপোর্ট ডকুমেন্ট থেকে বোঝা যায়। সেই হিসেবে এসব আলাদাভাবে ব্যবহার করার কোন প্রয়োজন নেই বরং এতে ক্ষতির ঝুঁকি থাকে। তাছাড়া ভুলবশত গুরুত্বপুর্ন রেজিস্ট্রি মুছে ফেললে বিভিন্ন ফিচার কাজ না করা থেকে শুরু করে আপনার সম্পূর্ন ওএস ড্যামেজ হওয়ার সম্ভাবনা দেখা যায়।

এখন আপনি যদি সি-ক্লিনার ব্যবহার করতে বদ্ধপরিকর হয়ে থাকেন, তাহলে এটাও জেনে রাখুন যে মাইক্রোসফট কোনো ধরনের থার্ড-পার্টি রেজিস্ট্রি ক্লিনার সফটওয়্যার ব্যবহার সমর্থন করেনা। সুতরাং ভুলভাবে রেজিস্ট্রি ক্লিন করে যদি পিসিকে বিপদের মুখে ঠেলে দেন, সেই দায়িত্ব আপনাকেই নিতে হবে। তার চেয়ে ভাল হয়, বরং সি-ক্লিনার ও এ ধরনের রেজিস্ট্রি ক্লিনার থেকে দূরে থাকা- আপনি কী বলেন?

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments