মজিলা চালু করল রিয়েল টাইম ওয়েব সেবা “টু ট্রাক”

two truckবহুল ব্যবহৃত ওয়েব ব্রাউজার ফায়ারফক্স ডেভলপার মজিলা রিয়েল টাইম ওয়েব কোলাবরেশন সেবা “টু ট্রাক” চালু করেছে। মজিলা ল্যাবসের “প্রুফ অফ কনসেপ্ট” পর্যায়ে থাকা এই টুল যেকোন ওয়েবসাইট ব্যবহারকারীদের যৌথভাবে কাজ করার সুবিধা প্রদান করবে। টু ট্রাক অনেকটা গুগল ড্রাইভের শেয়ারড ডকুমেন্ট এডিট করার মত হবে যেখানে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অনুমোদিত ব্যক্তিরা অনলাইনে একই ডকুমেন্ট বা অবজেক্টের ওপর কাজ করতে পারবে।

টু ট্রাক অনেকটা স্কাইপের মত সেবা দিতে পারবে

মূলত, টু ট্রাক ছোট্ট একটু জাভাস্ক্রিপ্ট কোডের সাহায্যে কাজ করে যা কোন সাইটের সাথে যুক্ত থেকে ওয়েবআরটিসি প্রযুক্তির মাধ্যমে লেখালেখি, মেসেজিং ও ভয়েস চ্যাটিং সেবা দিতে সক্ষম। টু ট্রাক চালু থাকা সাইটে “কল টু ট্রাক” নামের একটি বাটন থাকবে যাতে ক্লিক করে ব্যবহারকারীগণ তাদের নিজ নিজ প্রোফাইল দেখতে পারবেন। সেখান থেকে প্রাপ্ত ইউনিক লিংকটি অপর প্রান্তের ব্যক্তির কাছে পাঠিয়ে তার এক্সেপ্টেন্সের পরেই চ্যাটিং বা কোলাবরেটিং শুরু করা সম্ভব।

অবশ্য একদম প্রাথমিক পর্যায়ে থাকায় টু ট্রাক এই মুহুর্তে ভয়েস কল বা অডিও চ্যাট পুরোপুরি সাপোর্ট করছে না। তবে চলতি বছরের কোন এক সময় ওয়েবআরটিসি নির্ভর এই ফিচারটি (অন্তত) ফায়ারফক্স ও ক্রোমের কম্পিউটার ও এন্ড্রয়েড ভার্সনে চলে আসবে বলে আশা করা হচ্ছে।

টু ট্রাক সেবা ব্যবহার করে ব্যবসা প্রতিষ্ঠানসমূহ গ্রাহক গোষ্ঠীর সাথে আরও সহজে যোগাযোগ স্থাপন করতে পারবে। এটি ওপেন সোর্স হওয়ায় বিভিন্ন কাস্টোমাইজড ভার্সনও বাজারে আসার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,970 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.