ইউটিউবে আয় করার নতুন ফিচারগুলো জেনে নিন

প্রত্যেক প্ল্যাটফর্ম কনটেন্ট ক্রিয়েটরদের নিজের দিকে আকৃষ্ট করতে একাধিক মনিটাইজেশনের অপশন প্রদান করে আসছে। ফেসবুক, ইন্সটাগ্রাম এর সাথে সেই প্রতিযোগিতায় পিছিয়ে নেই ইউটিউব। একের পর এক নতুন মনিটাইজেশন ফিচার যুক্ত হচ্ছে ইউটিউবে, যা আগের ক্রিয়েটরদের পাশাপাশি নতুন ক্রিয়েটরদের ইউটিউবে কনটেন্ট পোস্ট করতে উদ্বুদ্ধ করবে।

ক্রিয়েটর যাতে তাদের কনটেন্ট মনিটাইজ করতে পারে, ভিউয়ারদের সাথে ইন্টারেক্ট করতে পারে ও চ্যানেলের জন্য নতুন আইডিয়া জেনারেট করতে পারে তার জন্য ইউটিউব অনেক পদক্ষেপ গ্রহণ করছে।

ইউটিউবে যুক্ত হয়েছে আরো নতুন কিছু ফিচার, যা ইউটিউব এর চিফ প্রোডাক্ট অফিসার, নিল মোহান একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানান। আজকে থেকে শুরু হবে এসব নতুন ফিচার ব্যবহারকারীদের মাঝে ছড়িয়ে যাওয়া, যা এই বছরের মধ্যে সকল ব্যবহারকারীর কাছে পৌঁছে যাবে।

প্রথমত, এই বছর ইউটিউব শর্টস ফিচারে যুক্ত হচ্ছে অনেক নতুন ফিচার ও টুল। ইউটিউব জানিয়েছে নতুন ভিডিও ইফেক্টস ও বিভিন্ন ধরনের এডিটিং টুল ইউটিউবে যুক্ত হতে যাচ্ছে। এমনকি টিকটক এর মতো কমেন্টের রিপ্লাই হিসেবে শর্ট ভিডিও পোস্ট করার ফিচারও আসতে যাচ্ছে ইউটিউব শর্টসে।

এছাড়াও শর্টস ব্যবহার করে ক্রিয়েটরদের জন্য মনিটাইজেশনের প্ল্যান করছে ইউটিউব। ব্র‍্যান্ডেড কনটেন্ট, সুপার চ্যাট, ইত্যাদির মত ফিচার শর্টসে নিয়ে আসার পরিকল্পনা করছে ইউটিউব। এমনকি একটি সময় সরাসরি ইউটিউব শর্টস থেকে শপ করার ফিচার ও যুক্ত হতে যাচ্ছে।

সুপার চ্যাট ও সুপার স্টিকার হচ্ছে পেইড ফিচার যা দর্শকরা টাকা দিয়ে কিনে থাকেন ও চ্যানেলের মালিক সেখান থেকে আয় করেন। দর্শক যত বেশি অর্থ খরচ করবেন তার সুপার চ্যাট ও সুপার স্টিকার তত বেশি প্রদর্শিত হবে। সুতরাং এটা শর্টসের জন্য ভালো একটা ইনকাম সোর্স হতে পারে। আর প্রমোশনাল শর্ট ভিডিওর জন্য ব্র্যান্ডেড কন্টেন্ট তো থাকছেই।

পুরো বিশ্বজুড়ে সকল ইউটিউব ব্যবহারকারীর জন্য শপিং ফিচারটি শীঘ্রই আসতে চলেছে। ভিডিও থেকে শপিং এর বিষয়ের পাশাপাশি ইউটিউবের আরো বিভিন্ন ফিচারে শপিং এর ফিচারটি যুক্ত করার পরিকল্পনা সম্পর্কেও জানিয়েছে ইউটিউব।

শপিং ফিচারটির মাধ্যমে ইউটিউবে পণ্য কেনাবেচা অনেক সহজ হবে। যারা এটি পাবেন তারা নিজের অথবা স্পন্সরের প্রোডাক্ট বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এছাড়াও ক্রিয়েটররা যাতে নতুন কনটেন্ট তৈরীতে সাহায্য পায় তা নিশ্চিত করতে ইউটিউবে আরো নতুন ফিচার আসতে চলেছে। ইউটিউব স্টুডিওতে নতুন ইনসাইটস যুক্ত হবে যা থেকে ধারণা নিয়ে ভিউয়ারদের সাথে ভালোভাবে যোগাযোগ করা যাবে ও নতুন আইডিয়া তৈরীতে সাহায্য করবে।

আবার ক্রিয়েটরদের একই সাথে লাইভে যাওয়ার ফিচার এই বছর ইউটিউবে আসতে চলেছে। এই ফিচারটি ইন্টারেক্টিভিটি বুস্ট করতে ও ভিউয়ারদের সাথে নতুন বিষয় নিয়ে আলোচনা করতে ব্যবহার করা যাবে। 

ইউটিউবে আয় করার নতুন ফিচারগুলো জেনে নিন

অন্যদিকে টুইচ এর পপুলার ফিচার, “গিফটেড মেম্বারশিপস” ইউটিউবে আনার ইচ্ছা জানিয়েছে ইউটিউব কতৃপক্ষ। ব্লগ পোস্টে ইতিমধ্যে উক্ত ফিচার নিয়ে পরীক্ষা চলমান থাকার কথা জানানো হয়েছে।

👉 ইউটিউব থেকে আয় করার উপায়

আরো জানানো হয়েছে টিভিতে ভিডিও দেখার সময় ফোনে তার রিয়েকশন ভিডিও রেকর্ড করে ইউটিউবে পোস্ট করার কথা। একই সাথে উভয় ডিভাইসে একই একাউন্ট লগিন রেখে একাধিক ডিভাইসে একই ভিডিও দেখা বা একই ভিডিওতে কমেন্ট বা তা শেয়ার করা যাবে।

ইউটিউব টিভি পেতে যাচ্ছে নতুন ডিজাইন। লুক ও ফিল ইমপ্রুভ হওয়ার পাশাপাশি এই নতুন ডিজাইনে ফেভারিট খুব সহজে ম্যানেজ করা যাবে। ইউটিউবে অনেক পরিবর্তন আসতে চলেছে এই বছর। ব্লগ পোস্টে এইসব নতুন আসন্ন পরিবর্তন সম্পর্কে জানিয়েছে ইউটিউব কতৃপক্ষ।

ইউটিউব শর্টসের নতুন মনিটাইজেশন ফিচার এবং ইউটিউবের শপিং ফিচার চালু হলে কন্টেন্ট ক্রিয়েটররা প্ল্যাটফর্মটি থেকে আরো সুবিধা পাবেন বলে আশা করা যাচ্ছে। সেই সাথে বিভিন্ন নতুন টুলস তো থাকবেই। আশা করা যায় এই বছর ইউটিউবে দারুণ কিছু হবে।

👉 বাংলাটেক ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং দারুণ সব ভিডিও দেখুন

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *