কম সময়ে রক্ত পরীক্ষা করবে ডিভিডি ড্রাইভ!

cheap blood testডিভিডি ড্রাইভের প্রচলন দিন দিন উঠে যাচ্ছে। অ্যাপল তো ইতোমধ্যেই অপটিক্যাল ড্রাইভ বাদ দিতে শুরু করেছে। অন্যান্য বিকল্প উপলভ্য থাকায় কমপ্যাক্ট কম্পিউটিংয়ের যুগে এগুলো একটু বেমানানও বটে। তবে সহসাই ডিভিডি ড্রাইভ বিদায় নিচ্ছে না। কম্পিউটার ম্যানুফ্যাকচারাররা যতই দূরে ঠেলে দেয়ার চেষ্টা করুক না কেন, অন্য রূপ নিয়ে “জীবনধারণের” উপায় ঠিকই বের করে ফেলেছে এই ডিভাইস। এবার আর কোন সাইবার ক্যাফে কিংবা পিসি ব্যবহারকারীর ডেস্কে নয়, বরং সোজা ডাক্তারী পরীক্ষাগারে।

রক্ত পরীক্ষা করার যন্ত্র হিসেবে ব্যবহৃত হতে পারে ডিভিডি ড্রাইভ। ফিজ ডট ওআরজি জানাচ্ছে, সম্প্রতি স্টকহোমে অবস্থিত কেটিএইচ রয়্যাল ইনিস্টিটিউট অফ টেকনোলজির একদল গবেষক ডিভিডি ড্রাইভকে পরিবর্তন-পরিবর্ধনের মাধ্যমে একটি লেজার স্ক্যানিং মাইক্রোস্কোপে রূপ দিয়েছেন যা সেলুলার ইমেজিং প্রক্রিয়ায় ডিএনএ, আরএনএ প্রোটিন এবং এমনকি পুরো কোষেরই বিশ্লেষণ করতে পারে।

রক্ত পরীক্ষায় নতুন দিগন্তের সূচনা!

“ল্যাব অন এ ডিভিডি” নামের এই প্রকল্প দ্বারা মাত্র কয়েক মিনিটে এইচআইভি পরীক্ষাও সম্পন্ন করা যায়। অপরদিকে প্রচলিত মেশিনপত্র ব্যবহার করে এইচআইভি টেস্ট করাতে কয়েক দিন লেগে যেতে পারে। এছাড়া বর্তমান বিশ্বে এইচআইভি পরীক্ষায় যেসব যন্ত্রপাতি দরকার হয় তার মূল্য প্রায় ৩০,০০০ ডলার। কিন্তু একই উদ্দেশ্যে মডিফাইড ডিভিডি ড্রাইভ তৈরি করতে খরচ হবে মাত্র ২০০ ডলার!

ল্যাব অন এ ডিভিডি প্রকল্পে তুলনামূলকভাবে খুব বেশি জটিল প্রযুক্তি ব্যবহৃত হয় না। এতে প্রধানত দুটি ডিভাইস এবং একটি সফটওয়্যার সম্পর্কিত পরিবর্তন দরকার পরে। এক্ষেত্রে সাধারণ সিডি/ ডিভিডি ডিস্কের জন্য দেয়া লেন্সটি নতুন আরেকটি লাইট সেন্সর দ্বারা প্রতিস্থাপন করা হয় এবং ডিভিডি ড্রাইভের মধ্যে রক্তের নমুনা প্রবেশ করাতে বিশেষ কাস্টমাইজড ডিস্ক ব্যবহৃত হয়। সবশেষে সংগ্রহকৃত ডেটা এনালাইসিসের জন্য সফটওয়্যারের সাহায্য নেয়া হয়। মোটামুটি এটাই “ল্যাব অন এ ডিভিডি”র রহস্য!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *