আইকোফন্টঃ ২ হাজারের বেশি ফ্রি আইকন একটিমাত্র ফন্টে দিচ্ছে শেইপবুটস্ট্র্যাপ!

icofont home

বাংলাদেশি মালিকানাধীন টেমপ্লেট মার্কেটপ্লেস শেইপবুটস্ট্র্যাপ আজ দারুণ একটি আইকন ফন্ট উন্মোচন করেছে। আইকোফন্ট নামের এই একক ফন্টে ২ হাজারের বেশি ভেক্টর আইকন পাওয়া যাবে। বিভিন্ন ওয়েবসাইটে আমরা পিএনজি ফরম্যাটের আইকন ব্যবহৃত হতে দেখি যেগুলোর ফাইলসাইজ তুলনামূলক বেশি হয়ে থাকে। পিএনজি বা এরকম ইমেজ ফরম্যাটের আইকনগুলো ভারী হওয়ায় সাইট লোড নিতে সময় বেশি নেয়। এছাড়া পিএনজি, জেপিজি, জিআইএফ প্রভৃতি ঘরানার আইকন কম ‘স্কেইলেবল’ হওয়ায় সেগুলো বিভিন্ন আকারের ডিসপ্লেতে ঠিক খাপ খাইয়ে নিতে পারেনা, ফলে সাইট দেখতে ভাল লাগেনা। এসব সমস্যার সমাধান নিয়ে এসেছে আইকোফন্ট।

অনলাইনে আপনি আরও বেশ কিছু আইকন ফন্ট পাবেন। সেগুলোর মধ্যে ফন্ট অসাম হচ্ছে অন্যতম পরিচিত একটি টুল। কিন্তু ফন্ট অসামে মাত্র ৬০০+ আইকন দেয়া আছে, যার তিন গুণের বেশি আইকন দিচ্ছে আইকোফন্ট।

শেইপবুটস্ট্র্যাপের আইকোফন্ট সম্পূর্ণ ফ্রি এবং ওপেনসোর্স প্রজেক্ট। আপনি যেকোনো সময় আইকোফন্ট ওয়েবসাইট icofont.com ভিজিট করে ২০০০ এর বেশি আইকন সমৃদ্ধ এই ফন্টটি ডাউনলোড করে নিতে পারেন।

icofont-icons sc

এই মুহুর্তে আইকোফন্টে মোট ২৯টি ক্যাটেগরিতে ২০৭০টি ভেক্টর আইকন রয়েছে। আপনি চাইলে এই সবগুলো আইকন সমেত ফন্টটি একসঙ্গে ডাউনলোড করে নিতে পারেন, অথবা প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট কিছু ক্যাটেগরি বাছাই করেও ডাউনলোড করতে পারেন।

আইকোফন্ট অল আইকনস পেইজে একটি চমৎকার সার্চ বার রয়েছে। এতে আপনি কোনো কিওয়ার্ড লিখে সার্চ করার সঙ্গে সঙ্গে ফলাফল প্রদর্শিত হবে। যেকোনো আইকনের উপর ক্লিক করলে সংশ্লিষ্ট আইকনের বিভিন্ন টেকনিক্যাল প্রোপার্টিজ যেমন ক্ল্যাস, হেক্স, মার্কআপ প্রভৃতি দেখা যাবে।

আশা করি সারা বিশ্বের ডেভলপারদের কাজে আসবে শেইপবুটস্ট্র্যাপের চমৎকার এই আইকোফন্ট প্রজেক্ট। আর হ্যাঁ, শেইপবুটস্ট্র্যাপ এর মূল কোম্পানি হচ্ছে জুমশেপার, যেটি বাংলাদেশি মালিকানাধীন একটি ওয়েব অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান। জুমলা নিয়ে কাজ করে এমন হাতেগোণা বিশ্বে শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে জুমশেপার। স্বনামধন্য এই কোম্পানিটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাওসার আহমেদ, যিনি বাংলাদেশের আইটি কমিউনিটির একজন সুপরিচিত ও জনপ্রিয় ব্যক্তিত্ব।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,636 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.