মাসে ১ বিলিয়নের বেশি ইউনিক ভিজিটর পাচ্ছে ইউটিউব!

YouTubeগুগলের ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব বর্তমানে নিয়মিতভাবেই প্রতিমাসে ১ বিলিয়নের বেশি ইউনিক ব্যবহারকারী পাচ্ছে। ইউটিউব ব্লগে প্রকাশিত এক পোস্টে কোম্পানিটি এই তথ্য প্রকাশ করেছে। সেবাটির উক্ত অগ্রগতির পেছনে স্মার্টফোন ব্যবহার বৃদ্ধি পাওয়ার ভূমিকার কথাও উল্লেখ করেছে গুগল।

ইউটিউব ভিজিটর বৃদ্ধি পাওয়ার খবর শুধুমাত্র গুগল-সেবাটির জনপ্রিয়তাই তুলে ধরে না, বরং এর মাঝে যে বিশাল বিজ্ঞাপন বাজার লুকিয়ে আছে সেটিও জানান দেয়। বর্তমানে সার্চ সেবাদাতা প্রতিষ্ঠানটি এডসেন্স, অ্যাডওয়ার্ডস থেকে যে প্রচুর পরিমাণে আয় করছে ইউটিউবও হয়ত শীঘ্রই সেরকমই আরেকটি খাত হিসেবে আবির্ভুত হবে। যদিও ইতোমধ্যেই উক্ত ভিডিও সাইটে বিজ্ঞাপন প্রদর্শিত হয়ে আসছে।

তিনজন প্রাক্তন পেপাল কর্মকর্তার হাত ধরে ২০০৫ সালে ক্যালিফোর্নিয়ায় চালু হয়েছিল ইউটিউব, যা ২০০৬এ ১.৭৬ বিলিয়ন ডলার মূল্যে গুগল কর্তৃক অধিগৃহীত হয়। ঐ সময় বিশ্বব্যাপী সাইটটির ৩০-৪০ মিলিয়ন ব্যবহারকারী ছিল বলে ধারণা করা হত।

অনেকের মতে, প্রতিমাসে এক বিলিয়ন ভিজিটর নিয়ে ইউটিউব সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। নিশ্চয়ই জেনে থাকবেন, গত বছর অক্টোবরে ফেসবুক ১ বিলিয়ন ব্যবহারকারী মাইলফলক স্পর্শ করেছে। অবশ্য, এর মধে প্রায় ৮৩ মিলিয়ন প্রোফাইলই ভুয়া।

গুগল দাবি করছে, গড়ে প্রতি দুইজন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে একজন ইউটিউব ভিজিট করে থাকেন। সার্চ সেবাদাতা প্রতিষ্ঠানটি আরও বলেছে, সাইটটি যদি কোন দেশ হত, তাহলে চীন এবং ভারতের পরে এটি হত বিশ্বের তৃতীয় জনবহুল স্থান।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.