আউটলুক মেইলে উঁকি দিতে প্রাইভেসি বদল করছে মাইক্রোসফট

আমাদের গতকালের পোস্ট থেকে নিশ্চয়ই জেনেছেন, উইন্ডোজ ৮ ফাঁসকারী ব্যক্তিকে সনাক্ত করার উদ্দেশ্যে একজন ব্লগারের হটমেইল ইনবক্সের ইমেইল স্ক্যান করেছে মাইক্রোসফট।

অর্থাৎ ব্যবহাকারীর অগোচরেই তার ব্যক্তিগত ইমেইল ও বার্তা পড়েছে উইন্ডোজ নির্মাতা কোম্পানিটি। এতে সফলও হয়েছে মাইক্রোসফট। সেই উইন্ডোজ লিককারী ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তিনি মাইক্রোসফটের একজন প্রাক্তন কর্মী।

কিন্তু লোকজনের প্রাইভেট মেসেজ পড়ার কারণে সমালোচনার সম্মুখীন হয়েছে রেডমন্ড। আর এখন, মাইক্রোসফট তাদের ইমেইল সেবা আউটলুক ডটকমের প্রাইভেসি পলিসিতে এমনভাবে পরিবর্তন আনছে যে, কোম্পানিটি এরপর তাদের মেইল সার্ভিসে থাকা আপনার বার্তাগুলো পড়তে/ এক্সেস করতে পারবে।

মাইক্রোসফট বলছে, তদন্তের খাতিরে আদালতের আদেশ/অনুমতি সাপেক্ষে তারা ইউজারের ব্যক্তিগত তথ্য এক্সেস করতে পারবে। এ ব্যাপারে ভবিষ্যতে নিয়মিত বিরতিতে ট্র্যান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করারও প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় পিসি সফটওয়্যার নির্মাতা এই কোম্পানি।

ইতোপূর্বে প্রাইভেসি ইস্যুতে গুগল (স্ক্রগলড) ও অ্যাপলের সমালোচনায় সরব ছিল মাইক্রোসফট। তারা বিভিন্ন মিডিয়ায় বিজ্ঞাপনের মাধ্যমে গুগলকে ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয় তথ্যের জন্য হুমকি হিসেবে চিহ্নিত করে আসছিল। কিন্তু সাম্প্রতিক এসব ঘটনায় আপাত দৃষ্টিতে নিজেদেরকেও কি একই কাতারে নিয়ে গেল রেডমন্ড?

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,556 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *