হ্যাকিং এর নতুন শিকার হল এভারনোট

evernoteঅনলাইন তথ্য সংরক্ষণকারী কোম্পানি এভারনোট সম্প্রতি হ্যাকারদল কর্তৃক তাদের নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার্থে সবার পাসওয়ার্ড পরিবর্তন করার আহ্বান জানিয়েছে। ধারণা করা হয়, ক্যালিফোর্নিয়া ভিত্তিক এই ইন্টারনেট প্রতিষ্ঠানটির প্রায় ৫০ মিলিয়ন গ্রাহক রয়েছে। সেবাটি ব্যবহার করে এর সদস্যরা ব্যক্তিগত তথ্য ও ফাইলপত্র ওয়েব সার্ভারে জমা ও ব্যবস্থাপনার কাজ করতে পারেন।

এভারনোট বলেছে যে, গ্রাহকদের ইমেইল এড্রেস, ইউজারনেম এবং এনক্রিপটেড পাসওয়ার্ড কোন তৃতীয় পক্ষ অযাচিত এক্সেস করেছে। প্রতিষ্ঠানটি দাবী করছে, পেমেন্ট সঙ্ক্রান্ত কোন তথ্য বা স্টোর করা ডকুমেন্টসমূহে কেউ উঁকি দিতে পেরেছে এমন নজির পাওয়া যায়নি। এভারনোট ক্লাউড সেবায় ব্যবহারকারীরা ভিডিও ক্লিপ, ছবি, নোটসহ অন্যান্য ব্যক্তিগত যেসব ফাইল রেখে থাকেন সেগুলো বেহাত হওয়ার কোন খবর পাওয়া যায়নি।

এক বিবৃতিতে কোম্পানিটি তাদের পাসওয়ার্ড এনক্রিপশন পদ্ধতি শক্তিশালী উল্লেখ করে এর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার প্রতিশ্রুতি দেয়। সেই সাথে বাড়তি সতর্কতার জন্য সবাইকে বর্তমান পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শও দেয়া হয়।

ব্যবহারকারীদের “বিরক্ত” করার জন্য দুঃখ প্রকাশপূর্বক এভারনোট বলে এরকম ঘটনা অন্যান্য বড় সেবাগুলোতেও সাধারণভাবেই ঘটছে।

গত কয়েক সপ্তাহে বিশ্বের বেশ কিছু হাই প্রোফাইল কোম্পানি যেমন টুইটার, ফেসবুক, অ্যাপল, মাইক্রোসফট, ওয়াল স্ট্রিট জার্নাল, নিউইয়র্ক টাইমস প্রভৃতির ওয়েব সার্ভার হ্যাকারদল কর্তৃক আক্রান্ত হয়েছে। এর পেছনে বড় কোন চক্র কাজ করেছে বলে বিশেষজ্ঞদের ধারণা। কোন কোন গোষ্ঠী চীনকে এজন্য দায়ী করলেও চীন তা প্রত্যাখ্যান করেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.