চাকরির খবর জানার সেরা অ্যাপ ডাউনলোড করুন এখনই

দেশে চাকরির বাজারে প্রতিযোগিতা রয়েছে প্রচুর। এখনও হাজার হাজার বেকার চাকরি খুঁজে খুঁজে হতাশ হয়ে পড়েন। আগে নতুন চাকরির খবর জানার ব্যাপারটি ছিলো বেশ কঠিন। তবে ইন্টারনেট ও স্মার্টফোনের এই যুগে এসে চাকরির খবর জানা বেশ সহজ হয়ে গিয়েছে। দেশের হাজার হাজার বেকার সমস্যার সহজ সমাধান হতে পারে চাকরির খবর দ্রুত সঠিক প্রার্থীর কাছে পৌঁছে যাওয়া। আর এজন্য স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ বেশ সাহায্য করতে পারে। আজকের পোস্টে আমরা পরিচয় করিয়ে দেবো এমন সেরা কিছু অ্যাপের সঙ্গে যার মাধ্যমে আপনি সহজেই আপনার চাহিদা ও সুবিধা অনুযায়ী চাকরির সন্ধান করতে পারেন। এসব অ্যাপ ব্যবহার করতে আপনাকে ইন্টারনেট সংযুক্ত স্মার্টফোন ব্যবহার করতে হবে।

আমাদের দেশের চাকরির জন্য প্রার্থী খোঁজার প্রক্রিয়া ধীরে ধীরে পরিবর্তিত হচ্ছে। আগে পত্র-পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে চাকরির প্রার্থী খোঁজা হলেও বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান এক্ষেত্রে অনলাইন মুখী হচ্ছে। কেননা চাকরি প্রার্থীদের বড় একটি অংশ এখন অনলাইনেই চাকরি খুঁজে থাকেন। আর এই চাকরি খোঁজার ক্ষেত্রে প্রতিষ্ঠান এবং প্রার্থীর মাঝে যোগাযোগের জন্য খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে চাকরির বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ।

বর্তমানে চাকরি খুঁজতে দেশের বেশ কিছু ওয়েবসাইট ও অ্যাপ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু তাই নয় কিছু বৈশ্বিক অ্যাপও দেশীয় চাকরি খোঁজার ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে।

লিংকডইন

চাকরি খোঁজার জন্য সারা বিশ্বেই জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। মূলত এটি চাকরি খোঁজার জন্য আলাদাভাবে তৈরি একটি অ্যাপ। এখানে আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে তাদের নতুন নতুন চাকরির পোস্টে সহজেই আবেদন করতে পারবেন। অ্যাপের মধ্যেই নিজের সিভি বা জীবনবৃত্তান্ত আপলোড করে রাখার সুযোগ রয়েছে। লিংকডইনের মাধ্যমে শুধুমাত্র দেশীয় বেসরকারি চাকরি গুলোর খোঁজ পাবেন আপনি। তবে বর্তমানে ভালো অনেক প্রতিষ্ঠান প্রার্থী খুঁজতে লিংকডইন ব্যবহার করে বলে এখান থেকে চাকরি পাওয়ার বেশ ভালো সম্ভাবনা থাকে।

লিংকডইন শুধু চাকরি খুঁজতেই সাহায্য করে না এখানে আপনি বিভিন্ন ট্রেনিং কোর্সও পেয়ে যাবেন যা আপনার দক্ষতা বাড়াতে সাহায্য করবে। এছাড়া নিজের বিভিন্ন দক্ষতার প্রমাণও দিতে পারবেন সহজেই। সব মিলিয়েই চাকরি প্রার্থীদের জন্য লিংকডইন একটি অতি প্রয়োজনীয় অ্যাপ। লিংকডইন ব্যবহার করতে আপনাকে একটি অ্যাকাউন্ট খুলে নিজের সিভি আপডেট করে নিতে হবে। লিংকডইন অ্যাপ ইন্সটল করে নিতে পারেন আপনার অ্যান্ড্রয়েড বা অ্যাপল স্মার্টফোনে। এছাড়া লিংকডইনের নিজস্ব ওয়েবসাইট ভিজিট করতে পারেন ইন্টারনেট সংযুক্ত ডিভাইস হতে।

বিডিজবস

বাংলাদেশের সবথেকে বড় চাকরি খোঁজার প্ল্যাটফর্ম হচ্ছে বিডিজবস। অনেক প্রার্থী নিয়মিত বিডিজবস থেকে চাকরি খুঁজে থাকেন। অনেক প্রতিষ্ঠান বিডিজবসের মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে প্রার্থী সন্ধান করে থাকে। দেশীয় সরকারি ও বেসরকারি প্রায় সকল চাকরির তথ্য নিয়মিত আপডেট করা হয় তাদের ওয়েবসাইটে। বিডিজবসে চাকরি খুঁজতে হলে আপনাকে অ্যাকাউন্ট খুলে নিতে হবে এখানে। এরপর নিজের সকল তথ্য প্রদানের মাধ্যমে নিজের রেজিউমি বা সিভি আপডেট করে রাখতে হবে। তাহলেই আপনি আপনার সুবিধামতো চাকরির বিজ্ঞপ্তিগুলো সামনে দেখতে পাবেন। এখান থেকে নিজের পছন্দমত বিভিন্ন চাকরিতে সরাসরি আবেদন করা যাবে কিংবা বিডিজবস আবেদন করার জন্য প্রয়োজনীয় তথ্য ও লিংক আপনাকে জানাবে।

বিডিজবসে শুধু চাকরি নয় বরং এখানে চাকরি পাবার জন্য বিভিন্ন রকম অনলাইন কোর্সের ব্যবস্থাও রয়েছে। এসব কোর্স আপনাকে দক্ষতা বাড়াতে সাহায্য করতে পারে এবং দ্রুত চাকরি পেতে সহায়তা করবে। বিডিজবস সরকারি চাকরির বিজ্ঞপ্তিও তাদের ওয়েবসাইটে দিয়ে থাকে। কাজেই সরকারি কিংবা বেসরকারি যে কোন চাকরির খোঁজেই বিডিজবস খুবই কাজের একটি অ্যাপ।

বিডিজবস থেকে চাকরি খুঁজতে চাইলে তাদের স্মার্টফোন অ্যাপ ইনস্টল করে নিতে পারেন প্লেস্টোর কিংবা অ্যাপস্টোর হতে। এছাড়া সরাসরি বিডিজবস ওয়েবসাইটও ভিজিট করতে পারেন আপনি।

জব সার্কুলার

চাকরি খোঁজার ক্ষেত্রে অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ জব সার্কুলার। এখানে নিয়মিত সরকারি বেসরকারি বিভিন্ন চাকরির খবর আপডেট করা হয়। নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ পেলে সাথে সাথে সেটি নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়ার সুবিধাও রয়েছে এই অ্যাপে। ফলে কোনো চাকরির বিজ্ঞপ্তি আড়ালে থেকে যাওয়ার সুযোগ কমে যায় অনেকটাই। শুধু তাই নয় আরও বেশ কিছু ফিচারে সমৃদ্ধ এই অ্যাপ।

বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি পিডিএফ বা হাই রেজ্যুলেশন ইমেজ হিসেবে ডাউনলোড করার সুযোগ থাকছে এখানে। আপনি চাকরির আবেদন করার নিয়মাবলী সহজেই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন। এছাড়া নিয়মিত সরকারি চাকরির মডেল টেস্ট ও বিগত সালের প্রশ্ন ও সমাধানও পাওয়া যায় এই একটি অ্যাপের মধ্যেই। চাকরির জন্য দক্ষতা বাড়াতে আছে ইংলিশ ভোকাবুলারি, সাধারণ জ্ঞান ইত্যাদি নিয়মিত চর্চা করার সুযোগ। সব মিলিয়েই এই অ্যাপটি চাকরি প্রার্থীদের নিকট অত্যন্ত প্রিয় হয়ে উঠেছে।

অ্যাপটি আপনি গুগল প্লেস্টোর থেকে শুধুমাত্র অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহার করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

চাকরির খবর জানার সেরা অ্যাপ ডাউনলোড করুন এখান থেকে

👉 মোবাইলে জিমেইল অ্যাপ ব্যবহার করার নিয়ম

বিডিঅলজব 

চাকরি প্রার্থীদের নিকট আরেকটি জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ বিডিঅলজব। এই অ্যাপেও রয়েছে বেশ কিছু ভালো সুবিধা। এখানেও থাকছে নিয়মিত নোটিফিকেশনের মাধ্যমে নতুন চাকরির খবর জানার সুযোগ। এছাড়া ফিল্টার বা ক্যাটাগরি করে চাকরি খুঁজতে পারবেন অ্যাপ থেকে। এখানে মূলত সরকারি চাকরির খবরের দিকে বেশি দৃষ্টি দেয়া হলেও বেসরকারি চাকরির খবরও পেয়ে যাবেন। 

সরকারি চাকরি প্রস্তুতির জন্য বিভিন্ন বাড়তি তথ্য ও সুবিধা পাবেন। পরীক্ষার অ্যালার্ট বা নোটিফিকেশন পাবেন নিয়মিত। এছাড়া এখানেও আপনি চাকরির বিজ্ঞপ্তি ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন। ফ্রি স্কিল ট্রেনিং সুবিধা আছে এখানেও।

অ্যাপটি আপনি গুগল প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য সহজেই ডাউনলোড করে রাখতে পারেন।

সম্ভব

বিডিজবসের মতোই চাকরি খুঁজে পাওয়ার আরেকটি ভালো অ্যাপ হচ্ছে সম্ভব অ্যাপ। এখানেও আপনাকে অ্যাকাউন্ট খুলে প্রোফাইল তৈরী করে নিজের সিভি আপডেট করে নিতে হবে। এরপর আপনি বিভিন্ন চাকরির তালিকা থেকে আবেদন করতে পারবেন পছন্দের পজিশনের জন্য। আবেদন করার পর আবেদনটি ট্রাক করার সুবিধাও রয়েছে। অ্যাপটি ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। মূলত বেসরকারি বিভিন্ন চাকরির তথ্য এখানে বেশি পাওয়া যায়।

এই অ্যাপ থেকে আপনি স্কিল ট্রেনিং করার সুযোগ পাবেন বিভিন্ন কোর্সের মাধ্যমে। এছাড়া চাকরির আবেদন সেভ করে রাখা, সহজে পুরো আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বিভিন্ন বাড়তি সুবিধা পাওয়া যায় এই অ্যাপ হতে।

অ্যাপটি আপনি স্মার্টফোনে ইনস্টল করে নিতে পারেন গুগল প্লেস্টোর হতে। আরও জানুনঃ ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

জবস বিডি

আরেকটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ এটি। চাকরি খুঁজতে এখানেও আপনি বিভিন্ন সুবিধা পাবেন। নতুন চাকরির নোটিফিকেশন, পূর্বের বিভিন্ন চাকরি বিজ্ঞপ্তির তালিকা, চলমান চাকরির তালিকা সকল কিছু একটি অ্যাপের মধ্যেই পাবেন। এছাড়া অ্যাপের ইউআই ডিজাইন সুন্দর হওয়ায় নতুনরা সহজেই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। চাকরির তথ্য খুব দ্রুতই এখানে পাওয়া যায়।

গুগল প্লেস্টোর লিংক অনুসরণ করে অ্যাপটি ইনস্টল করে নিতে পারেন অ্যান্ড্রয়েড ফোনের জন্য।

মূলত এই অ্যাপগুলো নিয়মিত ব্যবহার করলে আপনি আর কোনো চাকরির বিজ্ঞপ্তি হারিয়ে ফেলবেন না। সবার আগেই সকল বিজ্ঞপ্তি সম্পর্কে স্মার্টফোন হতেই সকল তথ্য পেয়ে যাবেন। এছাড়া নিজের দক্ষতা বাড়াতেও অ্যাপগুলো আপনাকে সাহায্য করতে পারে। কাজেই গুরুত্বপূর্ণ এই অ্যাপগুলো এখনই ইনস্টল করে নিন আপনার ফোনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *