ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার একাধিক উপায় রয়েছে। গুগল ট্রান্সলেশন বা ডিকশনারি অ্যাপ ব্যবহার করে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা যেতে পারে। এই পোস্টে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবেন। উল্লেখিত নিয়মসমূহ থেকে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার আপনার পছন্দের নিয়মটি বাছাই করতে পারবেন।

অনলাইন ট্রান্সলেটর

গুগল ট্রান্সলেটর, বিং ট্রান্সলেট, ইয়ানডেক্স ট্রান্সলেটর, ইত্যাদি হলো কিছু জনপ্রিয় অনলাইন ট্রান্সলেটর যা ব্যবহার করে ইংরেজি থেকে বাংলা ভাষায় অনুবাদ করা যাবে। এসব ট্রান্সলেটরে ইংরেজি টাইপ করে বাংলা অনুবাদ পাওয়া যাবে বেশ সহজে। সকল অনলাইন ট্রান্সলেটর এর মধ্যে ইংরেজি থেকে বাংলায় ট্রান্সলেট এর জন্য গুগল ট্রান্সলেটর সবচেয়ে সেরা বলে বিবেচিত। গুগল ট্রান্সলেটর ব্যবহার করে প্রায় যেকোনো ভাষার বাংলা অর্থ জানা যায়।

গুগল ট্রান্সলেটর (Google Translator) এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অথবা ইংরেজি থেকে বাংলায় বা অন্য যেকোনো ভাষার মধ্যে অনুবাদ করা যাবে একাধিক উপায়ে। প্রথমে সবচেয়ে সহজ উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। ক্রোম, ফায়ারফক্স বা অন্যান্য যেকোনো মডার্ন ওয়েব ব্রাউজারে “En to Bn / English to Bangla” লিখে সার্চ করুন। উল্লেখিত কোয়েরি লিখে সার্চ করলে রেজাল্টে ট্রান্সলেশন টুল পেয়ে যাবেন।

এই ট্রান্সলেশন টুল এর Enter text বক্সে ইংরেজী লিখলে নিচের Translation বক্সে উক্ত লেখার অনুবাদ দেখতে পাবেন। দ্রুত ও সহজে কোনো শব্দ বা শব্দসমূহের বাংলা অর্থ জানতে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। 

এছাড়া সরাসরি গুগল ট্রান্সলেট এর ওয়েবসাইটে প্রবেশ করেও ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে পারবেন। translate.google.com লিংকে প্রবেশ করে কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান তা সিলেক্ট করুন। আবার সরাসরি এই লিংকে ক্লিক করেও ইংরেজি থেকে বাংলায় অনুবাদ এর অপশন পেয়ে যাবেন।

লিখে কিংবা মাইক আইকনে ট্যাপ করে বলার মাধ্যমে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যাবে। এই ট্রান্সলেশন টুল ব্যবহার করে একবারে সর্বোচ্চ ৫,০০০ ক্যারেক্টার লেখা ট্রান্সলেট করা যায়।

এভাবে খুব সহজে গুগল ট্রান্সলেটর এর মত অনলাইন ট্রান্সলেটর ব্যবহার করে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যাবে। 

ট্রান্সলেশন অ্যাপ

স্মার্টফোন ও ট্যাবলেট এর জন্য অনেক ধরনের ট্রান্সলেশন অ্যাপ ও রয়েছে যা ব্যবহার করে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যেতে পারে। তবে এই ক্ষেত্রেও আমরা গুগল ট্রান্সলেট ব্যবহার করবো, যেহেতু এটিই বাংলা ভাষা বিচারে সর্বোচ্চ নিঁখুত। প্রথমে গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে Google Translate অ্যাপটি ইন্সটল করে নিন।

অ্যাপ ইন্সটলের পর অ্যাপটিতে প্রবেশ করুন ও কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান তা সিলেক্ট করুন। ইংরেজি থেকে বাংলায় অনুবাদের জন্য উক্ত ভাষা সিলেক্ট করার পর বামদিকের বক্সে ইংরেজি লিখলে ডানদিকের বক্সে তা বাংলা হিসেবে দেখতে পাবেন।

গুগল ট্রান্সলেট এর সুবিধা ব্রাউজারের মাধ্যমে নেওয়া যায়। তবে গুগল ট্রান্সলেট অ্যাপ কেনো ব্যবহার করবো – আপনার মনে হয়ত এই প্রশ্ন থাকতে পারে। এই প্রশ্নের উত্তর আসলে খুবই সহজ। গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে অফলাইনেও ট্রান্সলেশন ফিচার অ্যাকসেস করা যায়।

ভাষা সিলেক্ট এর মেন্যুতে প্রবেশ করে ভাষার নামের পাশে থাকা ডাউনলোড আইকনে ট্যাপ করে অফলাইনে ব্যবহারের জন্য উক্ত ভাষা সেভ করে রাখা যাবে। ভাষা ডাউনলোড এর পর ডাউনলোড করা ভাষাগুলোতে ইচ্ছামত অনুবাদ করা যাবে কোনো ধরনের ইন্টারনেট কানেকশন ছাড়াই।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজেই অনলাইনে

ডিকশনারি অ্যাপ

কোনো বিষয় ইংরেজি থেকে বাংলায় অনুবাদ এর সবচেয়ে সেরা মাধ্যম হতে পারে যেকোনো ডিকশনারি অ্যাপ। অনলাইন ট্রান্সলেশন বা ট্রান্সলেশন অ্যাপ দ্বারা অনেক সময় আশানুরূপ ফলাফল পাওয়া যায়না। এমন পরিস্থিতিতে ডিকশনারি এর ব্যবহারের মাধ্যমে অনুবাদের সর্বোচ্চ যথার্থতা নির্ণয় করা যেতে পারে।

ডিকশনারিতে কোনো শব্দের সমার্থক ও বিপরীত শব্দ থাকার কারণে বেশ সহজে কোনো শব্দের আসল অর্থ খুঁজে পাওয়া যায়। আপনার প্রয়োজন অনুসারে যেকোনো অনলাইন বা অফলাইন ডিকশনারি অ্যাপ ডাউনলোড করতে পারেন। নিচে লিংক করা বাংলাটেক এর পোস্টে থেকে আপনার পছন্দের ডিকশনারি অ্যাপ খুঁজে নিতে পারেন।

👉 সেরা ৫ এন্ড্রয়েড বাংলা ডিকশনারি অ্যাপ (ফ্রি ডাউনলোড)

উল্লেখিত উপায়গুলোর মধ্যে ইংরেজি থেকে বাংলায় অনুবাদের কোন উপায়টি আপনার কাছে সবচেয়ে সেরা মনে হয়েছে? আপনার মতামত সম্পর্কে আমাদের জানান কমেন্ট সেকশনে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *