চীনের জন্য উইন্ডোজ রেড তৈরি করছে মাইক্রোসফট!

চীন সরকারের চাহিদা অনুযায়ী মাইক্রোসফট বিশেষভাবে নিরাপদ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উইন্ডোজ রেড তৈরি করছে বলে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে দেশটিতে মাইক্রোসফটের প্রধান কর্মকর্তা জানিয়েছেন। চায়না ডেইলি পত্রিকার এক প্রতিবেদনে জানা যায়, মাইক্রোসফট চীন সরকারের জন্য আরো সিকিউরিটি ফিচার যুক্ত উইন্ডোজ ১০ রেড উন্মুক্ত করার জন্য প্রস্তুত। এতে ধরেই নেয়া যায়, ইতোমধ্যেই এই বিশেষ নিরাপদ উইন্ডোজ ১০ এর ডেভলপমেন্ট প্রক্রিয়া অনেকটাই সম্পন্ন।

এই অতিরিক্ত নিরাপত্তা ফিচার সমৃদ্ধ ওএস ‘উইন্ডোজ রেড’ নামে পরিচিতি পাচ্ছে।

“আমরা উইন্ডোজ ১০ গভর্নমেন্ট সিকিউর এর প্রথম সংস্করণ ইতোমধ্যেই তৈরি করেছি। এটি তিনটি বড় এন্টারপ্রাইজ গ্রাহক কর্তৃক পরীক্ষা করা হচ্ছে”- বলেন মাইক্রোসফট গ্রেটার চায়নার সিইও ক্রোজিয়ার।

চীন এডওয়ার্ড স্নোডেনের ফাঁসকৃত ডকুমেন্ট আমলে নিয়ে প্রশ্ন তুলেছে যে, পশ্চিমা প্রযুক্তি পণ্য চীনের নিরাপত্তায় ব্যাঘাত ঘটাবে কিনা। এজন্য অনেক পশ্চিমা সফটওয়্যার কোম্পানির কাছ থেকে পণ্যের সোর্স কোড পর্যন্ত চেয়েছে চীন, যাতে তারা নিশ্চিত হতে পারে যে এতে কোনো ক্ষতিকর কোড নেই।

তবে মাইক্রোসফট, আইবিএম এবং ইনটেল তাদের সফটওয়্যারের সোর্স কোড জমা দিতে অস্বীকার করেছে। অবশ্য মাইক্রোসফট এবং আইবিএম (যে কোম্পানিটি বিগ ব্লু নামেও পরিচিত) চীনে কাজ করার অন্য উপায় খুঁজে নিয়েছে।

ক্রোজিয়ারের ঘোষণা অবিশ্বাস করার কোন কারণই নেই। চীন সরকার গ্রহণ করবে, মাইক্রোসফট এমন উইন্ডোজ ১০ সংস্করণ তৈরিতে আগ্রহী হতেই পারে। কেননা চীনের সামরিক ক্ষেত্রে প্রায় দুই মিলিয়ন সক্রিয় কর্মী রয়েছেন যাদের কম্পিউটার দরকার হয়। এছাড়া চীনের রেল বিভাগে প্রায় অনুরূপ সংখ্যক চাহিদা আছে। অপরদিকে চীনের ইলেক্ট্রনিক্স প্রযুক্তির সাথে প্রায় ১,৪০,০০০ জনবল জড়িত

যদিও এদের সকলেরই হয়ত উইন্ডোজ ১০ দরকার নেই, তবে অনেকেই যে ব্যবহার করবেন এটা অনুমেয়। অনেকে চীনের নিজস্বভাবে তৈরি লিনাক্সের বিশেষ উবুন্টু সংস্করণ ব্যবহার করতে পারেন। এ কারণে মাইক্রোসফট প্রতিযোগিতার মুখোমুখি হতে পারে।

উইন্ডোজ ১০ এর ক্রিয়েটরস আপডেটের সাথে হয়তো উইন্ডোজ রেড রিলিজ করা হতে পারে। এ পর্যন্ত প্রাপ্ত তথ্যানুযায়ী, উইন্ডোজ ১০ এর ক্রিয়েটরস আপডেট আসতেও খুব বেশি দেরি নেই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,723 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.