মৃত্যুর পর ফেসবুক একাউন্টের কী হবে তা আগে থেকেই নির্ধারণ করা যাবে

কখনও কি ভেবেছেন মৃত্যুর পর সংশ্লিষ্ট ব্যবহারকারীর ফেসবুক একাউন্টটির কী হবে? যদি এর পাসওয়ার্ড অন্য কারো জানা না থাকে তাহলে সেই একাউন্টে কেউ লগইন করতে পারবেনা। ফলে ফেসবুক কর্তৃপক্ষের নিকট সেই ব্যবহারকারীর সর্বশেষ অবস্থাও আর পৌঁছাবেনা। এ কারণে ফেসবুকে অন্যকে ফ্রেন্ড সাজেশন হিসেবে মৃত ব্যক্তির একাউন্টকেও উপস্থাপন করার সম্ভাবনা থাকবে।

এ ধরণের অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি প্রতিরোধে ব্যবহারকারীর মৃত্যুর পর তার ফেসবুক একাউন্টের কপালে কী ঘটবে সেটা আগে থেকেই নির্ধারণ করার সুযোগ চালু করছে ফেসবুক কর্তৃপক্ষ। এ ফিচারটি এলে লোকজন তাদের ফেসবুক একাউন্টে ‘লিগ্যাসি কন্টাক্ট’ বা উত্তরাধিকারী যোগ করে রাখতে পারবেন। কোনো ফেসবুক ইউজার মারা গেলে তার একাউন্টের উত্তরাধিকারী লোকটি মৃত ব্যক্তির পক্ষ থেকে বার্তা পোস্ট করতে পারবেন। এছাড়া মৃত ব্যক্তির একাউন্টে শেয়ারকৃত পোস্টসমূহ ডাউনলোড করা, প্রোফাইল ফটো আপডেট করা প্রভৃতিও উত্তরাধিকারীর পক্ষে সম্ভব হবে।

একজন ফেসবুক ব্যবহারকারী অন্য আরেকজন ফেসবুক ব্যবহারকারীকে লিগ্যাসি কনটাক্ট বা উত্তরাধিকারী হিসেবে যোগ করতে পারবেন। ফেসবুক সেটিংসের সিক্যুরিটি সেকশনে এই ফিচারটি পাওয়া যাবে।

যারা লিগ্যাসি কনটাক্ট যোগ করবেন না, তাদের পরিবারের স্বীকৃত কোনো সদস্য মৃত ব্যক্তির একাউন্টকে একটি স্মৃতিমূলক পেইজে পরিণত করার জন্য ফেসবুকের নিকট আবেদন জানাতে পারবেন।

ফেসবুকের নতুন এই ফিচারটি এই মুহুর্তে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য চালু করা হচ্ছে। শীঘ্রই অন্যান্য দেশের ইউজারদের একাউন্টেও ফিচারটি চলে আসবে বলে আশা করা হচ্ছে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *