প্রথমবারের মত কমল এন্ড্রয়েড ডিভাইসের বিক্রয়

google-wifi-2014-05-21-01

গত বছর ১ বিলিয়নের বেশি এন্ড্রয়েড ডিভাইসের শিপমেন্ট হয়েছিল। এটা সত্যিই একটা বিশাল অর্জন ছিল, যা অ্যাপলের উচ্চমূল্যের আইফোন দ্বারা অর্জন করা সম্ভব হয়নি। কিন্তু গবেষণা প্রতিষ্ঠান এবিআই রিসার্সের এক প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালের শেষ তিন মাসে প্রথম বারের মত কমে গিয়েছিল এন্ড্রয়েডের বিক্রয়।

android shipment 2014 q4 q3

আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাসের মাধ্যমে বিলাসবহুল স্মার্টফোন বাজার দখল করে নিয়েছে অ্যাপল। অপর দিকে স্যামসাংয়ের মুনাফা কমে গেছে। ফোন মার্কেটে মোট দখলদারিত্বের পরিমাণ কম হলেও স্মার্টফোন শিল্পের ৯৩ শতাংশ মুনাফাই চলে যাচ্ছে অ্যাপলের ঝুলিতে।

এন্ড্রয়েডের জন্য এই মুহুর্তে অন্যতম বড় ঝুঁকি হচ্ছে এর ‘ফর্কড’ ভার্সন যা ওপেন সোর্স এই অপারেটিং সিস্টেমটিকে কাস্টমাইজ করে তৈরি করা হয়। এক্ষেত্রে অগ্রণী ভূমিকায় রয়েছে ‘সায়ানোজেন’ যেটি বড় বড় কোম্পানির কাছ থেকে অর্থায়ন পাচ্ছে।

অবশ্য, এন্ড্রয়েড ডিভাইস বিক্রয়ের পরিমাণ সাময়িকভাবে হ্রাস পাওয়ার ঘটনা দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা হয়ত খুব একটা বেশি নয়। তবে মূল এন্ড্রয়েড’কে অত্যাধিক পরিমাণে কাস্টমাইজ করে ‘ফর্কড’ ভার্সনে রূপান্তর করার যে প্রবণতা কিছু কিছু কোম্পানির মধ্যে দেখা যাচ্ছে, সেটি গুগলের জন্য কিছুটা চিন্তার বিষয় হলেও হতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,594 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.