মশা মারার ব্যাট কীভাবে কাজ করে?

মশা মারার ব্যাট মশা বা পোকামাকড়ের ঝামেলা হতে মুক্তি পেতে বেশ জনপ্রিয়। এই ব্যাটের মাধ্যমে সহজেই উড়ন্ত মশা বা অন্য পোকামাকড়কে মেরে ফেলা যায় ইলেকট্রিক শক দেয়ার মাধ্যমে। এটি মশা মারার জন্য বেশ নিরাপদ ও কার্যকরী একটি পদ্ধতি বলে মনে করা হয়। কারণ এটা ব্যবহার করলে কয়েলের ধোয়া বা এরসোলের গ্যাস শ্বাসের মধ্যে যাওয়ার সম্ভাবনা থাকেনা। মশা মারার এই ব্যাট কীভাবে কাজ করে এ নিয়ে কৌতূহল জাগাটা খুব স্বাভাবিক। মশা মারার ব্যাটের পিছনে সহজ তড়িৎবিজ্ঞান কাজ করে। মূলত ভোল্টেজ বাড়িয়ে মশাকে শক দেয়ার মাধ্যমে এই ব্যাট কাজ করে থাকে।

আজকের এই পোস্ট হতে আমরা জানবো যে কীভাবে মশা মারার এই ব্যাট কাজ করে থাকে। এই ব্যাট মূলত সহজ একটি সার্কিটের মাধ্যমে বানানো হয়ে থাকে।

মশা মারার ব্যাটে কি থাকে?

মশা মারার ব্যাটের হাতল বা হ্যান্ডেলের মধ্যেই মূলত এই ব্যাটের পুরো সার্কিট বোর্ড লুকানো থাকে। আর তিনটি মূল নেট থাকে ব্যাটে যার মাঝের নেট বিদ্যুৎ পরিবাহী এবং বাকি দুটি নেট মূলত নিউট্রাল হিসেবে দেয়া থাকে।

সাধারণত মশা মারার ব্যাটে যেসব জিনিস থাকে সেগুলো হলঃ

  • এসি ক্যাপাসিটর
  • ফুল ব্রিজ রেক্টিফায়ার
  • পুনরায় চার্জ করা যায় এমন ব্যাটারি
  • ইনভারটার
  • অসিলেটর
  • স্টেপ আপ ট্রান্সফরমার
  • নেট বা গ্রিড

মোটামুটি এই সবগুলো জিনিস মিলেই মশা মারার ব্যাট কাজ করে থাকে। প্রতিটি জিনিসের আলাদা আলাদা কাজ রয়েছে। এই কাজগুলো নিয়ে কিছুটা আলোচনা করা যাক।

এসি ক্যাপাসিটরঃ এসি ক্যাপাসিটর মূলত এই ব্যাটকে চার্জ করার সময় AC বিদ্যুৎ গ্রহণ করে তা স্টেপ ডাউন করার মাধ্যমে সহজেই ব্যাটারিকে চার্জ করতে সাহায্য করে। অর্থাৎ আপনার প্লাগ থেকে বিদ্যুৎ গ্রহণ করে তার ভোল্টেজ নিয়ন্ত্রন করতে সাহায্য করে থাকে এসি ক্যাপাসিটর।

ফুল ব্রিজ রেক্টিফায়ারঃ ফুল ব্রিজ রেক্টিফায়ার এসি বিদ্যুৎকে ডিসি বিদ্যুতে রুপান্তর করার কাজ করে। মশা মারার ব্যাট মূলত ডিসি বিদ্যুৎ ব্যবহার করে ব্যাটারি চার্জ করার কাজ করে থাকে। তাই এটা সার্কিটের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ।

পুনরায় চার্জ করা যায় এমন ব্যাটারিঃ ব্যাটারি চার্জ সংরক্ষন করে পুরো ব্যাটকে পাওয়ার দিয়ে থাকে। সাধারণত লেড এসিড ব্যাটারি ব্যবহার করা হয়ে থাকে এই ব্যাটে। ব্যাটারির ক্যাপাসিটি ব্যাটভেদে ভিন্ন হয়ে থাকে।

ইনভারটারঃ ইনভারটার ব্যাটারিতে জমা থাকা বিদ্যুতকে পুনরায় ডিসি হতে নিম্ন ভোল্টেজের এসি বিদ্যুতে রুপান্তর করে। 

অসিলেটরঃ অসিলেটর বিভিন্ন ফ্রিকুয়েন্সির বিদ্যুৎ উৎপন্ন করে বিদ্যুতকে স্টেপ আপ করে থাকে।

স্টেপ আপ ট্রান্সফরমারঃ এটিকে বলা যায় মশা মারার ব্যাটের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ। কেননা স্টেপ আপ ট্রান্সফরমার উচ্চ ভোল্টেজের নিম্ন কারেন্ট তৈরি করে। এই কারেন্ট ব্যাটে স্পার্ক করবার মতো কারেন্ট দিয়ে থাকে।

নেট বা গ্রিডঃ স্টেপ আপ ট্রান্সফরমার হতে উৎপন্ন কারেন্ট এই নেটে প্রবাহিত হয়। তিনটি নেট দেয়া থাকে যার মধ্যে মাঝের নেটটি পজিটিভ কারেন্ট ও বাইরের দুই পাশের নেট নেগেটিভ বা নিউট্রাল কারেন্ট হিসেবে কাজ করে থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

How mosquito bat works

👉 দুবাই এ ব্যবহৃত কিছু অবাক করা প্রযুক্তি

যেভাবে কাজ করে

খুব সাধারণ ভাবে কাজ করে থাকে এই ব্যাট। প্রথমে বৈদ্যুতিক উৎস থেকে ব্যাটে চার্জ সংরক্ষন করা হয়। এরপর স্টেপ আপ ট্রান্সফরমার এই বিদ্যুতকে হাই ভোল্টেজ বিদ্যুতে পরিবর্তন করে ফেলে। এই বিদ্যুৎ নেটের পোকামাকড় ও মশাকে স্পর্শ করবার সঙ্গে সঙ্গেই বিদ্যুৎপৃষ্ট হয়। ফলে সাথে সাথেই মশা মারা যায়। মাঝেরটি সহ যে কোন পাশের দুটি নেটের সঙ্গে মশা স্পর্শ করার সঙ্গে সঙ্গেই একটা ক্লোজ সার্কিট তৈরি হয়। অর্থাৎ মশা সার্কিট পূর্ণ করে ফেলে বলে মশার গায়ের মধ্যে দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। ফলে মশা বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যায়। অর্থাৎ মশা এখানে বিদ্যুৎ প্রবাহক হিসেবে কাজ করে বলেই বিদ্যুৎপৃষ্ট হয়। এভাবেই মূলত মশা মারার ব্যাটগুলো তৈরি করা হয়।

তবে এই ব্যাটে মানুষের জন্যও বিদ্যুৎপৃষ্ট বা দগ্ধ হওয়ার ঝুঁকি থাকে। তাই মশা মারার ব্যাটের ব্যবহারে সতর্ক থাকাটা জরুরী। মানুষের দেহ যেহেতু বিদ্যুৎ পরিবাহী তাই আপনার হাত যদি ব্যাটে বিদ্যুৎ প্রবাহিত থাকা অবস্থায় দুটি নেটের মাঝে স্পর্শ হয়ে সার্কিট পূর্ণ করে তবে আপনি বিদ্যুৎপৃষ্ট হতে পারেন। তাই বিদ্যুৎ প্রবাহ চালু থাকা অবস্থায় ব্যাটের নেটে স্পর্শ করা উচিত নয়। এছাড়া এসব ব্যাটে শর্ট সার্কিট হবার ফলেও ঝুঁকি তৈরি হতে পারে। এছাড়া আগুন ধরে যাবার মতো ঘটনাও এই ব্যাটের মাধ্যমে ঘটার সম্ভাবনা থাকে। ফলে এই ব্যাট কীভাবে কাজ করে সেটি জেনে নিয়ে বিদ্যুৎ পরিবাহী ব্যাটের নেট থেকে দূরে রাখাটাই ভালো।

মশা মারার ব্যাট খুব সাধারণ তরিৎবিজ্ঞানের সুত্র ব্যবহার করে এভাবেই মশা মারার জন্য বেশ কার্যকর। যে কোন গ্যাজেট ব্যবহারের ক্ষেত্রেই গ্যাজেটটি কীভাবে কাজ করে তা জেনে নিলে ব্যবহার করা অনেকটাই সহজ হয়ে যায়। এছাড়া সতর্ক ও নিরাপদ থাকবার জন্যও এটি জেনে নেয়া জরুরি। মশা মারার ব্যাটের ক্ষেত্রেও তাই পুরো বিষয়টি বুঝে নেয়া উচিত সবারই।

👉 ইনডাকশন চুলা কি? এর সুবিধা-অসুবিধা জানুন

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *