উইন্ডোজ ব্লু পাবলিক প্রিভিউ আসছে এই গ্রীষ্মে!

windows blue...মাইক্রোসফট এই গ্রীষ্মে উইন্ডোজ ব্লু পাবলিক প্রিভিউ ভার্সন মুক্তি দেয়ার প্রস্তুতি নিচ্ছে। সফটওয়্যারটির ডেভলপমেন্ট সাইকেল ছোট- ব্যবহারকারীদের নিকট এই বার্তা পৌঁছে দেয়ার জন্যই মূলত গ্রীষ্মকালকে বেঁছে নিয়েছে উইন্ডোজ নির্মাতা। সম্প্রতি উইন্ডোজ ব্লু’র মাইলস্টোন ১ অতিক্রম করেছে মাইক্রোসফট। আর এখন প্রতিষ্ঠানটি ব্যস্ত আছে এর মাইলস্টোন প্রিভিউ ডাউনলোড উপলভ্য করতে। তথ্যটি প্রথম প্রকাশ করেছে উইন৮চায়না

প্রাপ্ত খবর অনুযায়ী, আগামী কয়েক মাসের মধ্যেই উইন্ডোজ ব্লু’র যে পাবলিক প্রিভিউ ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হবে সেটি বর্তমান উইন্ডোজ এইট ব্যবহারকারীরা ইনস্টল করে যাচাই করে দেখতে পারবেন। তাদের কাছ থেকে ফিডব্যাক নিয়ে তৈরি করা হবে চূড়ান্ত ভার্সন।

আগেই হয়ত খেয়াল করে থাকবেন, উইন্ডোজ ৮ এর ক্ষেত্রে যেমনটি হয়েছিল, প্রিভিউ ভার্সনগুলো সরবরাহ থেকে শুরু করে চূড়ান্ত সফটওয়্যার রিলিজ পর্যন্ত বেশ কিছু ফিচার পরিবর্তন- পরিবর্ধন করা হয়েছে। কিন্তু মূল সুর একই ছিল। উইন্ডোজ ব্লু’র ক্ষেত্রে সেরকমই হতে পারে। অর্থাৎ, পুরো সুবিধার “প্রিভিউ” না দিতে পারলেও সাধারণভাবে একটা “ব্লু ফ্লেভার” পাওয়া যাবে এতে।

উইন্ডোজ ব্লুতে সার্চ ফাংশনের বড় ধরণের একটি পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। অবশ্য উইন্ডোজ এইটের সার্চ ফিচারেও বেশ কিছু নতুন সুবিধা যোগ করা হয়েছে। এটি এপ্লিকেশনের অভ্যন্তরে আরও গভীরভাবে সার্চ সাপোর্ট করে। তবে এজন্য ব্যবহারকারীকে সেসব এপ্লিকেশন আলাদাভাবে বাছাই করতে হয়। ব্লু আপডেট হয়ত এই ক্ষেত্রে আরও স্বাধীনতা প্রদান করবে। এছাড়া উইন্ডোজ ব্লু সাথে করে আনবে ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন ভার্সন আইই১১

উইন্ডোজ ব্লু সফটওয়্যার মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনের সাথে ইন্টিগ্রেটেড হয়ে আসতে পারে। তখন সাধারন সার্চের ক্ষেত্রে কম্পিউটারের সাথে সরাসরি যুক্ত স্টোরেজে কোন ফাইল খুঁজে না পেলে ওয়েব থেকে সাজেশন (উদাহরণস্বরূপ কোন সফটওয়্যার, গান বা সিনেমা) দেখালেও অবাক হওয়ার মত কিছু থাকবে না!

চলুন আরও কিছুদিন অপেক্ষা করি নতুন কি আসে তা দেখার জন্য।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,721 other subscribers

Comments