গুগল নিয়ে এল টাচস্ক্রিন ল্যাপটপ “ক্রোমবুক পিক্সেল”: অ্যাপল ম্যাকবুকের সাথে লড়াই?

chromebook pixel....ইন্টারনেট জায়ান্ট গুগল তাদের প্রথম টাচস্ক্রিন ল্যাপটপ “ক্রোমবুক পিক্সেল” বাজারে আনার ঘোষণা দিয়েছে। ক্রোম অপারেটিং সিস্টেম চালিত এই কম্পিউটার ইন্টেল আইভি ব্রিজ প্রসেসর ব্যবহার করবে। এর ফোরজি এলটিই নেটওয়ার্ক সমর্থনের পাশাপাশি হাই রেস্যুলেশন স্ক্রিন ল্যাপটপটিকে অ্যাপল রেটিনা ডিসপ্লে সমৃদ্ধ ম্যাকবুক এয়ারের সাথে সরাসরি প্রতিযোগিতার মাঠে নিয়ে যাবে বলে মনে করছে গুগল।

এছাড়া কোন কোন বিশ্লেষকের মতে গুগলের এই পদক্ষেপ তাদের জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেম নির্ভর মেশিনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার দরজা খুলে দিয়েছে।

বর্তমান বাজারে প্রচলিত সফটওয়্যার ইনস্টল্ড থাকা কম্পিউটারগুলোর সাথে ক্রোম ওএস নির্ভর ডিভাইসের প্রধান পার্থক্য হল, এতে এপ্লিকেশনসমূহ কোম্পানিটির ওয়েব ব্রাউজারের মাধ্যমে চালানো হয় এবং ক্লাউডে ফাইল সংরক্ষিত থাকে।

গুগল বলেছে, বিশ্বব্যাপী উৎপাদিত উপাদানের সমন্বয়ে ডিভাইসটির বেশিরভাগ অংশই তারা নির্মাণ করেছে।

ক্রোমবুক পিক্সেলে ১২.৮৫ ইঞ্চি স্ক্রিন রয়েছে যার রেস্যুলেশন অ্যাপল ম্যাকবুকে ব্যবহৃত রেটিনা ডিসপ্লের চেয়ে ভাল ছবি দেখানোর প্রতিশ্রুতি দেয়। এটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে মানবচক্ষু সাধারণ দূরত্ব থেকে স্ক্রিন দেখে একক পিক্সেল চিহ্নিত করতে না পারে। নতুন ক্রোমবুকের ডিসপ্লে সচরাচর ব্যবহৃত ল্যাপটপ স্ক্রিনের চেয়ে ৩:২ অনুপাতে বেশি রেস্যুলেশন প্রদান করবে যার পরিমাপ ২৫৬০x১৭০০ (ইঞ্চিপ্রতি ২৩৯ পিক্সেল), যা এই মুহুর্তে উপলভ্য সবচেয়ে বেশি পিক্সেল ঘনত্ব বিশিষ্ট স্ক্রিন। অপর দিকে ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো রেটিনা ডিসপ্লের পিক্সেল ডেনসিটি হচ্ছে ২২৭ পিপিআই।

সর্বোচ্চ পরিমাণ পিক্সেস নিয়ে ক্রোমবুকের এই ভার্সন আপনাকে দেবে স্পষ্ট ও জীবন্ত গ্রাফিক্স অভিজ্ঞতা। সেই সাথে টাচ সুবিধা থাকায় এর ব্যবহার আরও উপভোগ্য হবে বলেই আশা করছে গুগল। ক্রোমবুক পিক্সেলে ৩২ ও ৬৪ জিবি সলিড স্টেট ড্রাইভ থাকবে। আর সেইসাথে ১ টেরাবাইট গুগল ড্রাইভ স্পেস পাওয়া যাবে তিন বছরের জন্য। এর প্রত্যাশিত ব্যাটারি ব্যাকআপ ৫ ঘন্টা।

ক্রোমবুক পিক্সেলের মূল্য ১২৯৯ মার্কিন ডলার (ওয়াইফাই অনলি ভার্সন) থেকে শুরু। ফোরজি এলটিই রেডি ভার্সন কিনতে গেলে খরচ হবে ১৪৪৯ ডলার।

প্রথম ক্রোম ওএস চালিত ল্যাপটপ বাজারে আসে ২০১১ সালে। কিন্তু এখন পর্যন্ত উইন্ডোজ ও ম্যাক চালিত কম্পিউটারের সাথে উল্লেখযোগ্য কোন প্রতিযোগিতায় যেতে পারেনি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,971 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.