কমে গেলো ফেসবুক ব্যবহারকারী সংখ্যা – কিন্তু কেন?

যাত্রার সময় থেকে শুরু করে এখন পর্যন্ত কখনো ফেসবুক এর ব্যবহারকারী সংখ্যা কমতে দেখা যায়নি। সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে তুমুল হারে বেড়েছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা।

তবে গত বছরের শেষ দিকে এসে এই প্রথমবারের মতো বিশ্বব্যাপী দৈনিক ব্যবহারকারী সংখ্যা কমলো ফেসবুক এর। এড গ্রোথ ছিলো কাঙ্খিত সংখ্যার চেয়ে অনেক কম। এই তথ্য প্রকাশের পর ফেসবুকের স্টক মূল্য কমে যায় প্রায় ২০ শতাংশ।

স্টক মার্কেটে প্রতিষ্ঠান হিসেবে ফেসবুক এর এই অবস্থার কারণে ২০০বিলিয়ন ডলারের সমপরিমাণ মার্কেট ভ্যালু হারিয়েছে ফেসবুক।

ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ইউজার গ্রোথ যে কমে গেছে, শুধু তা নয়। এসবের পাশাপাশি ফেসবুক অ্যাপের প্রায় ১০ লাখ দৈনিক ইউজার কমেছে নর্থ আমেরিকায়, যেখানে ফেসবুক এডভার্টাইজিং এর মাধ্যমে সবচেয়ে বেশি আয় করতো বলে জানা যায়।

এতোসব সমস্যা মিলিয়ে ফেসবুক এর ব্যবহারকারী সংখ্যা কমার বিষয়টি নিশ্চিত করেন ফেসবুক এর এক মুখপাত্র। ওয়েবসাইটটির ইতিহাসে এই প্রথম এমন বিষয় ঘটেছে বলে জানা যায়।

ফেসবুকে পূর্বে ১.৯৩বিলিয়ন দৈনিক ব্যবহারকারী ছিলো, যা কমে দাঁড়ায় ১.৯২৯বিলিয়ন দৈনিক ব্যবহারকারীতে। মেটা একটি লাভজনক প্রতিষ্ঠান, এই নিয়ে কোনো সন্দেহ নেই। প্রতিষ্ঠানটি গত বছর ৪০বিলিয়ন ডলার আয় করে মুনাফা হিসাবে, যার মোটা একটি অংক আসে বিজ্ঞাপন দেখিয়ে।

ফেসবুক ট্রাস্টেড কনটাক্ট কী ও কীভাবে এড করবেন

তবে কুয়েস্ট ভিআর হেডসেট নির্মাতা রিয়েলিটি ল্যাবস, ভিআর সফটওয়্যার, এআর গ্লাসেস ও মেটাভার্স সংক্রান্ত অন্যান্য বিষয়ে বিলিয়ন ডলার খরচ করছে প্রতিষ্ঠানটি। এই খাতে গত বছর প্রায় ১০.২বিলিয়ন ডলার ক্ষতি হয় যার মধ্যে শুধুমাত্র ২.৩বিলিয়ন রেভিনিউ আয় হয়ে বলে জানা যায়।

মেটা’র লাভের অংশ আসে কুয়েস্ট ও এর ভিআর অ্যাপের পারচেজ থেকে। মেটা এখনো কুয়েস্ট এর সেলস সম্পর্কে কিছু না জানালেও থার্ড পার্টি সোর্স থেকে জানা যায় ইতিমধ্যে প্রায় ১০মিলিয়ন ইউনিট সেল হয়েছে। চলতি সপ্তাহের বুধবারে জাকারবার্গ ইনভেস্টরদের এক কলে জানান, এই বছরে আসতে চলেছে পরবর্তী মেটা ভিআর হেডসেট, যা হাই-এন্ড প্রাইস ক্যাটাগরিতে অবস্থান করবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আসন্ন সময়ে রিয়েলিটি ল্যাবস এর কাজ বেশ দ্রুত গতিতে আগাবে বলে ভালোভাবে জানিয়ে দিয়েছেন সিইও, মার্ক জাকারবার্গ। ভিআর (VR) আর এআর (AR) মিলে পরবর্তীতে বিশাল কম্পিউটিং প্ল্যাটফর্ম তৈরী হবে বলে আশাবাদী মার্ক জাকারবার্গ।

কেন ব্যবহারকারী হারালো ফেসবুক?

এখানে নিচের কারণগুলো সম্ভাব্য হিসেবে ধারণা করা হচ্ছে।

১। ফেসবুকের আঠারো বছরের জীবনে এতদিনে ব্যবহারকারী অর্জনের উচ্চ সীমায় পৌঁছে গেছে সাইটটি, এমনটি ভাবছেন অনেকে।

২। আইফোন এবং অ্যাপল ডিভাইসে প্রাইভেসি নীতি আরো কড়া হওয়ায় ফেসবুকের ট্র্যাকিং আগের মত কাজ করছেনা। ফলে বিজ্ঞাপনদাতারা সমস্যায় পড়ছেন। এতে ফেসবুকের আয় কমে যাচ্ছে যার ফলে তাদের বিনিয়োগ ও গ্রাহক ধরে রাখার বাজেটেও প্রভাব পড়তে পারে।

৩। টিকটকও অনেক ব্যবহারকারী নিয়ে নিচ্ছে।

৪। বিভিন্ন প্রাইভেসি সংক্রান্ত আইনি জটিলতার কারণেও ফেসবুক সম্পর্কে অনেক গ্রাহকের মনে ভয় ঢুকে গিয়েছে।

👉 ফেসবুক মেসেঞ্জারের নতুন নিরাপত্তা সুবিধা সম্পর্কে বিস্তারিত জানুন

আপনার কী মনে হচ্ছে? কেন কমে গেল ফেসবুকের ব্যবহারকারী?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,628 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.