নতুন রিল বোনাস অফার চালু করল ফেসবুক

টিকটক ঘূর্ণিঝড়কে টেক্কা দিতে ইদানিং বেশ মরিয়া হয়ে উঠেছে মেটা। রিলস ফিচারটিকে বেশ ঢালাওভাবে প্রচার করার পাশাপাশি ক্রিয়েটরদের সম্ভাব্য সকল সুবিধা প্রদান সর্বোত্তম চেষ্টা করছে মেটা৷ তারই ধারাবাহিকতায় ফেসবুকে রিলস ক্রিয়েটরগণ অরিজিনাল কনটেন্ট পোস্ট করে সেক্ষেত্রে অধিক আয়ের সুযোগ করে দিয়েছে মেটা।

সম্প্রতি নিজেদের এলগরিদমে অরিজিনাল কনটেন্টকে অধিক প্রাধান্য প্রদান করবে বলে জানায় মেটা। এবার অরিজিনাল কনটেন্ট এর জন্য বোনাস পে করবে বলে জানিয়েছে মেটা।

ফেসবুক রিলস ফিচারটির এই পরিবর্তন মূলত চোখে পড়বে পেআউটের সময়। কিছু ক্রিয়েটর তাদের আয়ের অংশ হারাতে পারেন, যেখানে অন্যরা আবার বোনাস ও পেতে পারেন। মূলত অরিজিনাল কনটেন্টকে সর্বোচ্চ স্বীকৃতি প্রদানে এই ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে মেটা। এছাড়া “Challenges” নামে রিলস ক্রিয়েটরদের জন্য কিছু টার্গেট দেওয়া হয়েছে যা পূরণ করার মাধ্যমে মাসিক ৪০০০ ডলার পর্যন্ত আয়ের সুযোগ রয়েছে।

প্রতি মাসে ক্রিয়েটরগণ ধাপে ধাপে সাজানো চ্যালেঞ্জ পূরণে অংশগ্রহণ করতে পারবেন। যেমনঃ কোনো ক্রিয়েটর এর ৫টি রিলস এর প্রতিটি ১০০ করে প্লে পেলে সেক্ষেত্রে উক্ত ক্রিয়েটর তার প্রথম ২০ডলার আয় করতে পারবেন। আবার ২০টি রিলস এর প্রতিটি ৫০০ করে ভিউস পেলে সেক্ষেত্রে ১০০ডলার পর্যান্ত প্রদান করা হবে। আয়ের এই উন্নতি ৩০দিন জুড়ে চলতে থাকবে ও পরের মাসে নতুন ধরনের চ্যালেঞ্জ নিয়ে হাজির হবে।

বর্তমানে শুধুমাত্র সিলেক্টেড ক্রিয়েটরগণ রিলস বোনাস প্রোগ্রামে ইনভাইট পেয়েছেন বলে জানায় ফেসবুক। বিভিন্ন ধরনের ইনসেনটিভ প্রোগ্রাম এর পরিকল্পনা করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি৷ এছাড়া ফেসবুক রিলস এর ক্ষেত্রে শীঘ্রই ওভারলে এড নিয়ে আসবে ফেসবুক। সময়ের সাথে সাথে এই ফিচারটি আরো অনেক ক্রিয়েটরের কাছে পৌছে যাবে।

“প্রায় ৪৫% এর অধিক ইন্সটাগ্রাম একাউন্ট প্রতি সপ্তাহে অন্তত একবার রিলস এ লাইক দেয়, কমেন্ট বা শেয়ার করে থাকে,” জানান মেটা’র সিওও, শেরিল স্যান্ডবার্গ। তিনি আরো জানান, “সকল ধরনের ক্রিয়েটরগণ রিলস এর দিকে ঝুঁকছে, এবং এটি নতুন অডিয়েন্স ও নতুন ফ্যানদের সাথে যোগাযোগের সেতু হিসেবে কাজ করে। আমরা মনিটাইজেশন এর বিভিন্ন টুলস সমর্থন করে আসছি এবং রেভিনিউ, বোনাস প্রোগ্রাম ও ফ্যানদের পক্ষ থেকে সাপোর্ট এর মত টুল প্রদান করেছি।”

এছাড়া ফেসবুকে ভার্চুয়াল টিপিং সিস্টেম, স্টারস যুক্ত হয়েছে বেশ কিছুদিন হলো। ইন্সটাগ্রাম ক্রিয়েটরগণ তাদের রিলস সরাসরি ফেসবুকে ক্রসপোস্ট করতে পারে। এর নতুন অংশ হিসেবে ক্রসপোস্ট করা রিলস থেকে ওভারলে এড এর মাধ্যমে এড রেভিনিউ ক্রিয়েটরদের সাথে শেয়ার করা হবে।

ওভারলে এড এর মাধ্যমে অর্জিত অর্থের ৪৫% পাবে একজন ক্রিয়েটর ও বাকি অর্থ পাবে মেটা। সম্প্রতি মুক্তি পাওয়া টিকটক পালস প্রোগ্রাম এর মত প্রায় একই অংকের রেভিনিউ শেয়ার অপশন রয়েছে রিলস এর ক্ষেত্রে। ফেসবুকে এডভার্টাইজিং করার খরচ টিকটক এর চেয়ে বেশি। এখন দেখার বিষয় হলো কোন প্ল্যাটফর্মটি ক্রিয়েটরদের জন্য অধিক লাভবান হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুক থেকে বোনাস পাওয়া যাবে অরিজিনাল রিল ভিডিও পোস্ট করে

👉 ফেসবুক থেকে টাকা আয়ের নতুন উপায় এলো

🔥 👉 বিকাশে গেম খেলে ২০০০ টাকা পর্যন্ত পুরস্কার জিতুন

প্রতিটি ক্রিয়েটরের জন্য প্রদত্ত বোনাস সম্পর্কে একই স্থানে জানার অপশন আসতে যাচ্ছে। ফেসবুকে Reels Play Bonus Insight পেজে দেখা যাবে কোনো নির্দিষ্ট সময়ের মধ্যে রিলস থেকে কত প্লে এসেছে। বোনাস প্রোগ্রাম এর ক্ষেত্রেও অরিজিনাল কনটেন্ট অধিক প্রাধান্য পাবে। অর্থাৎ অধিক আয়ের সুযোগ প্রদান করা হবে অনন্য কনটেন্ট এর জন্য।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.