ফেসবুক অ্যাপে বড় পরিবর্তন যা সবার জানা দরকার

ফেসবুক অ্যাপে বিশাল পরিবর্তন আসলো, বদলে যাবে আমাদের চিরচেনা নিউজ ফিড। অনেকটা দুই ভাগে ভাগ হয়ে যাচ্ছে ফেসবুক এর আইওএস ও অ্যান্ড্রয়েড অ্যাপের ফেসবুক ফিড।

ফেসবুক অ্যাপে প্রবেশ করার পর এখন নতুন Home ট্যাব দেখতে পাবেন, যেখানে রিলস, স্টোরিস ও অন্যান্য পারসোনালাইজড এলগরিদম-ভিত্তিক কনটেন্ট দেখতে পাবেন। আলাদাভাবে একটি Feeds ট্যাব রাখা হয়েছে যেখানে ফ্রেন্ডস, পেজ, গ্রুপ, ইত্যাদি উৎস থেকে আসা পোস্ট দেখতে পাবেন। ফিডস ট্যাব থেকে বাদ পড়ছে Suggest For You পোস্টগুলোও। আগামী কয়েক সপ্তাহের মধ্যে গ্লোবালি সকল ফেসবুক ব্যবহারকারী এই পরিবর্তন দেখতে পাবেন। 

নতুন ফিচার ঘোষণা করার সময় একই পোস্টে মেটা’র সিইও মার্ক জাকারবার্গ বলেন, ফেসবুক সবচেয়ে বেশি রিকোয়েস্ট করা ফিচারের মধ্যে একটি হলো ব্যবহারীগণ যাতে তাদের বন্ধুদের পোস্ট মিস না করে। তাই আমরা আজ একটি নতুন Feeds ট্যাব লঞ্চ করছি যেখানে ফ্রেন্ডস, গ্রুপস, পেজেস ও অন্যান্য উৎস থেকে আসা পোস্ট ক্রোনোলজিক্যাল অর্ডারে দেখতে পাবেন।

অ্যাপে পারসোনালাইজড Home ট্যাব থাকবে যেখানে আপনার কাছে গুরুত্বপূর্ণ পোস্টগুলো পৌঁছে দিবে ফেসবুকের এআই ভিত্তিক ডিসকভারি ইঞ্জিন। অন্যদিকে Feeds ট্যাব আপনাকে কাস্টমাইজ এর সুযোগ করে দিবে ও অভিজ্ঞতা আরো বেশি নিয়ন্ত্রণের সুযোগ করে দিবে।

এর মাধ্যমে আপনি চাইলে আপনার ফ্রেন্ড লিস্ট ও নিজের কমিউনিটির বাইরের পোস্ট দেখা বাদ দিতে পারবেন। এই পরিবর্তনের কারণে আরও সুবিধা পাচ্ছে ফেসবুক। আলাদা ফিড রাখার ফলে টিকটক এর মত নিজেদের প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ পাবে মেটা। মূলত এই নতুন ডিফল্ট Home ট্যাবে টিকটক এর হোম ফিডের মত সেরা পোস্টগুলো দেখানো হবে বলেই প্রযুক্তি বিশেষজ্ঞরা ভাবছেন।

ফেসবুক অ্যাপে বড় পরিবর্তন যা সবার জানা দরকার

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বলে রাখা ভালো যে Home ট্যাবে ফেসবুক ফ্রেন্ডস কিংবা ফলো করা পেজ বা গ্রুপের পোস্ট দেখানো হবে, কিন্তু এসব পোস্ট হবে মেশিন লার্নিং র‍্যাংকিং সিস্টেম দ্বারা সিলেক্ট করা পোস্টসমূহ। তবে নতুন Home ট্যাবকে ডিফল্ট ট্যাব হিসেবেই রাখতে যাচ্ছে মেটা। ফলে আপনি ফেসবুক অ্যাপ ওপেন করে মূলত ফেসবুকের এলগোরিদমের দ্বারা বাছাইকৃত পোস্টগুলো দেখতে পাবেন। এরপর আপনি ফিডস ট্যাবে ক্লিক করে আপনার নিজের কমিউনিটির পোস্ট দেখতে পাবেন। তবুও যেহেতু একটা অপশন আপনার জন্য খোলা থাকছে সেটাও মন্দ নয়, কী বলেন! বোনাস 👉 ফেসবুকে একজনের ৫ প্রোফাইল সুবিধা নিয়ে কাজ করছে মেটা

মূলত টিকটক এর সাথে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে সর্বোচ্চ চেষ্টা করছে ফেসবুক। ইতিমধ্যে প্রথমবারের মত দৈনিক ব্যবহারকারী সংখ্যা কমেছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির। তবে ফেসবুকের গ্রহণ করা বিভিন্ন পদক্ষেপের সুফল পেয়েছে মেটা। মূলত টিকটক এর মত অন্য প্ল্যাটফর্ম বাদ দিয়ে ব্যবহারীগণ যাতে ইন্সটাগ্রাম বা ফেসবুকে সর্বোচ্চ সময় ব্যয় করে, সে উদ্দেশ্যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে মেটা।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *