স্টিভ জবসের সেরা ১০ উক্তি যা আপনার জীবনকে বদলে দেবে

By -

স্টিভ জবস নামটি শোনার সাথে সাথে সর্বপ্রথম আপনার মনে কী আসে? আমি কল্পনায় একজন সুদূরপ্রসারী চিন্তাশক্তি সম্পন্ন মানুষের ছবি দেখতে পাই। গাঢ় ব্যাকগ্রাউন্ডে কালো পোশাক পরিহিত এক কিংবদন্তীর কথা মনে পড়ে। তিনিই স্টিভ জবস। তার সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। অ্যাপল ইনকর্পোরেশনের সহপ্রতিষ্ঠাতা, যার হাত ধরে এসেছে ম্যাক, আইফোন, আইপ্যাডের মত যুগান্তকারী বেশ কিছু পণ্য। ২৪ ফেব্রুয়ারি স্টিভ জবসের জন্মদিন। এমন একটা সময় ছিল, যখন স্টিভ জবস কোনো কথা বললেই তা বাণী হয়ে যেত। আজকের পোস্টে আমরা স্টিভ জবসের সেরা ১০ উক্তি তুলে ধরব যা আপনার জীবনকে বদলে দিতে পারে। চলুন শুরু করি।

১. “মানুষের সঙ্গে সহজ ব্যবহার করা আমার কাজ নয়। আমার কাজ হচ্ছে, মানুষকে দিয়ে আরও ভাল কিছু করানো।”

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,407 other subscribers

২. “মানুষ মনে করে ফোকাস অর্থ হচ্ছে তাকে যে বিষয়ে মনোনিবেশ করতে বলা হয়েছে, সে বিষয়ে ‘হ্যাঁ’ বলা। কিন্তু এর অর্থ উল্টো। এর অর্থ হচ্ছে অন্যান্য হাজারো ভাল আইডিয়াকে বিদায় জানানো। তবে এ কাজটি আপনাকে সতর্কভাবে করতে হবে। আমরা যে কাজগুলো করেছি, সেগুলোর জন্য আমি যতখানি গর্বিত, যে কাজগুলো করিনি সেগুলোর জন্যও আমি ঠিক ততোখানিই গর্বিত। উদ্ভাবন মানে হচ্ছে হাজারটা বিষয়কে ‘না’ বলতে পারা।”

৩. “যখন আপনি উদ্ভাবন করবেন, তখন আপনার কিছু ভুলও হবে। সবচেয়ে ভাল হয় যদি সেগুলো দ্রুত স্বীকার করে নেন, এবং সাথে সাথে আপনার অন্য উদ্ভাবনগুলো আরো উন্নত করার কাজে লেগে যান।”

৪. “ব্যবসায় চমৎকার জিনিসগুলো কখনোই একজন একক ব্যক্তি করেন না। মানুষজন দলবদ্ধভাবে সেগুলো করেন।”

৫. “কখনো কখনো জীবন আপনার মাথায় ইট দিয়ে আঘাত করবে। তখন বিশ্বাস হারাবেন না।”

৬. “জীবন নিয়ে সন্তুষ্ট হওয়ার একমাত্র উপায় হচ্ছে চমৎকার কোনো কাজ করা। আর কোনো কাজ তখনই চমৎকার হবে যখন আপনি আপনার কাজকে ভালোবাসবেন। যদি এখনো আপনার ভালোবাসার কাজ খুঁজে না পান তাহলে খুঁজতে থাকুন। অন্য কোথাও স্থায়ী হয়ে যাবেন না।”

৭. “আপনাকে কিছু জিনিসের ওপর বিশ্বাস রাখতেই হবে; আপনার মধ্যকার শক্তি, ভবিষ্যৎ, জীবন বাস্তবতা, কর্মফল, এসব…. এটা আপনাকে স্বাধীনভাবে কাজ করার আত্নবিশ্বাস যোগাবে।”

৮. “নিজের মন আর অনুভূতির কথা শোনার সাহস রাখবেন। ওরা ঠিকই জানে আপনি আসলে কী হতে চান। বাকি সব কিছুই গৌণ।”

৯. “মৃত্যুই আমাদের সবার গন্তব্য। কেউই কখনো এটা থেকে পালাতে পারেনি। এবং সেটাই হওয়া উচিৎ, কারণ মৃত্যুই সম্ভবত জীবনের অন্যতম বড় আবিষ্কার। এটা জীবনে পরিবর্তনের এজেন্ট। এটা পুরনোকে ঝেড়ে নতুনের জন্য জায়গা করে দেয়।”

১০. ক্ষুধার্ত থেকো, বোকা থেকো। (পত্রিকায় দেখা বার্তা, যা স্টিভ জবস এক বক্তৃতায় স্মরণ করেছেন)।

আরো পড়ুনঃ অ্যাপল সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য, যা আপনি হয়ত কল্পনাও করেননি

সূত্রঃ স্টিভ জবসের বিভিন্ন সময়ের বক্তৃতাসাক্ষাৎকার।

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments