অ্যাপল সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য, যা আপনি হয়ত কল্পনাও করেননি

apple nnn

বিশ্বখ্যাত প্রযুক্তি কোম্পানি অ্যাপল সম্পর্কে আমরা যতটুকু জানি তার বাইরে আরও অনেক তথ্য রয়ে গেছে। মার্কিন এই টেক জায়ান্ট ও এর পেছনের মানুষগুলো সম্পর্কে চমকপ্রদ ও (সম্ভবত অনেকেরই) অজানা কিছু তথ্য নিয়ে আজকের পোস্ট। তো, চলুন শুরু করি।

১. স্টিভ জবস মূলত ‘হাফ-সিরিয়ান’

অ্যাপলের কিংবদন্তী সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের বাবা ছিলেন একজন সিরিয়ান নাগরিক। তার মায়ের নাম জোন স্কিবল ও পিতা সিরিয়ান ইমিগ্র্যান্ট আবদুল ফাত্তাহ জান্দালি। যুক্তরাষ্ট্রের উইসকনসিন ইউনিভার্সিটিতে পড়ার সময় তাদের দুজনের দেখা হয়। বাবা-মা দুজনই স্টুডেন্ট থাকায় জন্মের পর স্টিভকে দত্তক দেয়া হয়েছিল। স্টিভ জবস ছিলেন পল রেনল্ড জবস ও ক্লারা জবসের পালক সন্তান।

স্টিভ জবসের গাড়িতে কখনোই নম্বর থাকত না। কারণ, ক্যালিফোর্নিয়ার ট্র্যাফিক আইন অনুযায়ী সেখানে একটি নতুন গাড়ি নম্বর প্লেট ছাড়া ছয় মাস চালানো যায়। আর মিঃ জবস কখনোই একটি গাড়ি ছয় মাসের বেশি সময় ধরে ব্যবহার করেননি!

২. প্রকৃতপক্ষে অ্যাপলের প্রতিষ্ঠাতা ছিলেন তিনজন

অ্যাপল প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক বেশি পরিচিত হলেও শুরুর দিকে কোম্পানিটির তিনজন প্রতিষ্ঠাতা ছিল। বাকী একজন হচ্ছেন রোনাল্ড ওয়েন, যিনি অ্যাপলের প্রথম লোগোটি এঁকেছিলেন। কিন্তু ঋণের দায়ে ওয়েন তার ১০% শেয়ার মাত্র ৮০০ ডলারে বিক্রি করে দেন, যার বর্তমান মূল্য ৩৫ বিলিয়ন ডলারের বেশি!

৩. অ্যাপলের প্রথম কম্পিউটারের দাম ছিল ৬৬৬.৬৬ ডলার

অ্যাপলের প্রথম কম্পিউটার ‘অ্যাপল-১’ এর দাম ধরা হয়েছিল ৬৬৬.৬৬ মার্কিন ডলার। এর পেছনে একটা কারণ আছে। ধারণা করা হয়, স্টিভ ওজনিয়াক সংখ্যা পুনরাবৃত্তি করতে পছন্দ করতেন, কেননা ৫০০ বা ৬৬৭ থেকে ৬৬৬.৬৬ টাইপ করা সহজ!

৪. স্টিভ ওজনিয়াক এখনও অ্যাপলে চাকুরি করছেন!

মিঃ ওজ এখন পর্যন্ত একজন অ্যাপল এমপ্লয়ি হিসেবে তালিকাভুক্ত আছেন। যদিও তিনি সক্রিয়ভাবে কোন কাজে অংশ নেন না, তবুও বার্ষিক ১২০,০০০ ডলার ভাতা পান।

৫. বিমানপ্রিয় অ্যাপল

পণ্য পরিবহনের কাজে অ্যাপল জলপথের পরিবর্তে আকাশপথ ব্যবহার করে থাকে। চীন থেকে যুক্তরাষ্ট্রে জাহাজে মালামাল নিতে ৩০ দিন সময় লাগে। কিন্তু বিমানে নিলে খরচ একটু বেশি হলেও সময় মাত্র ১৫ ঘন্টা। আর জলদস্যুদের কথা তো বাদই দিলাম!

৬. অ্যাপল ফটোগ্রাফি

অ্যাপলের ওয়েবসাইট ও এর বিজ্ঞাপনচিত্রে যে হাই-রেস্যুলেসন চমৎকার ছবিগুলো দেখা যায়, সেগুলো কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে ডিজাইন করা না। শত শত উচ্চমান সম্পন্ন আলাদা ক্লোজ-শট ইমেজ একত্রে জোড়া লাগিয়ে এগুলো তৈরি করা হয়।

৭. স্টিভ জবসের শেষ কথা…

প্রযুক্তি বিশ্বের অন্যতম দিকপাল ও এক সময়কার অ্যাপল সিইও স্টিভ জবসের মৃত্যুর আগে শেষ শব্দটি ছিল ‘ওহ ওয়াও’… মিঃ জবসের বোন মোনা সিম্পসন একথা জানান। (সূত্রঃ দ্যা গার্ডিয়ান)

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,215 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.