ফেসবুকে আপনার লুকোনো ছবি খুঁজে বের করবে ‘পিকচারবুক’ অ্যাপ!

Facebook-mobile img3

ফেসবুকে ছবি হাইড করা সম্পর্কে আপনি যেমনটা ভাবছেন বাস্তবে ঠিক তেমনটা নাও হতে পারে। ক্রোম ওয়েব ব্রাউজার এক্সটেনশন ‘পিকচারবুক’ দাবি করছে যে এটি ফেসবুকের হিডেন (লুকোনো/ প্রাইভেট) ছবি প্রদর্শনে সক্ষম।

অনেকের কাছেই এ ব্যাপারটি স্বপ্নের মত লাগছে। যদিও ক্রোমের এই ব্যাখ্যাটি প্রযুক্তিগত ভাবে সত্যি তবে এটি কিছুটা বিভ্রান্তিকরও বটে।

কোনো অ্যাপ বা ব্রাউজার অন্যের ছবির প্রাইভেসি সেটিং পরিবর্তন করার অধিকার রাখে না। পিকচারবুক যেটা করছে তা হলো, এই এক্সটেনশনটি কেবলমাত্র ফেসবুকের সেসব ছবিই দেখাবে যা যে-কেউ দেখতে সক্ষম।

sc pctrbk

সাধারণত ব্যবহারকারীরা তাদের টাইমলাইনে অন্যের ট্যাগকৃত পোস্ট হাইড করে রাখতে পারেন এতে করে ছবিটি মুছে যায় না, বরং অন্য কেউ যদি চায় তবে এটিকে খুঁজে বের করতে পারবে। খুঁজে পাওয়ার ব্যাপারটি হতে পারে আপনার বন্ধুর টাইমলাইন থেকে অথবা সার্চ দিয়ে। আর এই অপশনটিই পিকচারবুক ব্যবহার করে। মোটকথা পিকচারবুক কেবল সার্চ করার কাজটি আরও সহজ করে দিচ্ছে।

তাহলে সমস্যার সমাধান কী?

এই সমস্যা থেকে বাচার একমাত্র উপায় হচ্ছে আনট্যাগিং। প্রথমে ড্রপ ডাউন মেন্যু থেকে ছবির তারিখ অনুসারে ‘Hidden from timeline’ নির্বাচন করুন। এরপর সেখান থেকে ‘Report/Remove tag’ এর পপ আপ উইন্ডো থেকে ‘Remove tag’ নির্বাচন করুন। এখন আর ছবিটি আপনার টাইমলাইন থেকে সার্চ করেও বের করা যাবেনা। যদিও ছবিটি ফেসবুকের অন্য কোথাও পাওয়া সম্ভব কেননা এটি মুছে ফেলার অধিকার শুধুমাত্র আপলোডকারীর।

ফেসবুক সম্প্রতি গ্রাহকদের জন্য প্রাইভেসি সেটিংস আরও সহজতর করেছে যাতে করে এই প্রক্রিয়াটি আরও সহজলভ্য হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,628 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.