অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের সুবিধা ও অসুবিধা জানুন

ফেসবুক ব্যবহার করার একাধিক উপায় রয়েছে। ফেসবুক ও ফেসবুক লাইট অ্যাপ রয়েছে স্মার্টফোনের জন্য। আবার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজার ব্যবহার করেও ফেসবুক ব্যবহার করা যায়। অনেক ক্ষেত্রে ব্রাউজার ব্যবহার করে ফেসবুক ব্যবহারের চেয়ে অ্যাপ ব্যবহার করে ফেসবুক চালানো অধিক সুবিধাজনক মনে হয়।

আবার অ্যাপ ডাউনলোড বেশ সহজ। গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে বেশ সহজে ফেসবুক বা ফেসবুক লাইট অ্যাপ ইন্সটল করা যায়। এই পোস্টে অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের সুবিধাসমূহ সম্পর্কে জানবেন। অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধা সম্পর্কেও জানতে পারবেন এই পোস্টে।

অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের সুবিধা

Facebook.com কিংবা m.facebook.com লিংকে প্রবেশ করে মোবাইল ও কম্পিউটার থেকে ফেসবুক ব্যবহার করা যায়। তবে ফেসবুক এর সকল সুবিধা ফেসবুক এর ব্রাউজার ভার্সন থেকে পাওয়া যায়না। ব্যক্তি হিসেবে ফেসবুক এর সম্পূর্ণ ব্যবহার করতে চাইলে ফেসবুক অ্যাপ ব্যবহার করতে হবে।

প্রথমত, ফেসবুক অ্যাপ ব্যবহার করে ফেসবুক অ্যাকসেস করা বেশ সহজ। ফেসবুক অ্যাপ ইন্সটল করা থাকলে ফোনের হোম স্ক্রিন বা অ্যাপ ড্রয়ার থেকে এক ক্লিকে ফেসবুক অ্যাকসেস করা যায়। অর্থাৎ ব্রাউজার থেকে ফেসবুক ব্যবহারে যেখানে ব্রাউজারের এড্রেস বারের মত ঝামেলা পোহাতে হয়, এমন সমস্যা থাকছেনা অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে। অর্থাৎ হাতের নাগালে ফেসবুক থাকছে, যার ফলে ফেসবুকে মুহুর্তের মধ্যে ঢুঁ মেরে আসা বেশ সহজ।

দ্বিতীয়ত, ফেসবুক অ্যাপ থেকে ব্যবহার করলে নোটিফিকেশন পাওয়া যায় বেশ সহজে। যেহেতু অ্যাপ এর নোটিফিকেশন ফোনে পাওয়া যায়, তাই ফেসবুক অ্যাপ ইন্সটল থাকলে ফেসবুক এর সকল একটিভিটির নোটিফিকেশন পাওয়া যায় বেশ সহজে। ব্রাউজার থেকে ফেসবুক ব্যবহার করেও নোটিফিকেশন পাওয়া যায়, তবে এই প্রক্রিয়া বেশ গোলমেলে। আবার অ্যাপ থেকে আসা ফেসবুক এর নোটিফিকেশন ইচ্ছামত কাস্টমাইজ করা যায়। অর্থাৎ নোটিফিকেশন নিয়ন্ত্রণের সকল সুবিধা রয়েছে ফেসবুক অ্যাপে।

তৃতীয়ত, ফেসবুক এর সকল ফিচার ব্যবহার অ্যাপ থেকে বেশ সহজ। যেমনঃ ফেসবুকে লাইভ যাওয়ার মত জটিল বিষয় ফেসবুক অ্যাপ থেকে বেশ সহজে করা যায়। কম্পিউটার ব্রাউজার থেকে ফেসবুক লাইভে যাওয়া সম্ভব হলেও মোবাইলে ব্রাউজার থেকে তা সম্ভব নয়। আবার মোবাইল ব্রাউজার থেকে ফেসবুক ভিডিও আপলোড করা যায়না, Q&A হোস্ট করা যায়না, GIF পোস্ট করা যায়না। এছাড়া অনেক পেজ ও গ্রুপ সম্পর্কিত ফিচার ব্রাউজার থেকে অ্যাকসেস করা যায়না। মোট কথা, ফেসবুক এর সকল ব্যক্তিগত ফিচার ফেসবুক মোবাইল অ্যাপ থেকে খুব সহজেই ব্যবহার করা সম্ভব।

ফেসবুক মোবাইল অ্যাপ ব্যবহার করে ফেসবুকে ন্যাভিগেট করা যায় বেশ দ্রুত। গ্রুপ, পেজ, ইভেন্ট, ইত্যাদি ফিচার হাতের নাগালে থাকায় অ্যাকসেস করা বেশ সাবলীল হয় ফেসবুক অ্যাপ থেকে। এছাড়া ফেসবুক এর কোড জেনারেটর ব্যবহারের ক্ষেত্রে অ্যাপ থেকে ফেসবুক ব্যবহার অনেকটা আবশ্যক একটি বিষয়।

অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের আরেকটি মজার সুবিধা আছে। অ্যাপ থেকে ফেসবুক ব্রাউজ করার সময় অনেক কনটেন্ট অটোমেটিক ফোনের স্টোরেজে ক্যাশ ডাটা হিসেবে সেভ হয়ে যায়। অর্থাৎ ফেসবুক এর বিভিন্ন পোস্ট ও ডাটা ফোনের স্টোরেজে লোকালি জমা থাকে। এই কারণে অফলাইনে থাকা অবস্থায় ইন্টারনেট ছাড়াই ফেসবুক অ্যাপ থেকে বিভিন্ন পোস্ট দেখা সম্ভব হয়।

অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের সুবিধা ও অসুবিধা জানুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের অসুবিধা

ফেসবুক অ্যাপ এর সকল সুবিধা তো জানলেন, এবার জেনে নেওয়া যাক অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারের কিছু উল্লেখযোগ্য অসুবিধা সম্পর্কে। প্রথমত, ফেসবুক অ্যাপ যেহেতু ফোনের স্টোরেজ ব্যবহার করে কার্যক্রম চালায়, তাই একটা সময় গিয়ে ফোনের প্রচুর স্টোরেজ দখল করতে পারে ফেসবুক অ্যাপ।

অনেকের অজান্তে ফেসবুক অ্যাপ ফোনের অধিকাংশ স্টোরেজ দখল করে থাকে ও তারা স্টোরেজ নিয়ে সমস্যায় পড়ে যায়। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ফেসবুক অ্যাপ এর ক্যাশ ডাটা ক্লিয়ার করা যেতে পারে।

আরো পড়ুনঃ

ফেসবুক অ্যাপ এর আরেকটি সমস্যা হলো নোটিফিকেশন পাঠানোর খাতিরে এটি ব্যাকগ্রাউন্ডে সার্বক্ষণিক চালু থাকে। সবসময় চালু থাকার ফলে এটি ফোনের ব্যাটারি ড্রেইন এর কারণ হতে পারে। ফেসবুক অ্যাপ অধিক ব্যাটারি ড্রেইন করলে সেক্ষেত্রে ফেসবুক লাইট অ্যাপ ব্যবহার করতে পারেন।

এই ছিলো ফেসবুক অ্যাপ এর সুবিধা ও অসুবিধা। আপনি কিভাবে ফেসবুক ব্যবহার করেন – অ্যাপ থেকে নাকি ব্রাউজারের মাধ্যমে? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.