মোবাইল থেকে মুছে ফেলা ছবি উদ্ধার করার উপায়

আমাদের ফোনে থাকা ছবি ও ভিডিওসমূহ অনেক প্রিয় স্মৃতি বহন করে। আর সবচেয়ে খারাপ লাগা তখন কাজ করে যখন এই প্রিয় স্মৃতিগুলো ভুলে ডিলিট হয়ে যায়। তবে ভালো বিষয় হচ্ছে মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনা বা উদ্ধার করার উপায় রয়েছে।

ডিলিট হয়ে যাওয়া ছবি একাধিক মাধ্যমে ফিরে পাওয়া যেতে পারে। অর্থাৎ কোনো ছবি ডিলিট হয়ে গেলে তা একেবারে হারিয়ে ফেলেছেন ভাবার কোনো কারণ নেই, একাধিক মাধ্যমে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার সুযোগ রয়েছে। এই পোস্টে জানবেন মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় সম্পর্কে বিস্তারিত।

গুগল ফটোস

গুগল ফটোস হলো একটি গ্যালারি অ্যাপ যা বর্তমানে প্রত্যেক অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে। এটি গ্যালারি থেকেও বেশি কিছু। একই সাথে এই অ্যাপটি ফটো এডিট করতে ও ছবি ব্যাকাপ রাখতেও সাহায্য করে৷ গুগল ড্রাইভের সাথে পাওয়া ১৫জিবি ফ্রি স্টোরেজ ব্যবহার করে গুগল ফটোস এর মাধ্যমে ছবির ব্যাকাপ রাখা যায় গুগল ফটোস সার্ভিসে।

বর্তমানের অ্যান্ড্রয়েড ফোনগুলোতে গুগল ফটো অ্যাপটি রয়েছে ও ডিভাইসে থাকা প্রাইমারি জিমেইল একাউন্ট দ্বারা উক্ত গুগল সার্ভিসে লগিন থাকে। অটোমেটিক আপডেট চালু থাকলে গুগল ফটোস এর ব্যাকাপ সিস্টেমে ডিভাইসে থাকা ছবিসমূহ সংরক্ষিত থাকে।

আপনি যদি অটোমেটিক ব্যাকাপ অপশন বন্ধ করে না থাকেন তবে অটোমেটিক ফোনের ছবিসমূহ গুগল ফটোস এ সেভ হয়ে থাকবে। যদিওবা এই ব্যাকাপ অপশন শুধুমাত্র ওয়াইফাই কানেকশনে কাজ করে, তবে আপনি সেটিং অপশন চালু করে রাখলে সেক্ষেত্রে মোবাইল ডাটা দিয়েও ব্যাকাপ জমা হবে ক্লাউডে।

গুগল ফটোস থেকে ছবি রিকভার করা কঠিন কোনো প্রক্রিয়া নয়। গুগল ফটোস অ্যাপে প্রবেশ করলেই উক্ত ইমেইলে ব্যাকাপ থাকা ছবিসমূহ স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। প্রদর্শিত ছবিসমূহ থেকে ডিলিট হয়ে যাওয়া ছবিটি খুঁজে নিতে পারেন বেশ সহজে।

👉 গুগল ফটোস কি ও কিভাবে ব্যবহার করবেন

গুগল ড্রাইভ

প্রত্যেকটি গুগল / জিমেইল একাউন্টের সাথে ১৫জিবি গুগল ড্রাইভ ক্লাউড স্টোরেজ ফ্রিতে পাওয়া যায়। ব্যক্তিগত তথ্য নিরাপদে জমা রাখার জন্য সবচেয়ে সেরা ক্লাউড স্টোরেজ অপশন এটি।

আপনি যদি আগে থেকে গুগল ড্রাইভে আপনার সেরা স্মৃতিগুলো আপলোড করে রাখেন, সেক্ষেত্রে উক্ত ছবিসমূহ ডিলিট হয়ে গেলে বেশ সহজে ফিরিয়ে আনতে পারবেন। তবে বলে রাখা ভালো গুগল ফটোস এর মত গুগল ড্রাইভে গ্যালারি আইটেম অটোমেটিক ব্যাকাপ এর কোনো অপশন নেই। তাই ডিলিট হওয়া ছবি গুগল ড্রাইভ থেকে রিকভার করতে চাইলে অবশ্যই আগে থেকে ম্যানুয়াল ব্যাকাপ নিয়ে রাখতে হবে।

গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ছবি রিকভার করা বেশ সহজ। গুগল ড্রাইভ অ্যাপে কিংবা ওয়েব ভার্সনে প্রবেশ করে ব্রাউজ করুন ও খুঁজে দেখুন ডিলিট করা ছবি ব্যাকাপে জমা আছে কিনা। ডিলিট করা ছবি খুঁজে পেলে ডাউনলোড করে আপনার ডিভাইসে সেভ করে নিন।

👉 গুগল ড্রাইভ কি ও কিভাবে ব্যবহার করব?

android phone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ডিলিট করা ছবি ফিরিয়ে আনার অ্যাপ

ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনার প্রতিশ্রুতি প্রদান করেন অ্যান্ড্রয়েড প্লে স্টোরে থাকা অসংখ্য অ্যাপ। অধিকাংশ অ্যাপ এই প্রতিশ্রুতি পূরণ করলেও এর মধ্যে সবচেয়ে সেরা হলো DiskDigger Photo Recover অ্যাপটি।

গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন এই অ্যাপ, যা সাইজে বেশ ছোট হলেও ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে পারেন মুহুর্তের মধ্যেই। ১০০মিলিয়নের অধিকবার ডাউনলোড হওয়া এউ অ্যাপটির বেশ অসাধারণ রেটিং রয়েছে, যার মানে হলো এই অ্যাপটি আপনার ডিলিট হওয়া ছবি খুঁজে দিবে বেশ সহজে।

ডিলেট করা ছবি ফিরে পেতে প্লে স্টোর থেকে DiskDigger photo recovery অ্যাপটি ইন্সটল করুন। ইন্সটল করার পর অ্যাপে প্রবেশ করুন ও কোন ফোল্ডার থেকে কি ধরনের ফাইল রিকভার করতে চান তা সিলেক্ট করুন। এরপর আপনার ডিভাইস থেকে ডিলিট হওয়া ফাইলগুলো দেখতে পাবেন। কাংখিত ফাইলগুলো সিলেক্ট করে রিকভার করতে পারেন। তবে আপনি নিয়মিত এন্ড্রয়েড ক্যাশ ক্লিন করলে এই পদ্ধতিতে ডিলিট হওয়া ছবি ফিরে নাও পেতে পারেন।

👉 অনলাইনে ফাইল রাখার জন্য সেরা ফ্রি ক্লাউড স্টোরেজ সার্ভিস সম্পর্কে জেনে নি

বলা হয় প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই হারিয়ে ফেলা ছবি বা ফাইল সহজে খুঁজে পেতে আগে থেকে ব্যাকাপ নিয়ে রাখাই শ্রেয়। বিশেষ করে জরুরি ফাইল বা স্মৃতিবিজড়িত মুহুর্তের ছবিগুলো ব্যাকাপ নিয়ে রাখা বেশ প্রয়োজনীয়, কেননা এসব ফাইল একবার হারিয়ে ফেললে রিকভার করার সম্ভাবনা বেশ ক্ষীণ। তাই ভুলে কোনো গুরুত্বপূর্ণ ছবি বা ফাইল ডিলিট করার সমস্যা এড়াতে চাইলে আগে থেকে এসব ফাইল ব্যাকাপ নিয়ে রাখুন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিলিট হওয়া ফাইল রিকভার করার অনেক অ্যাপ থাকলেও এসব অ্যাপ কখনো সকল ফাইল রিকভার করতে পারেনা। তাই জরুরি মুহুর্তে এসব অ্যাপের উপর নির্ভর না করে আগে থেকে ব্যাকাপ নিয়ে রাখতে পারেন ক্লাউড স্টোরেজে কিংবা এক্সটার্নাল স্টোরেজে। এর ফলে ভুলে কোনো ফাইল ডিলেট হয়ে গেলেও তা বেশ সহজে রিকভার করতে পারবেন কোনো চিন্তা ছাড়াই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,811 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.