সিসিটিভি ক্যামেরা কেনার পূর্বে যে বিষয়গুলো জানা জরুরি

যদিও সিসিটিভি ক্যামেরা কেনাটা কয়েক বছর পূর্বে একটা ব্যয়বহুল বিষয় ছিল, তবে বর্তমানে এর দাম সাধারণ মানুষের সামর্থ্যের মধ্যে আসায় অনেকেই তাদের ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক প্রয়োজনে এর ব্যবহার শুরু করেছে। আপনি চাইলেই সিসিক্যামেরা যখন তখন কিনতে পারেন তবে তা যে আপনার মনের মত পারফরম্যন্স দিবে তার নিশ্চয়তা কতটুকু? তাই এটি কেনার আগে কিছু বিষয় বিষয় চিন্তা-ভাবনা করা উচিত যা আপনাকে পরবর্তীতে আফসোস করা থেকে বাঁচাবে। চলুন দেখে কী সেই সকল বিবেচ্য বিষয়।

চলুন দেখে নিই সিসিটিভি ক্যামেরা কেনার পূর্বে যে বিষয়গুলো জেনে নেয়া জরুরি।

সিসিটিভি ক্যামেরা কীভাবে কাজ করে?

যে সকল সিসিক্যামেরা বাসার নিরাপত্তার জন্য ব্যবহৃত হয় তার বেশিরভাগই সলিড-স্টেট ইলেক্ট্রনিক ডিভাইস যা একটি সেন্ট্রাল রেকর্ডারের সাথে সংযুক্ত থাকে। যার জন্য এটি একটি নির্দিষ্ট সীমারেখায় ভিডিও সম্প্রচার করে এর জন্যই একে ক্লোজড্‌ সার্কিট ক্যামেরা নামেও অবিহিত করা হয়।

একটি সিসি ক্যামেরার মূল অংশগুলো হচ্ছে লেন্স, সেন্সর এবং ডিএসপি বা ডিজিটাল সিগনাল প্রসেসর। মূলত লেন্সের প্রধান কাজ হচ্ছে লাইটের উপর ফোকাস করা যা পরে সেন্সর ইমেজ হিসেবে ধারন করে। পরে তা সেন্সর থেকে তা ডিএসপিতে চলে যায় এবং সেই ডিএসপি একে টিভি সিগনাল হিসেবে রূপান্তরিত করে যা আমরা স্ক্রিনে দেখতে পাই। উল্লেখ্য, বেতারের সাহায্যে সিগনালটি  নির্ধারিত লোকেশনে পরবর্তীতে পরিদর্শনের জন্য সংরক্ষিত হয়।

সিসিটিভি ক্যামেরা কেনার ক্ষেত্রে বিবেচ্য বিষয়

এখন কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলচোনা করব যা আপনাকে সঠিক মডেলটি বেছে নিতে সহায়তা করবে।

আপনার কী ধরনের প্রয়োজন তা নির্ধারণ করুন

সিসিক্যামেরা কেনার শুরুতেই আপনার উচিত হবে ভেবে নেয়া যে কেন আপনি ক্যমেরা কিনবেন। ধরুন কারো দরকার তার বাসা-বাড়ি মনিটরিং করা আবার কারো কারো প্রয়োজন তার প্রতিষ্ঠানের জন্য। যেটাই হোক না কেন, আপনাকে আপনার প্রয়োজনটা আগে  নির্দিষ্ট  করতে হবে। এটা শনাক্ত করতে পারলে আপনার ক্যামেরা কেনার বিষয়টা খুব সহজ হবে।

মূলত চাহিদা জানা থাকলে একজন ক্রেতা সঠিক সিদ্ধান্ত নিতে পারে এবং সেরা ক্যামেরা মডেলটি ও যথাযথভাবে পছন্দ করতে পারে। এর জন্যই শুরুতে আপনার সিসিটিভি ক্যামেরা সম্পর্কে যথেষ্ট তথ্য জানা দরকার।

বিদ্যমান লেন্স সম্পর্কে জানুন

ক্যমেরার লেন্সের কাজ হল সেন্সরের জন্য আলো জোগাড় করা। ব্যবহারকারী যা কিছু দেখে বা ডিভিআর এ যা কিছু রেকর্ড হয় সবই লেন্স এর মাধ্যমে হয়। কতটুকু দূরত্বে একটি জিনিস দেখা যাবে তা লেন্স নির্ণয় করে কারন লেন্স ফোকাস নিয়ন্ত্রণ করে।

আবার আপনি বাজারে জুম লেন্সও পাবেন। কিছু সিসিটিভি ক্যামেরা মডেলে ডিজিটাল জুম এবং বাকিগুলোতে অপটিক্যাল জুম আছে যা লেন্স দ্বারা নিয়ন্ত্রিত হয়। একজন ক্রেতার অপটিক্যাল জুমকে ডিজিটাল জুমের থেকে গুরুত্ব দেয়া উচিত। ডিজিটাল জুমের এটি মূলত ইমেজের সাথে কোনও তত্ত্ব যোগ করতে পারেনা অপরদিকে অপটিক্যাল জুম মূল ইমেজের সাথে নতুন তত্ত্ব যোগ করতে পারে।

সঠিক সেন্সর নির্বাচন করা

সকল ডিজিটাল সেন্সর একই রকম হয়না। সিসিটিভি ক্যামেরার সেন্সরের স্পেসিফিকেশন যাচাইয়ের ক্ষেত্রে ২টি জিনিস বিবেচনা করতে হবে তা হল সেন্সর টাইপ ও সেন্সর সাইজ। বেশিভাগ সেন্সর হয় সিএমওএস নয় সিসিডি। সিএমওএসের কর্মক্ষমতা ও সংবেদনশীলতা দুটোই সিসিডি থেকে অপেক্ষাকৃত কম। যার ফলে এটি পরিষ্কার ইমেজ ধারন করতে পারেনা। তাই পরিচয় শনাক্তকরণের ক্ষেত্রে সিএমওএস ব্যবহার করা উচিত নয়। তবে সিএমওএসের সুবিধা হচ্ছে এর মূল্য সিসিডি থেকে কম। পরিষ্কার ইমেজ ধারনের জন্য সিএমওএস ভিত্তিক সেন্সরের অনেক বেশি সিগনাল প্রসেস করতে হয়।

সঠিক আউটপুট রেজলিউশান নির্বাচন

সিসিটিভি ক্যামেরার একটি প্রচলিত স্পেসিফিকেশন হচ্ছে টিভি রেজোলিউশানের সমতল লাইনের সংখ্যা বা টিভিএল। এর রেঞ্জ ৭০০টিভিএল পর্যন্ত হয়ে থাকে। ৩৮০টিভিএল ও ৫৪০টিভিএলেরও বিভিন্ন ক্যামেরা পাওয়া যায়। বিশেষজ্ঞরা ৪২০টিভিএলকে সর্বনিম্ন হিসেবে ধরলেও সবক্ষেত্রে তা প্রযোজ্য নয়। আউটপুট নির্ভর করে ইনপুটের উপর।

তাই লেন্স এবং সেন্সর যদি আউটপুট রেজোলিউশানের (ডিএসপি দ্বারা নির্ধারিত) সাথে ম্যাচ করতে না পারে তাহলে অতিরিক্ত রেজোলিউশানের পুরোটাই বৃথা যায়। তাই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যথেষ্ট পরিমাণ রেজোলিউশান থাকা যা দ্বারা ক্যামেরায় ধারণকৃত ইমেজ স্পষ্টভাবে প্রদর্শন করা যায়।

বাংলাদেশে কোথা থেকে সঠিক দামে সিসি ক্যামেরা কিনবেন?

বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান আছে যারা আপনাকে কম দামের এবং বেশি দামের উভয় ধরেনর সিসিক্যমেরা সরবরাহ করতে পারে। যার কোয়ালিটি অসাধারণ এবং সেই সকল বিক্রেতারা ইন্সটল সুবিধাও দিয়ে থাকে। সুতরাং আপনি একটি পরিপূর্ণ সুবিধা পাচ্ছেন।

অলেফিন্স ট্রেড কর্পোরেশন হচ্ছে এমনই এক বিশ্বস্ত প্রতিষ্ঠান যারা বিভিন্ন ধরণের সিসিটিভি ক্যামেরা, কনফারেন্স সিস্টেম, সিকিউরিটি সরঞ্জাম বিক্রি করে। আপনি তাদের থেকে বিক্রয়ত্তর সেবা পাবেন।

এবং আপনি তাদের থেকে বিখ্যাত ব্র্যান্ড লুমেন্স (Lumnes) ক্যামেরা ও পাবেন। আপনি হয়তো জেনে থাকবেন Lumens হচ্ছে এমনই একটি ব্র্যান্ড যারা খুবই ভাল মানের কনফারেন্স ক্যামেরা, ওয়েব ক্যমেরা, PTZ ক্যামেরা তৈরি করে থাকে। সুতরাং আপনার কি ধরনের ক্যামেরা প্রয়োজন, সবই পাবেন অলেফিন্স ট্রেড কর্পোরেশন এ। বিস্তারিত জানতে ঘুরে আসুন অলেফিন্স ট্রেড কর্পোরেশন-এ অথবা ফোন করুন এই নম্বরে  ০১৯৭৯৩০০৯৪০, ০১৭১৯৩০০৯৪০।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,889 other subscribers

Comments