ইমো অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়

অন্যান্য বিভিন্ন মেসেঞ্জার অ্যাপের মতোই ইমো একটি মেসেঞ্জার অ্যাপ যা পরিচিত মানুষের সাথে চ্যাট, অডিও ও ভিডিও কল করার সুবিধা দেয়। ইমো আমাদের দেশে বেশ জনপ্রিয় এটি ব্যবহার করা সহজ বলে। বিশেষ করে যারা টেকনোলজির সাথে তুলনামূলক নতুন তাদের কাছে ইমো বেশি জনপ্রিয়। 

ইমোর সুবিধা হচ্ছে এটা অনেক প্লাটফর্মে একই সাথে একই অ্যাকাউন্টে লগইন করে ব্যবহার করা সম্ভব। তাছাড়া অ্যাপটির জন্য আলাদা হালকা বা লাইট ভার্সন থাকায় যেকোন ডিভাইসেই ইমো খুব ভালো চলে। তাই ইমোর অসংখ্য ব্যবহারকারী রয়েছে। তবে এই কারণেই নিরাপত্তার দিক হতে ইমো ব্যবহারকারীরা বেশি ঝুঁকিতে থাকেন।

ইমো অ্যাপটি বিভিন্ন ডিভাইসে একসঙ্গে ইনস্টল করা যায় বলে সাইবার অপরাধী ও হ্যাকাররা এই সুযোগ কাজে লাগিয়ে ব্যবহারকারীদের একান্ত ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। তবে ব্যবহারকারীর ভুল ব্যবহার ও অসতর্কতাই মূলত ইমো অ্যাকাউন্ট হ্যাক হওয়ার জন্য দায়ী।

আমাদের পোস্ট থেকে জেনে নিতে পারেন ইমো অ্যাকাউন্ট কীভাবে নিরাপদে ব্যবহার করতে পারেন সে সম্পর্কে। ইমো অ্যাকাউন্টের নিরাপত্তায় এসব বিষয়ে সতর্ক থাকলে ও অ্যাকাউন্ট সেটিংস থেকে এগুলো পরিবর্তন করে নিলে আশা করা যায় নিরাপদভাবে আপনি ইমো ব্যবহার করতে পারবেন।

সঠিক উৎস হতে ইমো অ্যাপ ইন্সটল

ইমো অ্যাপ অফিসিয়ালভাবে কয়েকটি ভার্সনে থাকায় অনেকেই দ্বিধায় ভুগতে পারেন। তবে যে ভার্সনই ইনস্টল করুন না কেন সবসময় অফিসিয়াল উৎস হতে ডাউনলোড করা জরুরি। অ্যান্ড্রয়েডের জন্য প্লেস্টোর এবং আইফোনের জন্য অ্যাপ স্টোর অফিসিয়াল ও নিরাপদ উৎস। অন্য কোনো উৎস হতে ইমো ইনস্টল করে লগইন করলে আপনার লগইনের তথ্য সাইবার অপরাধীদের কাছে চলে যেতে পারে এবং তারা আপনার অ্যাকাউন্টের সব নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

বাইরের বিভিন্ন ওয়েবসাইটে অতিরিক্ত বিভিন্ন ফিচার দেবার প্রলোভন দেখিয়ে সাইবার অপরাধীরা এই পরিবর্তিত ইমো অ্যাপ আপনাকে ইনস্টল করতে বলতে পারে। তাই এই ব্যাপারে সতর্ক থাকা অত্যন্ত জরুরি। এই লিংক ভিজিট করলে ইমোর প্লেস্টোর প্রোফাইল পাবেন। সেখান থেকে আপনার পছন্দের ইমো ভার্সন ডাউনলোড করে নিন। আইফোনের জন্য ইমো ডাউনলোড করতে এই অ্যাপ স্টোর লিংক ভিজিট করুন।

ইমো লগইন কোড কাউকে না দেয়া

ইমো আপনার মোবাইল নাম্বার ব্যবহার করে লগইন করার সুবিধা দেয়। ইমো অ্যাপের লগিন স্ক্রিনে আপনার মোবাইল নাম্বার দিলে ইমো আপনার নাম্বারে ওটিপি কোড পাঠায় বা কল করে। এই কলে মোবাইল নাম্বারের শেষ ৪ সংখ্যা তারা আপনার কাছে চাইতে পারে আপনিই এই নাম্বারের মালিক সেটি নিশ্চিত করতে। তবে হ্যাকাররা এই সুযোগ নিতে পারে। তারা বিভিন্ন উপায়ে আপনার কাছে এই সংখ্যাগুলো বা কোডগুলো চাইতে পারে আপনার নাম্বার দিয়ে ইমোতে লগইন করতে।

তাই কখনোই এই কোড কাউকে বলবেন না। এগুলো একান্ত ব্যাক্তিগত তথ্য এবং প্রলোভনে ভুলে এটি দিয়ে দিলে আপনার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ সাইবার অপরাধীদের কাছে চলে যেতে পারে।

ডিসাপিয়ারিং মেসেজ ব্যবহার

এটি ইমো অ্যাপের নতুন একটি ফিচার। এটি অন করে রাখলে নির্দিষ্ট একটি সময় পরে আপনার পাঠানো মেসেজ একাই ডিলিট হয়ে যাবে। আপনি যদি কাউকে একান্ত ব্যক্তিগত কোনো তথ্য পাঠান এবং সেটি অনলাইনে রেখে দিতে স্বস্তি বোধ না করেন তবে এই ফিচারটি ব্যবহার করতে পারেন। এতে যদি কখনও আপনার অ্যাকাউন্ট হ্যাকারের নিয়ন্ত্রণে চলেও যায় তবুও আপনার ব্যাক্তিগত তথ্য সে পাবে না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইমো ডিসাপিয়ারিং মেসেজ

👉 ইমো একাউন্ট হ্যাক হয়েছে কিনা বোঝার উপায়

ফিচারটি অন করতে ইমো অ্যাপ ওপেন করে বামপাশে উপরে কোণায় আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Settings’ অপশনে চলে যান। সেখান থেকে ‘Privacy’ অপশনটি সিলেক্ট করুন। এবার ‘Chats’ সেকশন হতে ‘Disappearing Message’ অপশনটি সিলেক্ট করুন। এখান থেকে ১ দিন, ৭ দিন ও ৩০ দিন সময় সিলেক্ট করতে পারবেন। এটি সিলেক্ট করে দিলে সে সময় পর মেসেজগুলো একাই মুছে যাবে।

কে আপনাকে কল করতে পারবে নিয়ন্ত্রণ করা

স্ক্যামার ও সাইবার অপরাধীরা ইমোতে কল করার মাধ্যমে আপনার বিভিন্ন তথ্য নিতে চেষ্টা করতে পারে। তাই কে আপনাকে ইমোতে কল করতে পারবে সেটি নির্দিষ্ট করে দেয়া একটি ভালো পদক্ষেপ। আপনি ইমোতে যে কাউকে ব্লক করে দিতে পারবেন যাতে আপনাকে কল না করতে পারে। এছাড়া আপনার ফোনে থাকা কনট্যাক্টের কেউ শুধু আপনাকে কল করতে পারবেন সেটি নির্দিষ্ট করে দিতে পারেন।

আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Settings’ অপশনে চলে যান। সেখান থেকে ‘Privacy’ অপশনটি সিলেক্ট করুন। ‘Calls’ সেকশন হতে ‘Who Can Call Me’ এই অপশন হতে ‘My Contacts’ সিলেক্ট করে দিলেই সেভ করা নম্বর ছাড়া অন্য কেউ আপনাকে আর ইমোতে কল করতে পারবে না।

👉 ইমো একাউন্ট খোলার নিয়ম

কল রেকর্ডিং অপশন বন্ধ করে রাখা

ভিডিও কলের মাধ্যমে ইমোতে কথা বলার সময় নিরাপত্তা নিশ্চিত করতে কল রেকর্ডিং বা স্ক্রিন রেকর্ডিং অপশন বন্ধ করে রাখতে পারেন। এতে করে অপর প্রান্ত হতে আপনাকে কেউ রেকর্ড করে রাখতে পারবে না স্ক্রিন রেকর্ডার অপশন ব্যবহার করে। কেউ কলের স্ক্রিনশট নিতেও পারবে না। যদি কেউ চেষ্টা করে তবে স্ক্রিন একাই কালো হয়ে যাবে।

কল রেকর্ডিং অপশন বন্ধ করে রাখা

এটি চালু করতে চাইলে আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Settings’ অপশনে চলে যান। সেখান থেকে ‘Privacy’ অপশনটি সিলেক্ট করুন। এরপর ‘Calls’ সেকশন হতে ‘Block Screenshot for Calls’ অপশনটি সিলেক্ট করে এটি অন করে দিন।

👉 ইমো নাকি হোয়াটসঅ্যাপ? কোনটি বেশি সুবিধাজনক?

নিয়মিত লগইন করা ডিভাইস চেক

আপনার ইমো অ্যাকাউন্ট কোন কোন স্থানে এবং কোন কোন ডিভাইসে লগইন করা আছে সেটি নিয়মিত চেক করে নেয়া একটি ভালো অভ্যাস। এতে করে কোনো অপরিচিত ডিভাইস আপনার অ্যাকাউন্ট ব্যবহার করলে আপনি সতর্ক হতে পারবেন এবং সেই ডিভাইস মুছে দিতে পারবেন। আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলেও এই পদ্ধতিতে হ্যাকারকে আপনি লগ আউট করিয়ে দিতে পারবেন।

ইমো লগইন করা ডিভাইস চেক

আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Settings’ অপশনে চলে যান। সেখান থেকে ‘Account & Security’ অপশনটি সিলেক্ট করুন। এবার ‘Manage Devices’ অপশন হতে ডিভাইসের তালিকা দেখে নিতে পারবেন। চাইলে যেকোনো ডিভাইস সিলেক্ট করে ডিলিট করেও দিতে পারবেন।

ফ্যামিলি গার্ড অপশন ব্যবহার

ফ্যামিলি গার্ড ইমোর একটি সিকিউরিটি ফিচার যার মাধ্যমে আপনি আপনার কাছের কারো অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে পারবেন। আপনার পিতা-মাতা বা বয়স্ক কেউ অনেক কিছু নাও বুঝতে পারেন। তাদের অ্যাকাউন্টকে এই অপশন ব্যবহার করে আপনি নিরাপদ রাখতে পারবেন। ৩ জন পর্যন্ত কাছের মানুষকে আপনি গার্ড দিতে পারবেন। যখনই কোনো সন্দেহজনক লগইন বা কাজ হবে এসব অ্যাকাউন্টে সাথে সাথে আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে ইমো।

একইভাবে আপনার অ্যাকাউন্টকে চাইলে আপনার কাছের কেউ নিরাপদ রাখতে পারবে এই ফিচারের মাধ্যমে। যেকোনো ইমো অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে এটি খুব কাজের ফিচার। এটি ব্যবহার করতে আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Settings’ অপশনে চলে যান। সেখান থেকে ‘Account & Security’ অপশনটি সিলেক্ট করুন। ‘Family Guard’ সিলেক্ট করে সেখান থেকে আপনার প্রিয়জনকে ইনভাইট করে দিন।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,571 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *