ব্লগ (Blog)

By -

Banglatech24 Imageব্লগ হচ্ছে ‘ওয়েব লগ (Web Log)’ এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি ডায়েরির মত (ওয়েবসাইট) যেখানে লোকজন তাদের বিভিন্ন অভিজ্ঞতা, মতামত, বিশ্লেষণ প্রভৃতি লিখে অন্যের সাথে ভাগাভাগি করে থাকে। ব্লগ’কে ডিজিটাল ডায়েরি বলা যেতে পারে। ব্লগের সাথে সাধারণ কাগুজে ডায়েরির পার্থক্য হচ্ছে, ব্লগগুলো অনলাইন ভিত্তিক হয় এবং এর কনটেন্ট মূলত সবার পড়ার জন্যই উন্মুক্ত থাকে।

ব্লগ লেখার জন্য বেশ কিছু অনলাইন প্ল্যাটফর্ম আছে, যেমন গুগলের ব্লগার (www.blogger.com) (আদিনাম ব্লগস্পট), অটোম্যাটিক ইনকরপোরেশনের ওয়ার্ডপ্রেস (wordpress.com), ঘোস্ট (https://ghost.org) প্রভৃতি। কোনও কোনও সংস্থা নিজেরাও ব্লগিং প্ল্যাটফর্ম ডেভলপ করে ব্লগ সাইট তৈরি করে। ব্লগার ও ওয়ার্ডপ্রেস ডটকমে যে কেউ বিনামূল্যে নিজের একটি ব্লগ ওপেন করতে পারে। তবে ফ্রি ব্লগের ওয়েবসাইট এড্রেসে সার্ভিস প্রোভাইডারের নামও যুক্ত থাকে। যেমন, আপনি যদি ওয়ার্ডপ্রেস ডটকমে ‘example’ নামে একটি ফ্রি ব্লগ খোলেন তাহলে সাইটের এড্রেস হবে ‘www.example.wordpress.com’।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,262 other subscribers

অপরদিকে, আপনি নিজে ডোমেইন ও হোস্টিং কিনে ব্লগ খুললে সরাসরি ‘www.example.com’ এড্রেসেই ব্লগ খুলতে পারবেন। এক্ষেত্রে আপনার কাঙ্ক্ষিত ডোমেইন নেমটি উপলভ্য থাকতে হবে। কেননা, আপনার আগেই যদি একই নামে অন্য কেউ ব্লগ খুলে থাকে, তাহলে সেই ডোমেইন নেম আপনি পাবেন না। সেক্ষেত্রে অন্য কোনও ডোমেইন নেম বা এন্ডিং (.com, .net প্রভৃতি) বেছে নিতে হবে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply