ডিলিট করা ফেসবুক পোস্ট কি ফিরিয়ে আনা যায়?

ফেসবুক পোস্ট তাড়াহুড়ো করে ডিলিট করার পর কেনো ডিলিট করলাম এই নিয়ে চিন্তায় পড়ার ঘটনা আমাদের কারো কাছেই নতুন নয়। এমন পরিস্থিতিতে ডিলিট করা পোস্ট ফিরিয়ে আনার কাছাকাছি সমাধান জানবেন এই পোস্টে।

ফেসবুক পোস্ট ডিলিট করলে কি হয়?

প্রোফাইল থেকে কোনো ফেসবুক পোস্ট মুছে ফেলার সাথে সাথে এটি প্ল্যাটফর্ম থেকে পুরোপুরি মুছে নাও যেতে পারে। বরং রিমুভ করা পোস্ট Trash নামে একটি হিডেন ফোল্ডারে জমা থাকে। এই পোস্ট পারমানেন্টলি রিমুভ করার আগে উক্ত ফোল্ডারে ৩০ দিন রাখে ফেসবুক।

তবে হ্যাঁ, পোস্ট ডিলিট করার ক্ষেত্রে আপনি যদি “মুভ টু ট্র্যাশ” অপশন ব্যবহার করেন সেক্ষেত্রে আপনি এই পদ্ধতি কাজে লাগিয়ে মুছে ফেলা পোস্ট উদ্ধার করতে পারবেন। যদি সরাসরি Delete অপশন ব্যবহার করেন তাহলে পোস্টটি সাথে সাথে মুছে যাবে। ফেসবুক অ্যাপে অনেক পোস্টের ক্ষেত্রে “ডিলিট” অপশন থাকে। সেটা ব্যবহার করলে পোস্টটি সাথে সাথে মুছে যাবে। আবার অনেক পোস্টের ক্ষেত্রে আপনি “মুভ টু ট্র্যাশ” অপশন পাবেন। সেটা ব্যবহার করলে পোস্টটি মুছে গিয়ে ট্র্যাশ ফোল্ডারে থাকবে যা অন্য কেউ দেখতে পারবেনা। ট্র্যাশ ফোল্ডার থেকে পোস্টটি ৩০ দিন পর নিজে নিজেই স্থায়ীভাবে মুছে যাবে।

এর মানে হলো আপনি যদি ভুলে কোনো ফেসবুক পোস্ট ট্র্যাশ অপশন ব্যবহার করে রিমুভ করেন কিংবা মুছে ফেলা পোস্ট আবার ফিরিয়ে আনার চিন্তা করে থাকেন, তাহলে ট্র্যাশে থাকা পোস্ট পরবর্তী ৩০ দিনের মধ্যে ফিরিয়ে আনতে পারবেন। তাই আপনার আগে থেকে প্রত্যাশা স্পষ্ট রাখতে হবে যে কোন অপশন ব্যবহার করলে কী ফলাফল পেতে পারেন।

Trash ফোল্ডার থেকে মুছে ফেলা ফেসবুক পোস্ট ফিরিয়ে আনবেন যেভাবে

যেকোনো ডিভাইস ব্যবহার করে Trash ফোল্ডার থেকে মুছে ফেলা ফেসবুক পোস্ট ফিরিয়ে আনা যাবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুক অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করে রিমুভ করা ফেসবুক পোস্ট ফিরিয়ে আনা যেতে পারে।

ফেসবুক অ্যাপ ব্যবহার করে

আপনি যদি এন্ড্রয়েড বা আইফোনে ফেসবুক অ্যাপ ব্যবহার করে মুছে ফেলা পোস্ট রিকভার করতে চান তাহলে নিচে উল্লেখিত প্রক্রিয়া অনুসরণ করুন।

  • আপনার স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপে প্রবেশ করুন
  • আপনার প্রোফাইলে প্রবেশ করুন
  • এবার থ্রি ডট আইকনে ট্যাপ করে প্রোফাইলে সেটিংসে প্রবেশ করুন
  • Activity Log অপশনে ট্যাপ করুন
  • এরপর স্ক্রিনের টপে থাকা Trash অপশনে ট্যাপ করুন
  • এবার যে ডিলেট করা পোস্ট রিকভার করতে চান সেটির পাশে থাকা সেটিংস আইকনে ট্যাপ করুন ও Restore অপশন সিলেক্ট করুন

হয়ে গেলো রিমুভ করা ফেসবুক পোস্ট রিকভার। এবার আপনার প্রোফাইলে গেলে দেখতে পাবেন মুছে ফেলা ফেসবুক পোস্টটি আবার শো করা হচ্ছে।

ফেসবুক ওয়েবসাইট থেকে

ফেসবুক অ্যাপের মতই ফেসবুক ওয়েবসাইট থেকেও মুছে ফেলা ফেসবুক পোস্ট রিকভার করা যাবে। তবে এইক্ষেত্রে বিভিন্ন সেটিংসের অবস্থান কিছুটা পরিবর্তিত থাকে মাত্র।

ফেসবুক ওয়েবসাইট থেকে রিমুভ করা ফেসবুক পোস্ট ফিরিয়ে আনতে নিচে উল্লেখিত নিয়ম অনুসরণ করুন।

  • মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজারের মাধ্যমে Facebook.com এ প্রবেশ করুন
  • আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করুন
  • থ্রি ডট আইকনে ট্যাপ করুন ও এরপর Activity Log অপশনে ক্লিক করুন
  • এরপর সাইডবারে থাকা Trash আইকনে ক্লিক করুন
  • এবার মুছে ফেলা যে পোস্টটি রিকভার করতে চান তার পাশে থাকা মেন্যু আইকনে ক্লিক করুন ও Restore বাটনে ক্লিক করুন

এবার আপনার প্রফোইলে প্রবেশ করলে মাত্র রিকভার করা পোস্ট আবারো দেখতে পাবেন।

facebook logo on a display

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুক পোস্ট Trash ও Archive করার মধ্যে পার্থক্য

ফেসবুক পোস্ট Trash করা এবং Archive করা কিন্তু এক বিষয় নয়। কোনো ফেসবুক পোস্ট Trash করলে এটি পারমানেন্টলি ডিলেট হওয়ার ৩০ দিন আগ পর্যন্ত Trash ফোল্ডারে জমা থাকে। অন্যদিকে কোনো পোস্ট আর্কাইভ করা মানে হলো এটি প্রোফাইল পেইজ থেকে হিডেন থাকবে যতদিন না আনআরকাইভ বা ডিলেট করা না হচ্ছে।

তবে ফেসবুক পোস্ট Trash ও আর্কাইভ করার নিয়ম প্রায় একই – পোস্ট এর মেন্যু আইকনে ট্যাপ করে এরপর কাঙ্ক্ষিত অপশনে ট্যাপ করে পোস্ট ডিলেট বা আর্কাইভ করা যাবে।

Trash ফোল্ডারে পোস্ট খুঁজে পাচ্ছেনা না? 

বলে রাখা ভালো, সব ডিলেট করা পোস্ট ট্র্যাশ ফোল্ডারে গিয়ে জমা হয়না। কোনো একটি ছবি যদি আপনি সরাসরি ডিলেট করে থাকেন তবে এটি সরাসরি ডিলেট হয়ে যাবে, ট্রাশ ফোল্ডারে গিয়ে জমা হবেনা।

ধরুন আপনি আপনার প্রোফাইলে মোট ৫টি ছবি একইসাথে একই পোস্টে রেখে পোস্ট করলেন। এখন উক্ত পোস্টের তিন নাম্বার ছবিটি ডিলেট করে দিলেন। সেক্ষেত্রে এই পোস্টটি ট্র্যাশ ফোল্ডারে গিয়ে জমা হবেনা। এমনকি অনেক পোস্টের ক্ষেত্রে ট্র্যাশ অপশন শো করেনা। বরং ডিলিট অপশন লেখা আসে। তাই আপনি যদি Delete অপশন ব্যবহার করেন তাহলে পোস্টটি সাথে সাথে চিরতরে মুছে যাবে। তাই পোস্ট মুছে ফেলার সময় আপনি “ডিলিট” অপশন নাকি “ট্র্যাশ” অপশন ব্যবহার করছেন সেটা খেয়াল করুন।

ট্র্যাশ ফোল্ডারে রিমুভ করা পোস্ট খুঁজে না পাওয়া আরেকটি সাধারণ কারণ হলো ৩০ দিন এর মেয়াদ পার হয়ে যাওয়া। ইতিমধ্যে বলেছি ট্র্যাশে কোনো রিমুভ করা পোস্ট সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত জমা থাকবে, ৩০ দিন পর রিমুভ করা কোনো পোস্টই আর খুঁজে পাবেন না। “মুভ টু ট্র্যাশ” অপশন ব্যবহার করে কোনো মুছে ফেলা পোস্ট ট্র্যাশেও খুঁজে না পেলে বুঝে নিতে পারেন এটি মুছে ফেলার ৩০ দিন মার্ক পার হয়ে গিয়েছে। 👉 ফেসবুকে লাইক-কমেন্ট না করা ফ্রেন্ডদের রিমুভ করার নিয়ম

ফেসবুক পোস্ট Trash করা উচিত নাকি Archive?

ফেসবুক পোস্ট Trash করা উচিত নাকি Archive করা উচিত – এই প্রশ্নের উত্তর দিতে পারবেন আপনি নিজেই। প্রথমেই চিন্তা করতে হবে উক্ত পোস্ট ডিলেট বা আর্কাইভ করার কারণই বা কি। যদি শুধুমাত্র প্রোফাইল থেকে কোনো পোস্ট হাইড করতে চান সেক্ষেত্রে এটি আর্কাইভ করলেই চলে।

তবে কোনো পোস্ট যদি মুছে ফেলার মনস্থির করে থাকেন, সেক্ষেত্রে অবশ্যই ডিলিট ফিচারটিই কাজে আসবে। আপনি যদি এই বিষয়ে দ্বিধায় থাকেন, তবে সেক্ষেত্রে উচিত হবে পোস্ট আর্কাইভ করা, যাতে চাইলেই পরে আবার উক্ত পোস্ট ফিরে পাওয়ার অপশন অন্তত থাকে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *