জেডটিই’র সাথে এন্ড্রয়েড পেটেন্ট চুক্তি করল মাইক্রোসফট

By -

ZTE-Grand-S-5সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট সম্প্রতি জেডটিই’র সাথে এন্ড্রয়েড পেটেন্ট সম্পর্কিত একটি চুক্তি সম্পাদন করেছে। এই ডিল ক্রোম অপারেটিং সিস্টেমের বেলায়ও প্রযোজ্য হবে। যদিও উভয় ওএস’ই সার্চ সেবাদাতা গুগল কর্তৃক ডেভলপকৃত, তবে মাইক্রোসফট দাবী করছে, উক্ত সফটওয়্যার দুটিতে উইন্ডোজ নির্মাতার মেধাস্বত্ব কাজে লাগানো হয়েছে। মাত্র কিছুদিন আগেই বিশ্বের সবচেয়ে বড় কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারার কোম্পানি ফক্সকনের সাথে একই বিষয়ে চুক্তি করেছে মাইক্রোসফট। হোন হাইয়ের মালিকানাধীন ফক্সকনের সঙ্গে গত ১৬ এপ্রিল সম্পাদিত ঐ ডিল কোম্পানিটি কর্তৃক প্রস্তুতকৃত যেকোন প্রতিষ্ঠানের পণ্য র‍্যালটির আওতাভুক্ত করবে।

তবে চীনের হুয়াওয়েই এবং গুগলের নিজস্ব হার্ডওয়্যার ইউনিট মটোরোলা মবিলিটির সাথে এখনও এ ধরণের কোন ডিল সম্পন্ন হয়নি রেডমন্ডের।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,260 other subscribers

মেধাস্বত্বের মূল্যঃ সফটওয়্যার ডেভলপ করছে গুগল, আর লভ্যাংশ নিচ্ছে মাইক্রোসফট!

মাইক্রোসফট বলছে বর্তমানে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিক্রীত প্রায় ৮০% এবং বিশ্বের অন্যান্য প্রান্তে শিপমেন্টকৃত বেশিরভাগ এন্ড্রয়েড স্মার্টফোনই তাদের পেটেন্ট লাইসেন্সিংয়ের আওতায় রয়েছে। কোম্পানিটি আরও বলেছে তারা নিজেরাও গত দশ বছর ধরে অন্য প্রতিষ্ঠানের উদ্ভাবন ব্যবহারের জন্য ৪ বিলিয়নের বেশি ডলার প্রদান করেছে।

মেধাস্বত্ব চুক্তি ও আইনী প্রক্রিয়া নিয়ে খোঁজ খবর রাখে এমন একটি ওয়েবসাইট “ফস প্যাটেন্ট” লিখেছে, তাদের জানামতে জেডটিই হচ্ছে ২০তম ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান যারা উইন্ডোজ ডেভলপারের সাথে এন্ড্রয়েড লাইসেন্সিং সঙ্ক্রান্ত চুক্তি করেছে।

মাইক্রোসফট আগে থেকেই বলে আসছে, এন্ড্রয়েডে দ্রুত ইন্টারনেট ব্রাউজিং এবং ব্যবহারকারীদের ইবুক ও অন্যান্য ডকুমেন্ট ব্যবস্থাপনা সঙ্ক্রান্ত প্রযুক্তি রেডমন্ডের উদ্ভাবন। কোম্পানিটি এইচটিসি, স্যামসাং, এলজি, শার্প এবং এসারের সাথেও রয়্যালটি এগ্রিমেন্ট সাইন করেছে। হুয়াওয়েইর সাথেও এরকম একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পথে আছে বলে ধারণা করা হচ্ছে।

মাইক্রোসফটের এসব কার্যক্রমকে গুগল প্রতিযোগিতা বিরোধী পেটেন্ট আক্রমণ বলে অভিযুক্ত করেছে যা এন্ড্রয়েডের বিরুদ্ধে পরিচালিত হচ্ছে। ফস পেটেন্ট জানাচ্ছে, যুক্তরাষ্ট্রে গুগলের বিরুদ্ধে দুই ডজনের বেশি পেটেন্ট লঙ্ঘনজনিত অভিযোগে আইনী প্রক্রিয়ায় আছে মাইক্রোসফট। জার্মানিতেও একই প্রকার দাবীতে দুই কোম্পানির মধ্যে লড়াই চলছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply