Advertisements

আসুস জেনফোন ২ রিভিউ

By -

asus zenfone 2

এ বছর আসুস বাংলাদেশে নিয়ে এসেছে তাদের ফ্ল্যাগশিপ ডিভাইস জেনফোন ২। প্রথম চার গিগাবাইট র‍্যাম নিয়ে আসুসের এই ফ্ল্যাগশিপ ফোন গত বছর থেকে বিশ্ব জুড়ে দারুন সাড়া জাগিয়েছে। এখন বাংলাদেশের ক্রেতারাও জেনফোন কিনতে পারছেন ১ বছরের অফিসিয়াল ওয়ারেন্টি সহ। শুধু ৪ গিগাবাইট র‍্যাম-ই নয়; এতে আরো আছে ইন্টেলের ৬৪ বিট কোয়াড কোর প্রোসেসর আর দারুন সব ফিচার। বাজারের হাজারো স্মার্টফোনের ভিড়ে আসুসের এই ফোন নিঃসন্দেহে আলাদাভাবে পরখ করার মত। চলুন জেনফোন ২ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,148 other subscribers

 

ডিজাইন ও ডিসপ্লেঃ

আসুস জেনফোন ২ –এ তাদের জনপ্রিয় “জেন” ডিজাইনের প্রতিফলন লক্ষ্য করা যায়। ফোনের পেছন দিকটায় রয়েছে ব্রাশ্ড-মেটাল ফিনিশিং, যা আলাদা আবহ তৈরি করে । ফোনটির পেছন দিকটা হাল্কা বাঁকানো, যা ফোনটিকে সহজে হাতের মুঠোয় ধরতে সাহায্য করে। শুধু তাই নয়, এর ভলিউম বাটন রাখা হয়েছে ঠিক পেছনটায়। তাই এই ফোনটির ভলিউম কমানো কিংবা বাড়ানো থেকে শুরু করে ক্যামেরা অপারেট করাও যথেষ্ট সহজ করে দিয়েছে এই বাটনটি।

জেনফোন ২-এ আছে ৫.৫ ইঞ্চি full HD ডিসপ্লে যাতে ব্যবহৃত হয়েছে IPS টেকনোলজি, যার পিক্সেল এর ঘনত্ব ৪০৩ ppi। এর ১৭৮ ডিগ্রী ভিউইং এঙ্গেল নিশ্চিত করে জীবন্ত আর স্বচ্ছ ছবি। ফোনটিতে ব্যবহৃত হয়েছে TrueVivid টেকনোলজি যার সাহায্যে ডিস্প্লের ব্রাইটনেস আর রঙ এ যোগ করা যায় নতুন মাত্রা। জেনফোন ২ এর “ব্যাজেল” অর্থাৎ ডিস্প্লের আর এর বডির পাশের খালি জায়গাটির পরিমাণ অত্যন্ত অল্প (৩.৩ মিলিমিটার) যার ফলে মূল ফোনটির ৭২% জায়গা জুড়েই এর ডিসপ্লে, যা corning gorilla glass 3 দ্বারা আবৃত। এর ডিসপ্লেতে আরো যোগ করা হয়েছে এন্টি-ফিঙ্গার প্রিন্ট কোটিং , যার ফলে ডিস্প্লের উপরে সহজে আঙ্গুলের ছাপ পড়তে পারে না। জেনফোন ২ দুটি ভিন্ন ভিন্ন রঙে পাওয়া যাচ্ছে- গোল্ডেন এবং সিল্ভার।

 

PixelMaster ক্যামেরাঃ

আসুস জেনফোন ২ –এ আছে ১৩ মেগাপিক্সেল এর পিক্সেল মাস্টার টেকনোলজির ক্যামেরা যাতে থাকছে ওয়াইড-আপার্চার f/2.0। আর তাই কোন সাটার ল্যাগ ছাড়াই এটি তুলে নিতে পারে অসাধারণ সব ছবি। ফ্ল্যাশ এর ব্যবহার ছাড়াই কম আলোতে ৪০০% ভাগ উজ্জ্বল ছবি তুলতে সক্ষম এই ক্যামেরা। আর যখন ফ্ল্যাশ এর প্রয়োজন, এতে থাকছে true tone ফ্ল্যাশ যা আমাদের ত্বকের সত্যিকারের রঙটিকে ফুটিয়ে তুলতে সক্ষম।

asus zenfone 2 low light

জেনফোন ২ ক্যামেরায় আরো থাকছে HDR মুড, এর ব্যবহারকারী তাই উজ্জল আলোর বিপরীতে খুব সহজেই ছবি তুলতে পারবেন। আর যারা তাদের স্মার্টফোনের ক্যামেরা থেকে বের করে নিতে চান আরেকটু বেশি কিছু, তাদের জন্য ISO কিংবা Shutter speed থেকে শুরু করে দেয়া আছে ম্যানুয়ালি ক্যমেরা নিয়ন্ত্রণ করার সুবিধা।

আসুস জেনফোন ২ এ আরো থাকছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, যা ৮৫ ডিগ্রি ওয়াইড ছবি নিতে পারে। এছাড়াও ওয়াইড সেলফি তোলা আর ছবি এডিটিং এর সব ফিচার পাওয়া যাবে এই ফোনে।

 

যা যা রয়েছে এই ফোনেঃ

জেনফোন ২ এ আছে ইন্টেলের তৈরি 2.3GHz ৬৪ বিট প্রসেসর আর ৪ গিগাবাইট র‍্যাম যা জেনফোনের পুরোনো মডেল থেকে ৭ গুণ বেশি গেমিং পার্ফমেন্স বাড়াতে সক্ষম। এর টাচ রেস্পন্স মাত্র ৬০ মিলি সেকেন্ড হওয়ায় গেমিং এ আনে বাড়তি আনন্দ।

জেনফোন ২ এ আছে 4G / LTE কানেক্টিভিটি আর 802.11ac ওয়াইফাই টেকনোলজি, যার ফলে এর ব্যবহারী উপভোগ করতে পারবেন দ্রুত গতির ইন্টারনেট সুবিধা। দুটি সিম ব্যাবহারের সুবিধা থাকায় নিজ প্রয়োজনে, ব্যবসায়িক কাজে বা ভ্রমণে একাধিক সংযোগ ব্যবহারের সুবিধা পাবেন।

3000 mah ব্যাটারি থাকায় একবার চার্জ দিয়েই জেনফোন-২ সারাদিন ব্যবহার করা যাবে। আরেকটি দারুণ ফিচার হলো, এই ফোনটিতে ফাস্ট চার্জিং টেকনোলজি রয়েছে, তাই মাত্র ৩৯ মিনিটেই ৬০% চার্জ দিয়ে নেয়া যাবে এই ফোনটি।

 

ইউজার ইন্টারফেসঃ

জেনফোন-২ এর ইউজার ইন্টারফেস এর নাম জেন ইউআই। এতে থাকছে আসুসসের জেন ইউআই এর নিজস্ব লঞ্চার, থিম, ফন্ট, আইকন সহ আরো অনেক কিছু যা এতে দিয়েছে সহজ এবং সুন্দর ইন্টারফেস সাথে থাকছে নিজ পছন্দ মত পরিবর্তনের সুবিধা। জেন ইউআই’এ আছে ZenMotion, SnapView, Trend Micro security আর ZenUI Instant Updates এর মত ফিচার যা ফোনটিকে রাখে সুরক্ষিত।

asus zenfone 2 ui

  • ZenMotion এর সাহায্য এর ব্যবহারকারী এর ডিসপ্লেতে জেসচার এঁকে দ্রুত প্রয়োজনীয় অ্যাপ চালাতে পারবেন।
  • SnapView ব্যবহারের মাধ্যমে ব্যাবহারকারী তার অ্যাপ, ছবি আর ফাইলকে আলাদা করে রাখতে পারবেন।
  • Trend Micro security দ্বারা নিরাপদে জেন ইউআই ব্রাউজার এর মাধ্যমে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন।

জেন ইউআই এর ইনস্ট্যান্ট আপডেট সর্বোপরি এর ব্যবহারকে সর্বদা নিরাপদ আর নিখুত রাখে। যার ফলে অ্যাপ এর চালনা সর্বদা থাকে দ্রুত।

 

কোথায় পাওয়া যাবে Zenfone 2:

এতো এতো সব ফিচার নিয়ে আসুস জেনফোন ২ (ZE551ML) এর দাম ২৫৩০০ টাকা। আর জেনফোন ২ ডিলাক্সের দাম পড়বে ৪০, ৩০০ টাকা। গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ১ বছরের অফিসিয়াল ওয়ারেন্টি সহ আপনার নিকটস্থ স্মার্টফোনের বাজার থেকেই কেনা যাবে ফোনটি।

 

নোটঃ এই আর্টিকেলটি আসুস বাংলাদেশ এর পক্ষ থেকে পাঠানো হয়েছে। রিভিউটি আসুস বাংলাদেশ কর্তৃক লিখিত, যা কিছুটা সম্পাদনা করে বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম সাইটে প্রকাশ করা হয়েছে। ছবিগুলো আসুসের ওয়েবসাইট থেকে নেয়া হয়েছে।

Advertisements

Comments

Leave a Reply