জেএসসি-জেডিসিতে ৯০.৪১%, প্রাথমিকে ৯৭.৯৬%, ইবতেদায়ীতে ৯৫.৯৮% পাস (২০১৪)

jsc jdc psc exam result 2014

বাংলাদেশে ২০১৪ সালের জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী এবং সমমানের সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার জেএসসি-জেডিসিতে ৯০.৪১%, প্রাথমিকে ৯৭.৯৬%, ইবতেদায়ীতে ৯৫.৯৮% পাস করেছে

অষ্টম শ্রেণির সমাপনী (জেএসসি-জেডিসি)

আটটি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ৮৯.৮৫% এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৯৩.৫০% শিক্ষার্থী পাস করেছে। এবার জেএসসি-জেডিসি মিলিয়ে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন।

গত বছর জেএসসিতে ৮৯.৭১% এবং জেডিসিতে ৯১.১১% শিক্ষার্থী পাস করেছিল।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি)

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৯৭.৯৬% ও ইবতেদায়ীতে ৯৫.৯৮% শিক্ষার্থী পাস করেছে এ বছর।

ফলাফল জানার উপায়

বেলা সাড়ে ১২টা-১টার পর মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে ফলাফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফল জানতে যেকোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2014 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2014 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

অনলাইনে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি/ইবতেদায়ী) পরীক্ষার ফলাফল জানতে ভিজিট করুন http://www.dpe.gov.bd/ অথবা সরাসরি এই লিংক। এছাড়া টেলিটকের এই সাইট থেকেও ফলাফল জানা যাবে।

উপজেলা/থানা কোড হিসেবে সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা ব্যবহার করতে হবে। এছাড়া পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন পেপারেও উপজেলা কোড পাওয়া যাবে। অথবা আপনি চাইলে এই লিংকে থেকে থানা কোড (পিডিএফ ডকুমেন্ট) ডাউনলোড করে নিতে পারেন।

অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী (জেএসসি-জেডিসি) পরীক্ষার রেজাল্ট

যে কোনো মোবাইল অপারেটর থেকে জেএসসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC অথবা JDC (যে পরীক্ষার্থীর জন্য যেটা প্রযোজ্য) লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2014 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

এছাড়া http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে ও নিজ নিজ শিক্ষাবোর্ডের সাইট থেকেও ফলাফল জানা যাবে।

এসএমএস ও অনলাইনে ফলাফল জানার বিস্তারিত নিয়ম আমাদের এই পোস্টেও দেখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,686 other subscribers

Comments