প্রযুক্তিগত সীমাবদ্ধতার দুঃখজনক রূপটি দেখাল ফেসবুকের ‘ইয়ার ইন রিভিউ’

facebook_yearinreview...

ব্যবহারকারীদের সারাবছরের একটি সংক্ষিপ্ত হাইলাইট উপস্থাপনের জন্য ফেসবুকের অটোমেটেড “ইয়ার ইন রিভিউ” নামক স্লাইড শো ফিচারটি তৈরি করা হয়েছিল যাতে করে গ্রাহকরা তাদের সোশ্যাল মিডিয়ায় পোস্টকৃত সুখময় স্মৃতি গুলো এক নজরে অবলোকন করতে পারেন। কিন্তু শুধু সুখময় দিন নিয়েই নয় বরং সুখ-দুঃখ মিলেই জীবন আর এ ব্যাপারটি তুলে ধরতে গিয়েই ফেসবুকের অ্যালগরিদম ক্ষেত্রবিশেষ ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে ভাবছেন কেউ কেউ।

Eric Meyer year in review fb

এরিক মেয়ার (পেশায় ওয়েব ডিজাইনার) এর ইয়ার ইন রিভিউতে তার অতি সম্প্রতি মৃত মেয়ের ছবি আসছে। আরও আছে মিঠাই, উৎসবে যাওয়া নৃত্যরত লোকজন এবং লেখা রয়েছে “এরিক আপনার বছরটি এরকম ছিল”; ফেসবুকের এ ধরনের অসামঞ্জস্যতার বিপরীতে এরিক তার ব্লগে “অসাবধান এলগরিদমের নিষ্ঠুরতা” এবং তাড়াহুড়োয় তৈরিকৃত আধুনিক সফটওয়্যার ডিজাইনের দিকে আলোকপাত করেন।

“একটি ছবি আমাদের হাসাবে, স্তম্ভিত করে তুলবে নাকি কষ্ট দেবে তা সফটওয়্যারের মাধ্যমে নির্নয় করা সহজ কাজ নয়”

তিনি লিখেন, “ইয়ার ইন রিভিউ বিভিন্ন ভাবে ঘুরে ঘুরে আসছে বিভিন্ন উৎসবমুখর ইফেক্টের সাথে- এ যেন মৃত্যু উৎসব উদযাপিত হচ্ছে। হ্যাঁ, এটা সত্যি যে এগুল বন্ধ করার উপায় আছে কিন্তু কতজন লোক সে সম্পর্কে ভাল ভাবে জানেন ? আপনি যে সংখ্যা চিন্তা করছেন তার থেকেও অনেক বেশি লোকই এটা বন্ধ করতে জানেন না।”

এরিক তার পোস্ট শেষে এসব অ্যাপ ডিজাইনারদের আরও সহানুভূতিশীল হিসেবে দেখার ইচ্ছা প্রকাশ করেন। ওম মালিক (গিগাওম প্রতিষ্ঠাতা) বলেন ফেসবুক, ব্যাবহারকারীদের ব্যাবহারকারী হিসাবে চিন্তা করার অভ্যাস পরিত্যাগ করে বরং আমজনতা ভাবছে। এরিক মেয়ারের পোস্টটি দেখার পর তিনি ফেসবুক সম্পর্কে বলেন ফেসবুকের শুধু অ্যালগরিদমেই নয় বরং সংস্কৃতিতেও পরিবর্তন আনা উচিৎ।

আপডেটঃ সফটওয়্যার নির্ভর ‘ইয়ার ইন রিভিউ’ ফিচারটির কারণে যারা ব্যথিত হয়েছেন তাদের প্রতি দুঃখ প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,628 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.