বিকাশ অ্যাপের এই নতুন ফিচারগুলো আজই ব্যবহার করুন

মাত্র কিছুদিন আগেই “মাস্টারকার্ড এক্সিলেন্স ২০২২-২৩ এওয়ার্ড” পেলো বিকাশ, যা এর ইনোভেটিভ এড মানি সেবার জন্য প্রদান করা হয়।

এরই মধ্যে অনেকগুলো নতুন ফিচার যোগ হয়েছে বিকাশ-এ। বায়োমেট্রিক ‘ফেস আইডি’ ও ফিংগারপ্রিন্ট ব্যবহার করে লগিনকে সহজ ও নিরাপদ করার মত ফিচার এসেছে বিকাশ-এ। আরো এসেছে গ্রুপ সেন্ড মানি, রিকোয়েস্ট মানি, সেভিংস মার্কেটপ্লেস ও এড মানি এর ক্ষেত্রে ডিফল্ট কার্ড সেট করার সুবিধা। চলুন জেনে নেওয়া যাক সকল নতুন বিকাশ ফিচার সম্পর্কে বিস্তারিত।

বিকাশ বায়োমেট্রিক লগিন ফিচার

বিকাশ ব্যবহারকারীগণ এখন থেকে বেশ সহজে লগিন করতে পারবেন ফেস আইডি ও ফিংগারপ্রিন্ট ফিচার ব্যবহার করে। উক্ত নতুন ফিচারের কল্যাণে বারবার বিকাশ পিন প্রদান করে লগিন করতে হবেনা।

এই ফিচারটি চালু করতে বিকাশ অ্যাপের লগিন স্ক্রিন বা প্রোফাইল সেকশনে থাকা বায়োমেট্রিক আইকনে ট্যাপ করতে হবে। প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে ব্যবহারকারীগণ তাদের পিন প্রদান করে বায়োমেট্রিক লগিন একটিভেট করবেন। একবার সেট করার পর ব্যবহারকারীগণ ফেস আইডি বা ফিংগারপ্রিন্ট ব্যবহার করে লগিন করতে পারবেন পিন এর পরিবর্তে। আবার চাইলে এই ফিচার অ্যাপের প্রোফাইল সেকশনে প্রবেশ করে পরিবর্তন করা যাবে।

বলে রাখা ভালো এই ফিচার শুধুমাত্র ক্লাস ৩ বায়োমেট্রিক সিকিউরিটি ক্লাসিফাইড হ্যান্ডসেটে কাজ করবে। ব্যবহারকারীগণ নতুন ডিভাইস থেকে লগিন করলে, পিন চেঞ্জ করলে, পিন লক হয়ে গেলে কিংবা অ্যাপ আনইন্সটল করে দিলে সেক্ষেত্রে ফিচারটি রিসেট হয়ে যাবে ও পুনরায় সেট করতে হবে। এছাড়া নিরাপত্তাগত কারণে ফেস আইডি বা ফিঙ্গারপ্রিন্ট বায়োমেট্রিক লগিন চালু করার ৩৬৫ দিনের মধ্যে পুনরায় সেটাপ করতে হবে।

গ্রুড সেন্ড মানি 

এই ফিচার ব্যবহার করে একই সাথে একাধিক নাম্বারে অর্থাৎ একটি গ্রুপকে সেন্ড মানি করা যাবে। এই ফিচার ব্যবহার করতে বিকাশ অ্যাপের হোম স্ক্রিনে থাকা “Group Send Money” আইকনে ট্যাপ করতে হবে। এরপর নাম্বার বা নাম সিলেক্ট করে গ্রুপ তৈরী করতে হবে।

এরপর ব্যবহারকারীদের গ্রুপ এর নাম প্রদান করে গ্রুপ তৈরি করতে হবে। গ্রুপ সেভ করার পর স্ক্রিনে এমাউন্ট প্রদর্শিত হবে। এরপর ব্যবহারকারী এমাউন্ট প্রদান করবেন ও পিন প্রদান করে লেনদেন সম্পন্ন করবেন।

একাধিক ব্যক্তিকে একই সাথে বিকাশ সেন্ড মানি করার ক্ষেত্রে অসাধারণ সুবিধা প্রদান করবে গ্রুপ সেন্ড মানি ফিচারটি। একই গ্রুপে একইসাথে ৭ জনকে এড করা যাবে। প্রতি গ্রুপ সেন্ড মানি লেনদেন এর ক্ষেত্রে ১০ মিনিট অপেক্ষা করতে হবে।

ব্যবহারকারীগণ Send Money অপশন থেকে গ্রুপ এর তথ্য এড, রিমুভ বা পরিবর্তন করতে পারবেন। বিকাশ মেন্যুতে থাকা Statements স্ক্রিন বা ইনবক্স এর Transactions এ Group Send Money ট্যাগসহ প্রদর্শিত হবে।

রিকোয়েস্ট মানি

এখন থেকে প্রয়োজনে অন্য ব্যবহারকারীদেরকে টাকা পাঠানোর রিকোয়েস্ট পাঠানো যাবে বিকাশে। অ্যাপের হোম স্ক্রিন থেকে Request Money অপশন ব্যবহার করে ব্যবহারকারীগণ প্রতিদিন ১০০ টাকা থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত এমাউন্ট রিকুয়েস্ট করতে পারবেন। প্রতিদিন সর্বোচ্চ ১০ জন ব্যবহারকারীর কাছে সেন্ড মানি রিকোয়েস্ট পাঠানো যাবে।

bkash illustration

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সেভিংস মার্কেটপ্লেস

এই ফিচারের মাধ্যমে বিকাশ ব্যবহারকারীগণ বেশ সহজে নতুন বিকাশ সেভিংস স্কিম খুলতে পারবেন ও ইন্সটলমেন্ট পে করতে পারবে। এর পাশাপাশি নির্দিষ্ট ব্যাংকের মিসিং ইন্সটলমেন্ট পে করতে পারবেন ব্যবহারকারীগণ অটো ইন্সটলমেন্ট পেমেন্ট এর মাধ্যমে।

সেভিংস প্ল্যান ডিটেইলস, ইন্সটলমেন্ট পেমেনেট নোটিফিকেশন, মিসিং ইন্সটলমেন্ট এর তালিকা, ইত্যাদি সুবিধা পাওয়া যাবে এই ফিচার বিকাশ-এ যোগ হওয়ার দরুন। 👉 বিকাশের খরচ কমানোর উপায় (সবার জানা উচিত)

ভিসা কার্ড এড মানি’র ক্ষেত্রে ডিফল্ট কার্ড

ভিসা কার্ড থেকে বিকাশ একাউন্টে এড মানি এর ক্ষেত্রে প্রতিবার কার্ড ডিটেইলস প্রদানের প্রয়োজন হবেনা আর। ব্যবহারকারীগণ তাদের নিয়মিত ব্যবহারের ভিসা কার্ডকে ‘Default Card’ হিসেবে সেট করতে পারবেন।

কোনো কার্ডকে ডিফল্ট হিসেবে এড করতে চাইলে অ্যাপের হোমস্ক্রিনে থাকা এড মানি অপশন ব্যবহার করে VISA সিলেক্ট করে পরবর্তী ধাপে সাধারণভাবে কার্ড এড করে লেনদেন সম্পন্ন করতে হবে, প্রক্রিয়া শেষে উক্ত কার্ডকে Default Card হিসেবে সেভ করতে হবে।

এরপর থেকে কার্ড টু বিকাশ এড মানি লেনদেন এর ক্ষেত্রে অ্যাপে স্ক্রিনের বোটমে ডিফল্ট কার্ড প্রদর্শিত হবে। ব্যবহারকারীগণ চাইলে এড করা ডিফল্ট কার্ড পরিবর্তন বা ডিলিট করতে পারবেন বিকাশ প্রোফাইলে থাকা Saved Cards অপশন থেকে।

বিকাশ ও বাংলালিংক

বিকাশ ও বাংলালিংক সম্প্রতি একজোট হয়ে MyBL অ্যাপে নিয়ে এসেছে ওয়ান-ক্লিক পেমেন্ট সল্যুশন। এই ফিচার এর মাধ্যমে MyBL অ্যাপে বিকাশ ব্যবহার করে যেকোনো ধরনের লেনদেন করা যাবে মাত্র এক ট্যাপে। অর্থাৎ আমার অফার বা অটো-রিচার্জ এর মত ফিচার এর জন্য বিকাশ থেকে লেনদেন এর প্রক্রিয়া আরো সহজ হয়ে গেলো।

উল্লেখিত নতুন বিকাশ ফিচারের মধ্যে আপনার সবচেয়ে বেশি কোনটি পছন্দের? আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *