কার্ড থেকে বিকাশে টাকা আনার উপায়

দেশের সবথেকে জনপ্রিয় ও সবথেকে বেশি ব্যবহৃত মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস বা এমএফএস হচ্ছে বিকাশ। মূলত ব্র্যাক ব্যাংকের এই সেবা এখন দেশের প্রতিটি অঞ্চলেই ছড়িয়ে পড়েছে। ফলে দ্রুত টাকা পাঠাতে বা পেমেন্ট করতে বিকাশ এখন হয়ে উঠেছে জরুরি একটি সেবা। বিকাশ নিয়মিত নতুন নতুন সুযোগ-সুবিধা নিয়ে আসছে পেমেন্ট বা লেনদেন সহজ করে তুলতে। বিদ্যুৎ বিল, পানি বা গ্যাস বিল ছাড়া আরও অন্যান্য অনেক ইউটিলিটি বিল দিতে বিকাশের প্রয়োজন হয়। তাছাড়া জরুরি প্রয়োজনে কাউকে টাকা পাঠাতে কিংবা বিভিন্ন অনলাইন শপে পেমেন্ট করার ক্ষেত্রেও বিকাশ সবথেকে সহজ মাধ্যম। আর তাই অনেক সময়েই বিকাশে ব্যালেন্স দরকার হতে পারে। বিকাশে টাকা যুক্ত করার একটি সহজ মাধ্যম হচ্ছে এজেন্টের মাধ্যমে নগদ টাকা দিয়ে ক্যাশ ইন। তবে সবসময় বিকাশ এজেন্ট আশেপাশে নাও থাকতে পারে। ফলে বিকাশে টাকা যুক্ত করার বিকল্প মাধ্যমও রেখেছে বিকাশ কর্তৃপক্ষ।

বাংলাদেশের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট হতে বর্তমানে সরাসরি বিকাশে ব্যাংক টু বিকাশ পদ্ধতিতে অ্যাড মানি করা যায়। তবে ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াও দেশের অভ্যন্তরে ইস্যু করা যে কোনো ভিসা বা মাস্টারকার্ড হতেও বিকাশে অ্যাড মানি করার অপশন রয়েছে। আজকাল প্রায় সব রকম ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গেই ভিসা বা মাস্টারকার্ড দেয়া হয়। ফলে আপনার যদি ভিসা কিংবা মাস্টারকার্ড থাকে তবে আপনি সহজেই বিকাশে দিনে-রাতে যে কোনো সময় অ্যাড মানি করতে পারবেন। কার্ড থেকে বিকাশে কীভাবে টাকা আনবেন ও এই সেবার বিস্তারিত নিয়েই আজকের এই পোস্ট।

কোন ধরনের কার্ড থেকে বিকাশে অ্যাড মানি করা যায়?

দেশের মধ্যে বিভিন্ন রকমের কার্ড চালু আছে। তবে সবথেকে জনপ্রিয় দুটি কার্ড ব্র্যান্ড হচ্ছে ভিসা এবং মাস্টারকার্ড। বিকাশ শুধুমাত্র উক্ত জনপ্রিয় ব্র্যান্ড দুটির কার্ডই সাপোর্ট করে থাকে অ্যাড মানির জন্য। অর্থাৎ আপনার ব্যাংক কার্ড সাধারণ এনপিএসবি কার্ড, অ্যামেক্স, নেক্সাস, ইউনিয়নপে ইত্যাদি ব্র্যান্ডের হয়ে থাকলে সেই কার্ডের মাধ্যমে অ্যাড মানি করতে পারবেন না আপনি।

এছাড়াও কার্ডটি অবশ্যই দেশের মধ্যে থেকে ইস্যুকৃত হতে হবে। দেশের বাইরের কার্ড থেকে অ্যাড মানি করা যাবে না। দেশের অভ্যন্তরে ইস্যু হওয়া যে কোনো ভিসা বা মাস্টারকার্ড হলেই আপনি অ্যাড মানি করতে পারবেন। কার্ডটি ক্রেডিট বা ডেবিট যে কোনো ধরনের হতে পারে। এমনকি প্রিপেইড কার্ড হতেও করা যাবে অ্যাড মানি।

কার্ড থেকে বিকাশে টাকা নিতে কী কী দরকার হবে?

বিকাশে কার্ডের মাধ্যমে অ্যাড মানি করতে চাইলে বেশ কিছু জিনিস প্রয়োজন হবে। প্রথমত দরকার হবে একটি সচল বিকাশ অ্যাকাউন্ট। এছাড়া বিকাশ অ্যাপ ব্যবহার করতে হবে অ্যাড মানি সুবিধা পেতে। বিকাশ অ্যাপ আপনি যে কোনো স্মার্টফোন ডিভাইসের জন্য ডাউনলোড করতে পারবেন। গুগলের প্লেস্টোর কিংবা অ্যাপলের অ্যাপস্টোর থেকে বিকাশ অ্যাপ ইনস্টল করা যাবে। এছাড়া বিকাশ আপনার দেয়া নামের সঙ্গে মিল রেখে একই নামের একাউন্টের ভিসা বা মাস্টারকার্ড দরকার হবে। কার্ডে পর্যাপ্ত পরিমাণ ব্যালেন্স এবং স্মার্টফোনে ইন্টারনেট সংযোগেরও দরকার হবে বিকাশে টাকা আনতে।

card to bkash add money tutorial

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ভিসা কার্ড হতে যেভাবে টাকা আনবেন

আপনার কার্ডটি যদি ভিসা ব্র্যান্ডের হয়ে থাকে তবে নিচের নির্দেশনা অনুযায়ী আপনি আপনার বিকাশে অ্যাড মানি করতে পারবেন:

  • প্রথমেই স্মার্টফোনে বিকাশ অ্যাপ ওপেন করে আপনার বিকাশ পিন দিয়ে লগইন করে নিন।
  • এবার হোমপেজ হতে ‘অ্যাড মানি’ অপশনে ট্যাপ করুন।
Add Money
  • নতুন পেজে আপনাকে ‘কার্ড টু বিকাশ’ অপশনটি সিলেক্ট করতে হবে।
Card to Bkash
  • এবার আবার নতুন পেজে বিকাশে সাপোর্ট করা দুটি কার্ড ব্র্যান্ড মাস্টারকার্ড এবং ভিসা অপশন দেখতে পাবেন। ভিসা কার্ডের জন্য ‘ভিসা’ অপশনটি ট্যাপ করুন।
Visa Select
  • এবার আপনি দুটি অপশন দেখতে পাবেন নতুন পেজে। আপনি নিজ অ্যাকাউন্ট নাকি অন্য কারো অ্যাকাউন্টে টাকা পাঠাতে চান প্রথমে সেটি সিলেক্ট করে দিতে হবে। নিজ অ্যাকাউন্ট হলে নাম্বার লিখতে হবে না, শুধুমাত্র টাকার পরিমাণ লিখে ‘Proceed’ বাটনে ট্যাপ করতে হবে।
My Account Add Visa
  • অন্যের বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে চাইলে ‘Other Account’ সিলেক্ট করে যার অ্যাকাউন্টে টাকা পাঠাতে চান তার বিকাশ নম্বর এবং টাকার পরিমাণ টাইপ করে ‘Proceed’ বাটনে ট্যাপ করতে হবে।
Other Account Add Visa
  • এবার কার্ড ডিটেইলস দিতে নতুন পেজে চলে যাবেন। ভিসা কার্ড ডিটেইলস আপনি আগে থেকেই বিকাশে সংরক্ষণ করে রাখতে পারবেন। ফলে প্রতিবার কার্ড নাম্বার ও অন্যান্য তথ্য টাইপ করবার প্রয়োজন হবে না। আগে থেকে কোনো ভিসা কার্ড সেভ করা থাকলে সেটি তালিকায় দেখতে পাবেন। সেই কার্ড নম্বরের উপর ট্যাপ করে সামনে এগিয়ে যান। অথবা নতুন কার্ড অ্যাড করতে উপরে ‘Add Money from New Card’ বাটনে ট্যাপ করুন।
New Visa Add Money
  • এবার নতুন পপ আপে আপনি কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখতে চান কিনা সেটি জানতে চাইবে। এখানে ‘Save’ অপশনটি সিলেক্ট করে দিতে পারেন সুবিধার জন্য।
Save Card
  • এবার বিকাশ আপনাকে সরাসরি ভিসা গেটওয়েতে নিয়ে যাবে। এখানে আপনার কার্ডের নম্বর, কার্ড হোল্ডারের নাম, এক্সপায়রেশন ডেট, এবং কার্ডের পিছনে থাকা ৩ সংখ্যার গোপন সিভিএন নম্বরটি সঠিকভাবে পূরণ করে ‘Pay’ বাটনে ট্যাপ করতে হবে।
Visa Details Input
  • এবার ভেরিফিকেশনের জন্য কার্ডের সাথে যুক্ত মোবাইল নম্বরে ওটিপি চলে যাবে। এটি সঠিকভাবে পূরণ করলে সাধারণত সঙ্গে সঙ্গেই বিকাশ অ্যাকাউন্টে কার্ড থেকে টাকা যুক্ত হয়ে যাবে।

মাস্টারকার্ড থেকে যেভাবে বিকাশে টাকা আনবেন

আপনার কার্ডের ব্র্যান্ডটি যদি মাস্টারকার্ড হয়ে থাকে তবে নিচের মতো করে আপনি সহজেই বিকাশে কার্ড থেকে টাকা আনতে পারবেন:

  • প্রথমেই স্মার্টফোনে বিকাশ অ্যাপ ওপেন করে আপনার পিন দিয়ে লগইন করে নিন।
  • এবার হোমপেজ হতে ‘অ্যাড মানি’ অপশনে ট্যাপ করুন।
Add Money
  • নতুন পেজে আপনাকে ‘কার্ড টু বিকাশ’ অপশনটি সিলেক্ট করতে হবে।
Card to Bkash
  • এবার আবার নতুন পেজে বিকাশে সাপোর্ট করা দুটি কার্ড ব্র্যান্ড মাস্টারকার্ড এবং ভিসা অপশন দেখতে পাবেন। মাস্টারকার্ডের জন্য ‘মাস্টারকার্ড’ অপশনটি ট্যাপ করুন।
Mastercard
  • আগের মতো করেই আপনি নিজ কিংবা অন্যের বিকাশ নম্বরে টাকা আনতে পারবেন। তাই নিজের অ্যাকাউন্টে টাকা আনতে ‘My Account’ এবং অন্যের অ্যাকাউন্টের জন্য ‘Other Account’ সিলেক্ট করে বিকাশ নম্বর ও টাকার পরিমাণ উল্লেখ করে ‘Continue’ বাটনে ট্যাপ করুন।
Amount and Reciever
  • এবার সরাসরি বিকাশ আপনাকে মাস্টারকার্ড গেটওয়েতে নিয়ে যাবে। এখানে আপনাকে কার্ড হোল্ডারের নাম, কার্ডের নম্বর, এক্সপায়রেশন ডেট, এবং কার্ডের পিছনে থাকা ৩ সংখ্যার গোপন সিভিভি নম্বরটি সঠিকভাবে পূরণ করে ‘Continue’ বাটনে ট্যাপ করতে হবে।
Mastercard Details Input
  • এবার ভেরিফিকেশনের জন্য কার্ডের সাথে যুক্ত মোবাইল নম্বরে ওটিপি চলে যাবে। এটি সঠিকভাবে পূরণ করলে সাধারণত সঙ্গে সঙ্গেই বিকাশ অ্যাকাউন্টে কার্ড থেকে টাকা যুক্ত হয়ে যাবে।

কিছু জরুরি তথ্য ও সতর্কতা

কার্ডের মাধ্যমে বিকাশে আপনি সর্বনিম্ন ৫০ টাকা থেকে অ্যাড মানি করতে পারবেন। এছাড়াও ভুল নম্বরে অ্যাড মানি করার ক্ষেত্রে বিকাশ কতৃপক্ষ কোনো দায় নেবেনা। সুতরাং অন্যের বিকাশ নম্বরে অ্যাড মানি করবার সময় নম্বরটি ভালোভাবে চেক করে দেখুন।

ভিসা কার্ডে পরবর্তীতে দ্রুত অ্যাড মানি করতে কার্ডের তথ্য সংরক্ষণের ব্যবস্থা থাকলেও মাস্টারকার্ডের জন্য এখনও এমন কোনো সুবিধা নেই। কাজেই প্রতিবার মাস্টারকার্ডের তথ্য আপনাকে পূরণ করতে হবে।

এভাবেই সহজে বিকাশের মাধ্যমে যে কোনো সময় আপনি টাকা নিয়ে আসতে পারবেন কার্ড ব্যবহার করে। বিকাশ থেকে কার্ডের মাধ্যমে টাকা নেয়া সহজ ও অত্যন্ত দ্রুত। কাজেই আপনার নিজস্ব ভিসা বা মাস্টার কার্ড থাকলে এখন থেকেই এই সুবিধা উপভোগ করা শুরু করতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *