জেএসসি-জেডিসি ২০১৩: পাসের হার জেএসসি ৮৯.৯৪% ও জেডিসি ৯১.১১%

edu bdসারাদেশে ৮ শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৩ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৮৯.৯৪ শতাংশ ও মাদ্রাসা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পাসের হার ৯১.১১%; জেএসসি ও জেডিসিতে এবার মোট ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭৫ হাজার ১০৯ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭২ হাজার ২০৮ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার সকাল ১০টায় গণবভনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন। সচিবালয়ে সংবাদ সম্মেলনে বেলা ১টায় শিক্ষামন্ত্রী বিস্তারিত ফলাফল তুলে ধরবেন। এর পর দুপুর ২টা থেকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডগুলোর ফলাফল সঙ্ক্রান্ত ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) জেএসসি ও জেডিসির রেজাল্ট পাওয়া যাবে।

যে কোনো মোবাইল অপারেটর থেকে জেএসসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

জেডিসির ফল পেতে একইভাবে JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

গত বছর এই পরীক্ষায় পাসের হার ছিল ৮৬.৯৭ শতাংশ। সুতরাং এবার পাশের হার ৩ শতাংশের মত বেড়েছে। জেএসসি-জেডিসিতে গত বছর ৪৬ হাজার ৯৪২ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছিল। এর মধ্যে জেএসসিতে ৪৪ হাজার ১৫৮ জন এবং জেডিসিতে ২ হাজার ৭৮৪ জন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,628 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.