এন্ড্রয়েড ফোনে ডাটা লিমিট সেট করে অনাকাঙ্ক্ষিত খরচ থেকে বাঁচুন

স্মার্টফোন বেশ দ্রুত উন্নত হচ্ছে, তবে তার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ। যাদের ওয়াইফাই নেই তাদের কিছুটা হিসাব করে ইন্টারনেট ব্যবহার করতে হয় অনাকাঙ্ক্ষিত ইন্টারনেট ফুরিয়ে যাওয়ার সমস্যায় পড়তে না চাইলে।

তাই মোবাইল ডাটা ব্যবহারকারীদের সবসময় নিজেদের ডাটা খরচের হিসাব মাথায় রাখতে হয়। কেননা মোবাইল ডাটা প্যাকের এমবি শেষ হয়ে গেলে পে অ্যাজ ইউ গো চালু হয়ে যায় যার ফলে একাউন্ট থেকে টাকা কেটে নেয়া হয়।

ভালো বিষয় হচ্ছে আপনার ডাটা প্যাক যদি লিমিটেড হয় তবে তার লিমিট সেট করতে পারেন যাতে অতিরিক্ত ব্যবহার না করে ফেলেন। কি পরিমাণ মোবাইল ডাটা ব্যবহার করবেন তা যদি নির্দিষ্টভাবে সেট করে দেন সেক্ষেত্রে ইন্টারনেট খরচ শেষে মোবাইলের টাকা কাটার সম্ভাবনা থাকেনা, এছাড়া নিজের ডাটা ইউসেজও লিমিটেড রাখা যায়।

চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে মোবাইল ডাটা লিমিট সেট করতে হয়। মোবাইল ডাটা লিমিট সেট করার আগে আপনার ইন্টারনেট প্যাকে সম্পর্কে জেনে নিন, এরপর নিচে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করুন।

  • ফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করুন
  • Data Usage সেকশনে প্রবেশ করুন
  • কিছু ফোনে Connections / Internet / Connection & Sharing ইত্যাদি মেন্যুর মধ্যে Data Usage অপশন পেয়ে যাবেন
  • এবার Set Mobile Data Limit অপশনে ট্যাপ করুন
  • নিচে লিস্ট করা তারিখ যদি ভিন্ন হয় তবে তা আপনার ডাটার মেয়াদের সাথে মিল রাখতে Chance Cycle অপশনে ট্যাপ করতে পারেন
  • এরপর দুইটি গ্রাফ দেখতে পাবেন, আর মধ্যে একটি ব্যবহার করে কি পরিমাণ ডাটা ব্যবহার করার পর ওয়ার্নিং পাবেন তা সেট করতে পারবেন
  • টপ লাইন ড্রাগ করে ডাটা লিমিট আপ বা ডাউন করতে পারবেন। যদিওবা এখানে আপনার সর্বোচ্চ ডাটা লিমিট সেট করতে পারবেন, তবে অনাকাঙ্ক্ষিত ডাটা বা টাকা কাটার থেকে মুক্তি পেতে কিছুটা কম সেট করাটা উত্তম
  • এছাড়া দুইটি লাইন ড্রাগ করে ইচ্ছামত লিমিট সেট করা যাবে

তবে বলা রাখা ভালো সকল ফোনে এই ফিচার না থাকতেও পারে। যেমনঃ শাওমি ব্র‍্যান্ডের এমইউআই তে এই প্রয়োজনীয় ফিচারটি নেই অনেক ফোনেই। তবে অধিকাংশ ফোনের সেটিংসে প্রবেশ করে Set Mobile Data Limit অপশন সার্চ করে বেশ সহজে ডাটা লিমিট সেট করতে পারবেন।

এন্ড্রয়েড ফোনে ডাটা লিমিট সেট করে অনাকাঙ্ক্ষিত খরচ থেকে বাঁচুন

বিশেষ করে যাদের ডাটা পরিমাণ বেশ নির্দিষ্ট, কিংবা ডাটা শেষ হয়ে ফোনের টাকা কাটার সম্ভাবনা থাকে, তাদের কাছে এই ফিচারটি অধিক উপকারী মনে হবে। তাই আজই আপনার এন্ড্রয়েড ফোনে এই ফিচারটি আছে কিনা যাচাই করুন।

👉 ভিডিওঃ পেনড্রাইভ পাসওয়ার্ড লক করার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,607 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.