ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা পেতে করণীয়

ফোন গরম হওয়া একটি নিত্যনৈমিত্তিক ব্যাপার। তবে ফোন অতিরিক্ত গরম হলে তা দুঃশ্চিতার কারণ হতে পারে। এই পোস্টে ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণসমূহ জানবেন। সাথে আরো জানবেন ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা পেতে করণীয় সম্পর্কে বিস্তারিত। 

ফোন গরম হওয়ার কারণসমূহ

ফোনের ভেতরকার তাপমাত্রা নির্ভর করে ফোনের ব্যবহার ও পরিপার্শ্বিক তাপমাত্রার উপর। ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত ব্যাটারি ড্রেইন হওয়া, স্লো হওয়া, ফোর্স শাটডাউন, ইত্যাদি সমস্যা হতে পারে। শুনতে হাস্যকর মনে হলেও ফোন মাত্রাতিরিক্ত গরম হওয়ার কারণে ফোনের সিপিইউ গলে যাওয়ার মত অসম্ভব মনে হওয়া ঘটনাও ঘটতে পারে।

আবার ওভারহিটিং এর কারণে যদি ফোন শাটডাউন হয়ে যায়, তবে ফোন চালু না ও হতে পারে। তবে ব্যাটারি বা তাপমাত্রা ছাড়াও বিভিন্ন কারণে অতিরিক্ত গরম হতে পারে যেকোনো ফোন। আপনি যদি অসংখ্য অ্যাপ ব্যাকগ্রাউন্ডে ফেলে রাখেন, তবে মারাত্মক ব্যাটারি ড্রেইনের শিকার হতে পারেন। শুধু ব্যাটারি ড্রেইন নয়, অতিরিক্ত ফোন গরম হওয়ার পেছনে মূল কালপ্রিট হতে পারে ব্যাকগ্রাউন্ডে দীর্ঘ সময় ধরে ফেলে রাখা অসংখ্য অ্যাপ।

দীর্ঘ সময় ধরে অতিরিক্ত ফোন ব্যবহার করাও ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ হতে পারে। ফোন সার্বক্ষণিক ব্যবহারের ফলে ফোনের ব্যাটারি স্বাভাবিকের চেয়ে অধিক ব্যবহৃত হয় বলে ফোন গরম হওয়া স্বাভাবিক।

ফোন ১০০% চার্জ হওয়ার পর ফোন চার্জে রাখাও স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার পেছনে আরেকটি কারণ হতে পারে। তবে বর্তমানের স্মার্টফোনগুলোতে সেফ চার্জিং প্রযুক্তি থাকায় ফোন সম্পূর্ণ চার্জ হওয়ার পর পাওয়ার ট্রান্সফার বন্ধ হয়ে যায়।

উল্লিখিত এক বা একাধিক কারণে ফোন ওভারহিট বা অতিরিক্ত গরম হতে পারে। এবার জেনে নেওয়া যাক কিভাবে অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে আপনার প্রিয় স্মার্টফোনটিকে রক্ষা করবেন।

ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা পেতে করণীয়

ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা পেতে বিভিন্ন পদক্ষেপ নিতে পারেন। যদি আপনার ফোন অতিরিক্ত গরম না ও হয়, তবুও এসব বিষয় জেনে রাখতে পারেন ফোন অতিরিক্ত গরম হওয়ার সমস্যা এড়াতে।

স্ক্রিন ব্রাইটনেস অপটিমাইজ করা

যদিওবা ফোনের পিক ব্রাইটনেস বর্তমানে ফোনের একটি সেলিং ফিচার হয়ে দাঁড়িয়েছে, তবুও দরকার ছাড়া ফোনের ব্রাইটনেস ফুল করে রাখা উচিত নয়। ফোনের ব্রাইটনেস সবসময় ম্যাক্স করা থাকলে ফোন ওভারহিট হতে পারে, যা ব্যাটারি ড্রেইনের কারণ হতে পারে। অর্থাৎ ফোনের ব্রাইটনেস সবসময় বাড়িয়ে রাখা ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ হতে পারে।

অপ্রয়োজনে ফোনের ব্রাইটনেস ফুল রাখবেন না। কুইক সেটিংস প্যানেল থেকে ফোনের ব্রাইটনেস প্রয়োজন অনুসারে কমিয়ে বাড়িয়ে নিতে পারেন। আরো ভালো হয় “Auto Brightness” ফিচারটি চালু রাখলে যা আশেপাশের পরিবেশের লাইটিং এর উপর ভিত্তি করে ফোনের ব্রাইটনেস নিজ থেকে এডজাস্ট করে নেয়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অব্যবহৃত অ্যাপ ক্লোজ বা আনইন্সটল করা

আপনার ফোন যদি ব্যবহার না করা অবস্থায় ও গরম হয়, তবে এর পেছনে একাধিক কারণ থাকতে পারে, যেমনঃ অতিরিক্ত ব্যাকগ্রাউন্ড প্রসেস, স্পাই অ্যাপ, হেভি ব্যান্ডউইথ ইউসেজ, ইত্যাদি। তবে অব্যবহৃত অ্যাপ টাস্ক ম্যানেজার থেকে ক্লিয়ার করে দেওয়াও ফোন গরম হওয়া রোধ করতে পারে। নিতান্তই প্রয়োজন না হলে অব্যবহৃত অ্যাপ আনইন্সটল করে দিতে পারেন।

ফোনে যথেষ্ট পরিমাণ র‍্যাম না থাকলে অব্যবহৃত ও অপ্রয়োজনীয় অ্যাপ ব্যাকগ্রাউন্ডে ফেলে রাখলে একটিভ অ্যাপসমূহ চালানোর সময় ফোন ওভারহিট হয়। তাই ব্যবহার না করা অবস্থায় ব্যাকগ্রাউন্ডে থাকা অ্যাপসমূহ টাস্ক ম্যানেজার থেকে ক্লিয়ার করে দিন।

খুব সহজে ফোনের রিসেন্ট অ্যাপ মেন্যু ওপেন করে ক্রস (X) বাটনে ট্যাপ করে অব্যবহৃত অ্যাপসমূহ টাস্ক ম্যানেজার থেকে ক্লিয়ার করে দিতে পারবেন। এছাড়াও সোয়াইপ করেও প্রতিটি অ্যাপ আলাদা করে ক্লোজ করা যাবে। অব্যবহৃত অ্যাপ ক্লোজ করার পাশাপাশি ফোনে থাকা অপ্রয়োজনীয় ও অব্যবহৃত অ্যাপসমূহ আনইন্সটল করে দেওয়াই শ্রেয়।

👉 ব্যাটারি ও ডাটা সাশ্রয়ী ১০টি লাইট অ্যাপ

হেভি গেমিং কমানো

বর্তমানে নতুন স্মার্টফোন কেনার পেছনে গেমিং একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমনকি বাড়তি ফিচারযুক্ত গেমিং ফোন ও বাজারে রয়েছে। তবে যে ফোনেই গেমিং করা হোক না কেনো, দীর্ঘক্ষণ গেম খেললে ফোন গরম হওয়ার একটি স্বাভাবিক ব্যাপার।

বর্তমানে বেশিরভাগ মোবাইল গেম হাই গ্রাফিক্সের হয়ে থাকে বলে এসব চলতে বেশ হাই পাওয়ার প্রয়োজন হয়। ফ্রি ফায়ার, পাবজি, ইত্যাদি গেম খেলার সময় সিপিইউ ও জিপিইউ, উভয়ই ব্যবহৃত হয় বলে দীর্ঘ সময় ধরে গেম খেললে ফোন গরম হতে দেখা যায়।

xiaomi blackshark phone

অর্থাৎ আপনি যদি দীর্ঘ সময় ধরে পাবজি, কল অফ ডিউটি এর মত গ্রাফিক্স-ইনটেনসিভ গেমসমূহ খেলে থাকেন, তবে আপনার ফোন গরম হওয়া স্বাভাবিক একটি বিষয়। এর মানে এই নয় যে আপনার ফোনে একেবারেই গেম খেলা যাবেনা বা একদম গেমিং বন্ধ করে দিতে হবে। ফোনের উপর প্রেসার কমাতে গেমিং সেশনের মাঝে বিরতি রাখতে পারেন। উল্লেখ্য যে গেম খেলার সময় ফোনের আশেপাশের তাপমাত্রাও ফোনের তাপমাত্রার উপর প্রভাব ফেলে।

ঠিকভাবে ফোন চার্জ করা

চার্জে থাকা অবস্থায় ফোন গরম হওয়া একটি স্বাভাবিক ব্যাপার। তবে চার্জিং এর সময় ফোন অত্যাধিক পরিমাণে গরম হলে বুঝে নিতে হবে কোনো সমস্যা আছে।

👉 ফোন দ্রুত চার্জ দেয়ার উপায়

ফোন চার্জের সময় যাতে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে সবসময় ফোনের বক্সের সাথে দেওয়া হাই-কোয়ালিটি চার্জারটি ব্যবহার করেন। এই অরিজিনাল চার্জার হারিয়ে ফেললে ব্র‍্যান্ডেড চার্জার সংগ্রহ করুন। এছাড়াও যে রুমে ফোন রেখে চার্জ করছেন, সে রুমের তাপমাত্রাও নিয়ন্ত্রণে থাকলে ভালো হয়।

উল্লেখ্য যে চার্জারে কোনো ধরনের ত্রুটির কারণে ফোন ও চার্জার উভয়ই গরম হতে পারে। এমন অবস্থার মুখোমুখি হলে ঝুঁকি না নিয়ে অভিজ্ঞ টেকনিশিয়ান এর সাহায্য নিন।

ব্যাটারি চেক করা

ত্রুটিযুক্ত হার্ডওয়্যারের কারণেও কিন্তু একটি স্মার্টফোন গরম হওয়ার সম্ভাবনা থাকে। একটি ফোন মাত্রাতিরিক্ত গরম হওয়ার পেছনে ব্যাটারিও দায়ী হতে পারে। ব্যবহার করা বা না করা অবস্থায় যদি ফোনের ব্যাকগ্রাউন্ড ওভারহিট হয়, তবে বুঝে নিতে হবে ফোনের ব্যাটারিতে কোনো ত্রুটি রয়েছে।

👉 স্মার্টফোনের ব্যাটারি ভাল রাখার উপায়

যদি ফোনের ব্যাকপার্ট অধিকাংশ সময় গরম হচ্ছে বলে বুঝতে পারেন, তবে অভিজ্ঞ টেকনিশিয়ান এর সাহায্য নিয়ে ব্যাটারি রিপ্লেস করা শ্রেয়। নষ্ট বা ত্রুটিযুক্ত ব্যাটারি বিভিন্ন ধরনের সমস্যা বয়ে আনতে পারে, তাই এই ব্যাপারটিকে অবহেলা করা উচিত নয়।

অ্যাপ ও সিস্টেম আপডেটেড রাখা

ফোনে ইন্সটল থাকা অ্যাপ ও সিস্টেম এ বিভিন্ন ধরনের সমস্যা থাকে, যা আপডেটেড রাখার মাধ্যমে সমাধান করে অ্যাপ ও স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানসমূহ। বাগ (Bug) বা ত্রুটি যুক্ত অ্যাপ বা সমস্যাযুক্ত সিস্টেম সফটওয়্যারও ফোন গরম হওয়ার পেছনে দায়ী থাকতে পারে। তাই অ্যাপসমূহ ও ফোনের সিস্টেম আপডেট করতে দ্বিধাবোধ করা উচিত নয়।

👉 অ্যান্ড্রয়েড ফোন আপডেট করার নিয়ম

সরাসরি সূর্যের আলো ও উচ্চ তাপমাত্রা এড়িয়ে চলা

সরাসরি সূর্যের আলোর নিচে ছবি তুলতে পছন্দ করলে ফোনের অতিরিক্ত তাপমাত্রা ইতোমধ্যে লক্ষ্য করে থাকবেন। যেহেতু সূর্য গরম আভা প্রদান করে ও স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করলে প্রায় সকল হার্ডওয়্যার সচল থাকে, তাই সূর্যের আলোতে স্মার্টফোনে ছবি তুলতে গেলে ফোন ওভারহিট হয়।

সরাসরি সূর্যের আলো ফোন ওভারহিটিং এর অন্যতম কারণ হতে পারে। এই কারণে ফোন অত্যাধিক গরম হয়ে গেলে ফোন ব্যবহার বা চার্জ করা থেকে বিরত থাকুন। এছাড়াও ফোন অপেক্ষাকৃত শীতল স্থানে রাখার চেষ্টা করুন, এতে ফোনের তাপমাত্রা সুষ্ঠু অবস্থানে বজায় থাকে।

এই পোস্টে আমরা ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণের পাশাপাশি এর সমাধান সম্পর্কেও জেনেছি। তবে উল্লিখিত সকল সমস্যার সমধান অনুসরণের পরও যদি আপনার ফোন অতিরিক্ত গরম হতে দেখেন, তবে প্রফেশনাল সহযোগিতার জন্য ফোন সার্ভিস সেন্টারে যাওয়া শ্রেয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,274 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.