ইউটিউবের নতুন সুবিধাগুলো জানুন

ইউটিউব প্রায়সই তাদের সাইট ও অ্যাপে নতুন ফিচার যোগ করে যাচ্ছে। সম্প্রতি অনেকগুলো নতুন ফিচার যোগ হয়েছে ইউটিউবে যা অধিকাংশ ব্যবহারকারীর কোনো না কোনো কাজে আসবে। ইউটিউবে সম্প্রতি যোগ হওয়া ফিচারগুলোর মধ্যে আমরা খুঁজে বের করেছি সেরা ফিচারগুলো যেগুলো জানবেন এই পোস্টে।

নতুন সিক ফিচার, নতুন হেডার ডিজাইন, কালেকশন, ইন্ট্রো এনিমেশন, ভিডিও ডেসক্রিপশন, এমবিয়েন্ট থিম আপডেট এর মত অনেক নতুন ফিচার এসেছে ইউটিউবে যার মধ্যে থেকে কিছু ফিচার সম্পর্কে বিস্তারিত জানবেন এই পোস্টে।

প্লেব্যাক স্পিড কন্ট্রোল

লম্বা সময়ের ইউটিউব ভিডিও দেখার সময় নির্দিষ্ট পয়েন্টে ভিডিও টানার প্রয়োজন পড়তে পারে। এখন খুব সহজে ভিডিওতে প্রেস ও হোল্ড করে ধরে রাখলে প্লেব্যাক স্পিড দ্বিগুণ হয়ে যাবে। এভাবে খুব সহজে লম্বা ভিডিওগুলো টানা যাবে। 

ভিডিও ডেসক্রিপশন আপডেট

আপনি যদি রেগুলার ইউটিউব ব্যবহার করে থাকেন তাহলে ইতিমধ্যে নতুন ইউটিউব ডেসক্রিপশন সেকশন আপনার নজরে পড়ার কথা। ইউটিউব ভিডিও ও চ্যানেল লিংক, সোশ্যাল মিডিয়া লিংক, ইত্যাদি এখন থেকে বেশ সুন্দরভাবে প্রদর্শিত হয় ডেসক্রিপশনে লোগো আকারে। এই নতুন ফিচারের কল্যাণে ক্রিয়েটরদের সুবিধা তো হবেই, পাশাপাশি ভিউয়ারগণ নির্দিষ্ট লিংক বেশ সহজে খুঁজে পাবেন।

সিং টু সার্চ

কোনো গান এর টিউন মনে আছে কিন্তু লিরিক বা নাম মনে নেই? কোনো সমস্যা নেই। ইউটিউব ভয়েস সার্চ ব্যবহার করে গুনগুন করে গেয়ে ফেলুন না জানা গানের সুর, আর খুঁজে পেয়ে যান আপনার পছন্দের গান।

নতুন “লাইভ” এনিমেশন

নতুন ভিজ্যুয়াল ফিচার যুক্ত হয়েই যাচ্ছে ইউটিউবে। কোনো ভিডিওতে যখন হোস্ট ভিডিওতে লাইক বা সাবস্ক্রাইব করতে বলবে, ঠিক তখনি তার সাথে মিলিয়ে লাইক বাটন ও সাবস্ক্রাইপশন অপশনে এনিমেশন দেখা যাবে।

You ট্যাব

ইউটিউবে থাকা লাইব্রেরি ট্যাব ও একাউন্ট পেজ একত্র করে দেওয়া হয়েছে যা পাওয়া যাবে নতুন You ট্যাব এর স্থানে। ওয়াচ হিস্টোরি, প্লেলিস্ট, ইত্যাদি ইউটিউব একটিভিটিসহ একাউন্ট সেটিংস ও চ্যানেল ইনফো বর্তমানে পাওয়া যাবে You ট্যাবেই।

স্ট্যাবল ভলিউম

Stable Volume নামে একটি ফিচার যোগ হয়েছে যা ভিডিওতে হঠাৎ সাউন্ড বেড়ে যাওয়ার বিরক্তিকর বিষয় থেকে ভিউয়ারদের রক্ষা করবে। এই ফিচারটি মোবাইল ব্যবহারকারীদের কাছে প্রথমেই পৌঁছে গিয়েছে ইতিমধ্যে।

YouTube

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

স্ক্রিন লক

ভিডি দেখার সময় এক্সিডেন্টালি লক বাটনে ট্যাপ এর কারণে স্ক্রিন বন্ধ হয়ে যেতে পারে। এই ফিচার থেকে রক্ষা পেতে নতুন ফিচার এসেছে ইউটিউবে। 

এছাড়া নতুন অনেক ফিচার যোগ হয়েছে ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য, যেমন:

  • Queue সিস্টেম: কোনো ভিডিও দেখার সময় এরপর কোন ভিডিও প্লে হবে তা আগে থেকে ঠিক করে দেওয়া যাবে নতুন Queue সিস্টেম এর মাধ্যমে
  • Google Meet ইন্টিগ্রেশন: গুগল মিট সেশনে একসাথে বসে দেখা যাবে ইউটিউব ভিডিও, ফিচারটি এন্ড্রয়েডে ইতিমধ্যে চলে এসেছে, শীঘ্রই আসবে আইওএস এ, শেয়ারপ্লের মাধ্যমে
  • স্মার্ট ডাউনলোড: রিকমেন্ডেড ভিডিওগুলো অটোমেটিক লাইব্রেরিতে ডাউনলোড হয়ে থাকবে যা অফলাইনে দেখা যাবে
  • এনহেন্সড বিটরেট: ১০৮০পি এইচডি ভিডিও দেখা যাবে অধিক বিটরেটে যা আরো ক্রিসপিনেস ও ক্ল্যারিটি প্রদান করবে

নতুন ইউটিউব ফিচারগুলোর মধ্যে আপনার পছন্দের কোনটি? আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *