ইউটিউবে আসছে নতুন ডিজাইন ও দারুণ সব সুবিধা

যাত্রার ১৭ বছরে পা দিয়েছে ইউটিউব, সেই উপলক্ষ্যে প্ল্যাটফর্মটিকে ঢেলে সাজানো হয়েছে। নতুন কিছু ফিচারের পাশাপাশি এই প্রথম বড় মাত্রায় ডিজাইনে পরিবর্তন এলো ইউটিউবে। এই পোস্টে ইউটিউব এর পরিবর্তন ও নতুন ফিচার সম্পর্কে বিস্তারিত জানবেন।

ইউজার ইন্টারফেস

ইউটিউব ওয়েব ভার্সন ও মোবাইল অ্যাপকে সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে। আগের ডিজাইন বাদ দিয়ে নতুনত্বের ছোঁয়া এসেছে ইউটিউবের ইউজার ইন্টারফেসে। ব্রাউজার ও অ্যাপে ইউটিউবের এই পরিবর্তন দেখতে পাবেন সকল ব্যবহারকারী। 

ইউটিউব এর নতুন ইউজার ইন্টারফেসে কালার সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে। ব্যবহারকারীর চিরচেনা অভ্যাসে পরিবর্তন না এনেই ডিজাইনে নতুনত্ব আনার চেষ্টা করেছে টিম ইউটিউব। এম্বিয়েন্ট মোড হলো ইউটিউব এর নতুজ ডিজাইনের থিম, যা টেস্টিং এর সময় বেশ পছন্দ করা হয়।

ডায়নামিক কালার স্যাম্পলিং ব্যবহার করে ভিডিওতে প্রদর্শিত কালার ও অ্যাপের ব্যাকগ্রাউন্ড কালারে এম্বিয়েন্ট মোড ইফেক্ট দেওয়া হয়েছে যা দেখতে বেশ ভালো লাগে। ভিডিও প্লেয়ারের আশেপাশের ব্যাকগ্রাউন্ডে ভিডিওতে থাকা কালার অনুযায়ী এম্বিয়েন্ট লাইট দেখা যাবে, যা নিচের দিকে এসে কমিয়ে দেওয়া হয়েছে। ছবিতে দেখলে বেশ ভালোভাবে এই পরিবর্তন ও নতুন ফিচার সম্পর্কে ভালোভাবে বুঝতে পারবেন। এছাড়া ডার্ক থিম আরো আপডেট করা হয়েছে যাতে সকল ডিভাইসে দেখতে আরো ভালো লাগে।

ওহ হ্যা, চ্যানেল পেজেও এসেছে পরিবর্তন। এখন থেকে চ্যানেলে প্রবেশ করলে উপরে চ্যানেলের নাম, ডেসক্রিপশন, সাবস্ক্রাইবের অপশন, ইত্যাদি দেখতে পাবেন ও নিচের দিকে ট্যাব আকারে হোম, ভিডিওস, শর্টস, ইত্যাদি সাজানো রয়েছে। এই ডিজাইন দেখতে বেশ মডার্ন লাগে। তবে সকল ডিভাইসে এখনো এই ফিচার পৌঁছে যেতে কিছুটা সময় লাগবে।

Old and new YouTube design side by side

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ভিডিও এর ডেসক্রিপশনে থাকা লিংকসমূহ এখন থেকে বাটন হিসাবে দেখানো হবে। এছাড়া লাইক, শেয়ার ও ডাউনলোড এর মত অধিক ব্যবহৃত ফিচারগুলো একসাথে ফরম্যাট করে দেওয়া হয়েছে যাতে সহজে অ্যাকসেস করা যায়। সাবস্ক্রাইব বাটন আগের মত রেড কালারের থাকছেনা, তবে চ্যানেল পেজে ও ওয়াচ পেজে সাবস্ক্রাইব বাটনের অ্যাকসেস অনেক সহজ করে দেওয়া হয়েছে। এছাড়া পুরো ইউটিউব জুড়ে আগের ফ্ল্যাট ডিজাইনের স্থলে যোগ করা হয়েছে রাউন্ডেড কর্নার ফিচার, যা দেখা যাবে সকল ইউআই এলিমেন্ট ও ভিডিও থাম্বনেলে।

প্লেলিস্ট

ডিজাইনের পরিবর্তন ছড়িয়ে গিয়েছে প্লেলিস্টেও। ভিডিও প্লেয়ারের এম্বিয়েন্ট ব্যাকগ্রাউন্ড ফিচারটি প্লেলিস্টেও দেখতে পাবেন। কোনো প্লেলিস্টে প্রবেশ করে টপে প্লেলিস্ট এর থাম্বনেল দেখতে পাবেন ও নিচে ভিডিওগুলো দেখতে পাবেন। প্লেলিস্টে আগের চেয়ে অধিক তথ্য দেখানোর সুযোগ যোগ হলো, অবশেষে প্লেলিস্ট ফিচারটি আপডেট করলো ইউটিউব।

পিঞ্চ টু জুম

অবশেষে ইউটিউবে পিঞ্চ টু জুম ফিচার চলে এলো, এই ফিচার ব্যবহার করে আইওএস ও অ্যান্ড্রয়েড ফোনে ভিডিওতে সহজ জুম ইন ও জুম আউট করা যাবে। পিঞ্চ করার পর ভিডিও জুম ইন অবস্থায় দেখা যাবে। অর্থাৎ জুম করে দেখার জন্য প্রেস করে ধরে রাখতে হচ্ছেনা।

প্রিসাইস সিকিং

ইউটিউব প্রিসাইস সিকিং

👉 ইউটিউবে আয় করার নতুন ফিচারগুলো জেনে নিন

মাঝেমধ্যে কোনো ভিডিও বা টিউটোরিয়াল দেখার সময় কোনো ছোট বিষয় মিস হয়ে যায়, কিন্তু ভিডিও পেছনে বা সামনে টানার বিষয়টি অনেকের কাছে একটু জটিল লাগত। প্রিসাইস সিকিং এই সমস্যার সমাধান করতে যাচ্ছে। ডেস্কটপ ও মোবাইল ডিভাইসে সিকিং করার সময় ড্রাগ বা সোয়াইপ আপ করলে ভিডিও প্লেয়ারে থাম্বনেল দেখতে পাবেন। এরপর ভিডিও এর কোন অংশে টানতে চান তা বেশ নিখুঁতভাবে টানতে পারবেন।

নতুন অসংখ্য ফিচার ও প্রোডাক্ট খুব শীঘ্রই আনতে যাচ্ছে ইউটিউব। youtube.com/new লিংকে প্রবেশ করে নতুন ফিচার ও প্রোডাক্ট সম্পর্কে আপডেট জানতে পারবেন। আপনার কাছে ইউটিউব এর নতুন আপডেট কেমন লেগেছে, শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ কম্পিউটারের গতি বাড়াতে নতুন অ্যাপ আনছে মাইক্রোসফট

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.