শাওমির এই ফোনগুলো আর কোনো আপডেট পাবেনা

সবেমাত্র চীনে শাওমি ১৪ সিরিজ মুক্তি পেলো, যাতে শাওমির নতুন হাইপারওএস ছাড়াও রয়েছে দীর্ঘ সময়ের জন্য সফটওয়্যার সাপোর্ট এর মত আপগ্রেড। শাওমি ১৩টি সিরিজের মতই এই ফোনগুলোও ৪ জেনারেশন ধরে এন্ড্রয়েড ও ৫ বছর ধরে সিকিউরিটি আপডেট পাবে।

তবে শাওমি ১৪ সিরিজের মত সফটওয়্যার পলিসি থাকছেনা সকল পুরোনো হ্যান্ডসেট এর জন্য। এর মধ্যেই নতুন করে “end of support cycle” শেষ হয়ে গেলো আরো কিছু শাওমি ফোনের। মি ১০টি সিরিজ ও পোকো এম৩ – এই ফোনগুলোর জন্য আর সফটওয়্যার সাপোর্ট প্রদান করবেনা শাওমি।

শাওমির ওয়েবসাইটে EOL (End of Life) ডিভাইসের জন্য একটি ডেডিকেটেড পেইজ রয়েছে। সম্প্রতি এন্ড অফ সফটওয়্যার সাপোর্ট লিস্ট এর তালিকায় নতুন করে তিনটি ডিভাইস যোগ হয়।

ডিভাইসগুলো হলোঃ

  • মি ১০টি
  • মি ১০টি প্রো
  • পোকো এক্স৩

এই তিনটি ফোনই মুক্তি পেয়েছিলো ২০২০ সালে। তিন বছর শেষ হতেই শাওমির পুরোনো পলিসি অনুসারে ফোনগুলোর জন্য সফটওয়্যার সাপোর্ট শেষ হতে যাচ্ছে। ফোনগুলো এন্ড্রয়েড ১০ ভিত্তিক মিইইআই ১২ এর সাথে মুক্তি পায়। এখন ফোনগুলো এন্ড্রয়েড ১২-ভিত্তিক মিইউআই ১৪ দ্বারা চলবে। অর্থাৎ গত তিন বছরের মধ্যে ফোনগুলো দুইটি এন্ড্রয়েড আপডেট ও মিইউআই আপডেট পেয়েছে। পোকো এক্স৩ যেহেতু একটি বাজেট ডিভাইস তাই তিন বছর পর এটির সফটওয়্যার সাপোর্ট শেষ হওয়ার বিষয়টি মেনে নেওয়া যায়।

xiaomi 10t pro

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর চালিত মি ১০টি ও মি ১০টি, এই বাজেট ফ্ল্যাগশিপ দুইটির সাপোর্ট সাইকেল শেষ হয়ে যাওয়া কিছুটা হতাশাজনক। এই ফোনগুলো আরামসে আরো দুই বছর অসাধারণ পারফরম্যান্স প্রদান করতে সক্ষম।

বলে রাখা ভালো ২০২১ সাল থেকে মুক্তি পাওয়া কিছু শাওমি ফোনের জন্য সফটওয়্যার সাপোর্ট বাড়িয়ে ৪ বছর করা হয়েছে। অন্যদিকে কিছু কিছু ফোনের জন্য ২০২৩ সাল থেকে ৫ বছর পর্যন্ত সফটওয়্যার সাপোর্ট প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেছে শাওমি।

তবে নতুন এই পলিসি শুধুমাত্র কিছু কিছু ফ্ল্যাগশিপ এর জন্য প্রযোজ্য। অন্যদিকে স্যামসাং এদের মিড-রেঞ্জ ও বাজেট ফোনগুলোর জন্যও একই ধরনের সফটওয়্যার সাপোর্ট প্রদানের প্রতিশ্রুতি করছে। 👉 শাওমি আপডেট পাবেনা যেসব ফোন

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *