লিংকডইনের মাধ্যমে চাকরি পেতে দারুণ কিছু টিপস

চাকরি বা ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার জন্য লিংকডইন অসাধারণ একটি মাধ্যম। লিংকডইন একাউন্ট থাকলেও অনেকে লিংকডইন এর “জব” ফিচারটির যথাযথ ব্যবহার করেন না। বাস্তবে কিন্তু এই ফিচারটি কাজে লাগিয়ে কাজ বা চাকরি পাওয়া সম্ভব। আধুনিক বেশিরভাগ কোম্পানি লিংকডইনে তাদের নিয়োগ বিজ্ঞপ্তি ও ফ্রিল্যান্সিং প্রজেক্ট পোস্ট করে থাকে। সেখান থেকে আবেদন করে আপনিও পেতে পারেন আপনার কাঙ্ক্ষিত চাকুরী। বর্তমানে লিংকইড অন্যতম চাকরি খোঁজার অ্যাপ হিসেবে পরিচিত।

চাকরি খুঁজতে লিংকডইন কেনো?

বিশ্বের প্রফেশনাল সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর মধ্যে লিংকডইন শীর্ষে অবস্থান করছে। পৃথিবীর ২০০টির অধিক অঞ্চল এবং দেশে লিংকডইন ব্যবহৃত হয়, যার মধ্যে শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই ১৩৩মিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

পেশাদার বা শিক্ষার্থী, উভয়ের জন্যই নেটওয়ার্ক স্থাপন করতে বা চাকরির সুযোগ খুঁজতে লিংকডইন বেশ কাজে আসতে পারে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডন্ট বারাক ওবামা একবার মজা করে বলেছিলেন যে তার মেয়াদকাল শেষে তিনি লিংকডইনে চাকরি খুঁজবেন।

মোট কথা হচ্ছে চাকরি খোঁজা হোক কিংবা নেটওয়ার্ক স্থাপন করা, উভয় ক্ষেত্রেই বেশ কাজে আসতে পারে লিংকডইন। এমনকি লিংকডইনে ফ্রিল্যান্সিং প্রজেক্টও পাওয়া যায়। এবার চলুন জেনে নেওয়া যাক লিংকডইনে চাকরি বা কাজ পাওয়ার ক্ষেত্রে করণীয়সমূহ।

লিংকডইনের মাধ্যমে চাকরি পাওয়ার কার্যকরী টিপস

লিংকডইনের মাধ্যমে চাকরি বা কাজ পেতে হলে কিছু বিষয় অনুসরণ করা একান্ত জরুরি। চলুন জেনে নেওয়া যাক কিছু কার্যকর টিপস যেগুলো লিংকডইনের মাধ্যমে জব পেতে আপনাকে সাহায্য করবে।

প্রোফাইল আপডেটেড রাখা

নিজের দক্ষতা সম্পর্কে অন্যদের জানানো একান্ত জরুরি। আপনি ফ্রিল্যান্সার কিংবা প্রথাগত চাকরিজীবী যেটাই হোন, নিজের কাজের অভিজ্ঞতাসমূহ প্রোফাইলে হাইলাইট করতে ভুলবেন না। প্রোফাইল পিকচার থাকলে প্রোফাইলে ক্লিক করার সম্ভাবনা অনেকগুণ বেড়ে যায়। তাই প্রফেশনাল একটি প্রোফাইল ফটো সেট করা খুবই দরকার।

লিংকডইনে মোট ৪৫হাজারের অধিক দক্ষতা বা স্কিল আছে, যা প্রোফাইলে এড করা সম্ভব। সুতরাং নিয়মিত প্রোফাইল আপডেট করা, মানসম্মত প্রোফাইল পিকচার এড করা ও যথাযথ দক্ষতা প্রোফাইলে যুক্ত করা একান্ত জরুরি। ফেসবুক প্রোফাইল সাজানো সম্পর্কে যদি আপনার ধারণা থাকে তাহলে লিংকডইন প্রোফাইল গোছানো আপনার জন্য খুব একটা কঠিন হবেনা।

দক্ষতা ও উদ্দেশ্য প্রদর্শন করা

নিজের দক্ষতা ও উদ্দেশ্য লিংকডইনে যুক্ত করতে ভুলবেন না। লিংকডইনে চাকরি পাওয়ার ক্ষেত্রে সঠিকভাবে নিজের দক্ষতা ও উদ্দেশ্য যুক্ত করা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হেডলাইন ব্যবহার করে আপনার মূল উদ্দেশ্য (অবজেকটিভ) শেয়ার করুন। আপনার সকল দক্ষতা প্রোফাইলে অ্যাড করুন। কোনো নিয়োগকারী আপনার প্রোফাইল আপডেট করা হয়েছে কিনা, তার উপর নির্ভর করে আপনাকে প্রাথমিকভাবে বাছাই করতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সাম্প্রতিক অভিজ্ঞতা হাইলাইট করুন

আপনার সম্প্রতি অর্জিত অভিজ্ঞতা প্রোফাইলে হাইলাইট করুন। এতে কেউ যদি আপনার প্রোফাইল চেক করে, সেক্ষেত্রে আপনার অভিজ্ঞতার খাতিরে আপনাকে যথাযথভাবে বিচার করবে। তাই কোম্পানি বা নিয়োগকারী কর্তৃক আপনাকে খুঁজে পেতে হলে সম্প্রতি অর্জিত অভিজ্ঞতা লিংকডইনে যুক্ত করুন।

হেডলাইন আপডেট করুন

কেউ যখন লিংকডইনে ট্যালেন্ট সার্চ করে, তখন ছবি, নাম ও ছবির নিচে থাকা হেডলাইন দেখতে পায়। আপনি কি করেন বা কি পারেন এবং কি করতে চান, তা আপনার হেডলাইনে উল্লেখ করুন। যেহেতু আপনার প্রোফাইলে থাকা হেডলাইন সবার আগে যে কারো চোখে পড়বে, তাই মনোযোগ আকর্ষণ করা সম্ভব এমন হেডলাইন ব্যবহার করুন।

আপনার উপস্থিতির জানান দিন

আপনি যে কাজ করতে বা চাকরি পেতে ইচ্ছুক, তা অন্যদের জানানো দরকার। আপনার প্রোফাইলের হেডলাইন ব্যবহার করে এটি করতে পারেন। যেমন আপনি যদি একজন রাইটার হন ও কপিরাইটিং ভালো পারেন, সেক্ষেত্রে হেডলাইনে লিখতে পারেন “Copywriter, seeking business in need of a friendly writer.” আবার ধরুন আপনি একজন ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ার, সেক্ষেত্রে হেডলাইন হতে পারে, “Electrical engineer with ability to read and interpret electrical drawings.”

প্রথমে নেটওয়ার্ক তৈরি করুন

সর্বপ্রথম লিংকডইনে আপনার নেটওয়ার্ক তৈরি করুন। আপনার পরিচিত ও অন্যান্য ব্যক্তিদের সাথে কানেকশন তৈরিতে এটি সাহায্য করবে। এছাড়াও নিজের কন্টাক্ট লিস্ট, যেমনঃ মোবাইল নাম্বার লিস্ট, ইমেইল লিস্ট বা জিমেইল ব্যবহার করেও পরিচিত ব্যক্তিদের সাথে লিংকডইনে সংযুক্ত হওয়া যায়।

👉 ফ্রিল্যান্সারদের জন্য নতুন মার্কেটপ্লেসঃ লিংকডইন সার্ভিসেস

পছন্দের কোম্পানিগুলোকে ফলো করুন

আপনি যেসব কোম্পানিগুলোতে কাজ করতে বা আপডেট জানতে আগ্রহী সেগুলোকে ফলো করুন ও তাদের থেকে শেখার চেষ্টা করুন। ইতিমধ্যে এটি না করে থাকলে এর একটি তালিকা তৈরি করুন ও উক্ত কোম্পানিসমূহকে লিংকডইনে ফলো করুন। এতে উক্ত কোম্পানিগুলোর লেটেস্ট নিউজ জানতে পারবেন ও চাকরির সুযোগ তৈরি হলে তাও জানতে পারবেন।

এডভান্সড সার্চ ব্যবহার করুন

লিংকডইনের সার্চ ও ফিল্টারিং ফিচারগুলো যথাযথ ব্যবহার করে উপকৃত হতে পারেন। যেমনঃ আপনার কানেকশনের মধ্যে কে কে আপনার পছন্দের কোম্পানির সাথে সংযুক্ত আছে, তা খুব সহজে খুঁজে বের করতে পারবেন। এরপর আপনার পছন্দের কোম্পানিগুলো সম্পর্কে কোনো তথ্য উক্ত ব্যক্তিদের কাছ থেকে সংগ্রহ করতে পারবেন। এছাড়াও উক্ত কোম্পানিতে কাজের অভিজ্ঞতা সম্পর্কেও জানতে পারবেন। এডভান্সড সার্চ ব্যবহার করে বেশ সহজে আপনার পছন্দের কোম্পানিতে চাকরির সুযোগ খুঁজতে পারবেন ও আবেদন করতে পারবেন।

লিংকডইনের মাধ্যমে চাকরি পেতে দারুণ কিছু টিপস

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের এলামনাই খুঁজুন

আমরা জীবনের গুরুত্বপূর্ণ অনেকটা সময় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কাটাই। এই সময়ে আমাদের প্রচুর মানুষের সাথে সুসম্পর্ক তৈরি হয়। এসব সম্পর্ক লিংকডইনে নেটওয়ার্কিং এর ক্ষেত্রেও কাজে আসতে পারে। পরিচিতদের সাথে সংযুক্ত হয়ে কমন ইন্টারেস্ট শেয়ার করতে পারেন, যা লিংকডইনের মাধ্যমে পরবর্তীতে চাকরি পেতে সাহায্য করতে পারে। অপরিচিত কারো কাছে সাহায্যের আবেদনের চেয়ে পরিচিতদের সাথে যোগাযোগ স্থাপন করে তাদের সাথে সুসম্পর্ক স্থাপন করা সহজ হয়।

👉 ফ্রিল্যান্সিং কি ও ফ্রিল্যান্সিং করে কিভাবে অনলাইনে আয় করবেন

নিজের কাজ শেয়ার করুন

লিংকডইনে আপনার দক্ষতার শতভাগ প্রদর্শন করা একান্ত জরুরি। আপনি একটি ভিডিও বানালে কিংবা ব্লগ পোস্ট লিখলেও সেটিও লিংকডইনে পোস্ট করুন। বিভিন্ন ব্যাক্তি ও গ্রুপের সাথে ইন্টার‍্যাক্ট করুন ও সম্পর্ক স্থাপন করুন। আপনি যতো প্রফেশনাল পদ্ধতিতে পোস্ট করতে পারবেন, অন্যরা আপনাকে ততো বেশি নোটিশ করবে ও আপনার পরিচিতি ততো বাড়বে।

পছন্দের কোম্পানির কর্মীদের নিয়ে রিসার্চ করুন

আপনি যেসব কোম্পানিতে কাজ করতে ইচ্ছুক, তাদের বস ও এক্সিকিউটিভ টিমকে নিয়ে আগে থেকে রিসার্চ করতে পারেন। এতে উক্ত কোম্পানিতে কোনো চাকরির জন্য আবেদনের আগে উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে আপনার একটি পরিস্কার ধারণা থাকবে। বিশেষ করে ইন্টারভিউতে উক্ত প্রতিষ্ঠানে আপনার কাজ করার ইচ্ছা ভালোভাবে প্রদর্শন করতে পারেন আগেভাগে উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে জানা থাকলে।

বিজনেস আওয়ারের বাইরে নেটওয়ার্কিং করুন

বেশিরভাগ লিংকডইন ব্যবহারকারী তাদের বিজনেস আওয়ার শেষ হলে তবেই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। তাই কারো সাথে সম্পর্ক স্থাপনে উক্ত ব্যক্তির কোম্পানির বিজনেস আওয়ারের পর যোগাযোগ করা একটি ভালো বুদ্ধি হতে পারে। অন্যান্য সব সোশ্যাল মিডিয়ার মত লিংকডইনে এনগেজমেন্ট এসব ফ্যাক্টরের উপর নির্ভর করে।

বর্তমানে সকলের একটি লিংকডইন একাউন্ট থাকা জরুরি। লিংকডইনকে অনেকটা প্রফেশনালদের ফেসবুক বলা চলে। লিংকডইনের যথাযথ ব্যবহার আপনার পরবর্তী চাকরি বা কাজ পাওয়ার পথ সুগম করতে পারে। তাই লিংকডইনের সুষ্ঠু ব্যবহার করতে ভুলবেন না।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,262 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.