লিংকডইনে সহজে চাকরি পেতে এগুলো মেনে চলুন

অধিকাংশ চাকরি প্রার্থী জানেন যে তাদের লিংকডইন প্রোফাইলে একটি প্রফেশনাল দেখতে ফটো থাকতে হবে। কিন্তু নিয়োগদাতা শুধুমাত্র এই প্রোফাইল ফটো দেখে কিন্তু আপনাকে কোনো পদে নিয়োগ প্রদান করবেনা!

চাকরি প্রার্থীদের জন্য লিংকডইন নিঃসন্দেহে একটি অসাধারণ সোশ্যাল নেটওয়ার্ক৷ বর্তমানে ক্রমবর্ধমান হারে নিয়োগদাতারা সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহার করছেন ও লিংকডইন এইক্ষেত্রে সর্বাধিক ব্যবহৃত সোশ্যাল নেটওয়ার্ক। এই পোস্টে লিংকডইনে সহজে চাকরি খুঁজে পাওয়ার কৌশল, টিপস ও ট্রিকস, এবং কিছু কার্যকরী উপায় সম্পর্কে জানবেন।

নিজের গল্প সাজান

শুরুতেই বলে নিচ্ছি, এই “গল্প” বলতে কিন্তু বানিয়ে বানিয়ে চাপাবাজি করাকে বোঝানো হয়নি। বরং আপনার কার্যকলাপের গোছানো বর্ণনাকেই বোঝানো হয়েছে। নিয়োগকারী ও হায়ারিং ম্যানেজারগণ সাধারণ মানুষের মতই, তাই অসংখ্য তথ্য প্রদান করে তাদেরকে বিরক্ত করার চেয়ে আপনার নিজস্ব কাজের গল্পের মাধ্যমে কোনো প্রশ্নের উত্তর তুলতে পারা অধিক কার্যকরী হতে পারে। গবেষণায় দেখা গিয়েছে কোনো বিষয় গল্প দ্বারা কাউকে বুঝানোর চেষ্টা করলে সেক্ষেত্রে তা ব্রেইনে অধিক সময় ধরে সংরক্ষিত থাকে। আর নিয়োগকারীর জন্য লিংকডইন প্রোফাইলে এমন এক বা একাধিক গল্প তাদের আপনার সাথে কাজ করার ইচ্ছা বাড়িয়ে দিবে।

অর্থাৎ আপনি যে বিষয়ে বর্তমানে দায়িত্ব পালন করছেন, উক্ত বিষয়ে সংক্ষেপে তথ্য প্রদান না করে বরং আপনি কিভাবে কোনো দুর্ভেদ্য সমস্যা সমাধান করেছেন তা তুলে ধরতে পারেন।

উদ্দেশ্য তুলে ধরুন

ক্যারিয়ারের মাঝপথে নতুন দিশার সন্ধানে অন্য পদ বা ইন্ডাস্ট্রির কাজ খুঁজে থাকেন অনেক পেশাদারগণ। অধিকাংশ ক্ষেত্রে এসব পেশাদার তাদের লিংকডইন প্রোফাইলে তাদের বর্তমান কর্মকান্ড তুলে ধরে থাকেন। তবে বর্তমান অবস্থার পাশাপাশি ভবিষ্যতে কী করতে চান ও আপনার লক্ষ্য কী, তা লিংকডইন প্রোফাইলে তুলে ধরাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। এতে আপনার কাজ সম্পর্কে ধারণা রাখা কোম্পানিগুলো আপনার সম্পর্কে ভালোভাবে জানতে পারবে, যেখান থেকে আরো ভালো চাকরি পাওয়া সুযোগ সৃষ্টি হতে পারে।

অনন্য হওয়ার চেষ্টা করুন

একজন ব্যক্তির লিংকডইন প্রোফাইল হওয়া উচিত তাকে নিয়োগ প্রদান করার ট্রাম্প কার্ড স্বরুপ৷ তবে শুধুমাত্র “প্রফেশনাল” দেখানোর উদ্দেশ্য নিয়ে লিংকডইন ব্যবহার করলে আপনার লিংকডইন প্রোফাইল অন্য দশটি প্রোফাইলের মতো হয়ে যাবে। তাই লিংকডইনে সাধারণ সোশ্যাল একাউন্টের মত একটি ব্যক্তিগত টাচ রাখুন। ট্রেন্ডিং বিষয়, ইন্ডাস্ট্রি, ইত্যাদি বিষয় সম্পর্কে আপনার চিন্তাভাবনা পোস্ট করতে পারেন লিংকডইনে যা আপনার প্রোফাইলকে অনন্য করে তুলবে। 

ভিজ্যুয়াল কনটেন্ট শেয়ার

ইন্সটাগ্রাম এর এই যুগে ভিজ্যুয়াল কনটেন্টকে সবাই গুরুত্ব সহকারে দেখে, যা লিংকডইন এর ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি কোনো ধরনের ডিগ্রি বা সার্টিফিকেট পেয়ে থাকেন, তবে এসব বিষয় টেক্সট আকারে প্রোফাইলে এড করে বসে থাকবেন না। উল্লেখযোগ্য ডিগ্রি বা সার্টিফিকেট এর ছবি আপলোড করতে পারেন আপনার লিংকডইন প্রোফাইলে। আবার আপনি যদি কোনো ভালো প্রেজেন্টেশন তৈরী করেন, তবে তা লিংকডইন এর মালিকানাধীন আরেক প্ল্যাটফর্ম, স্লাইডশেয়ার এ পোস্ট করতে পারেন ও তা শেয়ার করতে পারেন লিংকডইনে।

যোগাযোগের পথ খোলা রাখুন

লিংকডইন ব্যবহারে একটি উল্লেখযোগ্য ভুল হলো কিভাবে আপনার সাথে ফোনে বা ইমেইলে যোগাযোগ করতে পারবে সে সম্পর্কে তথ্য না রাখা। লিংকইন এর ইনমেইলস একটি প্রিমিয়াম সেবা, তাই প্রোফাইলে যোগাযোগের উদ্দেশ্যে ফোন নাম্বার ও ইমেইল যোগ করে রাখা উচিত যাতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজের প্রয়োজনে আপনার সাথে খুব সহজে যোগাযোগ করতে পারে।

নিয়োগকারীর সাথে যোগাযোগ করুন

বর্তমানে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক ব্যক্তিদের সান্নিধ্যে আসা বেশ সহজ হয়ে গিয়েছে লিংকডইন এর মক্ত প্ল্যাটফর্মের কল্যাণে। লিংকডইনে সহজে চাকরি খুঁজে পেতে চাইলে সরাসরি নিয়োগকারীর সাথে যোগাযোগ করতে পারেন। লিংকডইন এর মাধ্যমে যেহেতু নিয়োগদাতার সাথে সরাসরি যোগাযোগ স্থাপনের সুবিধা রয়েছে, তাই এই ক্ষেত্রে তৃতীয় পক্ষ সম্পর্কিত কোনো ধরনের সমস্যা থাকছেনা। তবে সুস্থ সম্পর্ক স্থাপন করা জরুরি। কোনো পূর্ব পরিচয় ছাড়া হুট করে কোনো ব্যক্তির ইনবক্সে গিয়ে চাকরির খোঁজ করা বিষয়টি যে কারো কাছে বিরক্তিকর মনে হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

লিংকডইনে সহজে চাকরি পেতে এগুলো মেনে চলুন

👉 লিংকডইনের মাধ্যমে চাকরি পেতে দারুণ কিছু টিপস

সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার

গুগল এর মত লিংকডইন ও কিন্তু একটি সার্চ ইঞ্জিন, যা মূলত পেশাদার, নিয়োগকর্তা, কোম্পানি, চাকরি, ইত্যাদি খুঁজতে ব্যবহার করা যায়। লিংকডইন ব্যবহার করে আপনার ইন্ডাস্ট্রিতে নিয়োগ এর খোঁজ করতে পারেন। যেমনঃ আপনি ওয়েব ডেভলপমেন্ট এর কাজ করলে, ওয়েব ডেভলপমেন্ট এর নিয়োগ সম্পর্কিত তথ্য সরাসরি সার্চ করার মাধ্যমে লিংকডইন থেকে খুঁজে নিতে পারেন।

আবার নিয়োগদাতারা কিওয়ার্ড ব্যবহার করে একইভাবে ক্যান্ডিডেট এর খোঁজ করে থাকেন। তাই আপনার দক্ষতাসমূহ সঠিক কিওয়ার্ডসহ প্রোফাইলে উল্লেখ করা জরুরি। তাই আপনার লিংকডইন প্রোফাইলকে সুন্দরভাবে সাজাতে ভুলবেন না, যদি লিংকডইন এ সহজে চাকরি পেতে চান।

অন্যান্য সোশ্যাল মিডিয়াকে গুরুত্ব প্রদান করুন

চাকরি নিয়োগাদাতারা নিয়োগ এর ক্ষেত্রে লিংকডইন অধিক ব্যবহার করলেও এটি নিয়োগদাতাদের ব্যবহ্রত একমাত্র মাধ্যম নয়। নিয়োগদাতা আপনার অন্য সোশ্যাল মিডিয়া প্রোফাইল চেক করতে পারে, যার কারণে আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলো সুন্দরভাবে সাজানো বেশ জরুরি। তাই কোনো কাজ বা চাকরি পাওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে লিংকডইন এর পাশাপাশি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকেও গুরুত্ব দিন।

👉 ফ্রিল্যান্সারদের জন্য নতুন মার্কেটপ্লেসঃ লিংকডইন সার্ভিসেস

প্রফেশনাল ফটো পোস্ট করুন

লিংকইন প্রোফাইলে সবসময় প্রফেশনাল দেখতে ছবি পোস্ট করা উচিত – এটি ইতিমধ্যে লিংকডইন এর প্রথম নিয়ম হলেও অনেকে এই বিষয়টিকে বেশ অবজ্ঞা করে থাকে। লিংকডইন এর ক্ষেত্রে আপনার প্রোফাইল ফটো অনেক গুরুত্ব বহন করে। কাজের ক্ষেত্রে আপনার ব্যক্তিত্ব তুলে ধরে এই প্রোফাইল পিকচার। এছাড়া সার্চেও প্রোফাইল পিকচার দেখা যায়। তাই অবশ্যই একটি প্রফেশনাল লিংকডইন প্রোফাইল পিকচার পোস্ট করতে ভুলবেন না। এছাড়া চেষ্টা করুন আপনার আপডেটেড ফটো লিংকডইনে প্রোফাইল পিকচার হিসেবে সেট করতে, যাতে আপনাকে সহজে চেনা যায়।

এই পোস্টে উল্লেখিত লিংকডইনে সহজে চাকরি খুঁজে পাওয়ার কৌশলসমূহ সঠিকভাবে অনুসরণ করলে সুফল পেতে পারেন অল্প সময়ের মধ্যে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,607 other subscribers

1 Comment

  1. Zakir Hossain Reply

    Please known to me all to get job via LinkedIn.
    How to make LinkedIn professional profile

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.