এনিমেশন করে টাকা ইনকাম করতে যেসব বিষয় জানা প্রয়োজন

বর্তমান সময়ে কোনো জটিল বিষয়কে সহজভাবে বুঝানোর ক্ষেত্রে এবং শিশুদের বিনোদনের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কার্টুন বা এনিমেশনের ব্যবহার বেড়ে গিয়েছে। তবে এই এনিমেশনের ক্ষেত্রে কখনো ভেবে দেখেছেন কিভাবে একটি স্থিরচিত্র কিংবা ছবিকে জীবন প্রদান করে তা উপভোগ্য এবং শিক্ষণীয় বিনোদন মাধ্যম হিসেবে উপস্থাপন করা হচ্ছে? আমাদের আজকের এই আর্টিকেলে আমরা এনিমেশনে ক্যারিয়ার  গঠন সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

এনিমেশন বর্তমানে একটি জনপ্রিয় মাধ্যম হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এটা প্রথাগত ছবি, মোশন গ্রাফিক্স, এবং বিভিন্ন ধরনের মিডিয়া যেমন চলচ্চিত্র, ভিডিও গেম এবং আরও অনেক কিছুতে বাণিজ্যিক চলচ্চিত্রকে অন্তর্ভুক্ত করে।

অতএব, আপনি যে ক্ষেত্রেই থাকুন না কেন, আপনার যদি শৈল্পিক দক্ষতা থাকে তবে আপনার কাছে এনিমেশনে ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ রয়েছে।

এনিমেশন কি?

অ্যানিমেশন হলো শৈল্পিক অভিব্যক্তির একটি রূপ যা ক্যাপচার করার প্রক্রিয়ার মাধ্যমে একটি স্থির চিত্রকে চলমান গ্রাফিক্সে রূপান্তরিত করে। এই মাধ্যমটিতে ডিজাইন উপাদান এবং কম্পিউটার বিজ্ঞান উভয়ের ব্যবহার রয়েছে। এতে কার্টুন, চলচ্চিত্র এবং বিজ্ঞাপন তৈরি করতে শৈল্পিক ক্ষমতা এবং বিশেষ সফটওয়্যারগুলির সমন্বয় জড়িত। যদিও অনেক শিল্পী অ্যানিমেশন সফ্টওয়্যার ব্যবহার করে কম্পিউটার-জেনারেট করা ছবি বেছে নেয়। আবার অন্যরা ফিজিক্যাল মডেল এবং হাতে আঁকা চিত্রের সাথে কাজ করতে বেছে নেয়।

কেন এনিমেশনকে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন?

সময়ের সাথে সাথে এনিমেশন ইন্ডাস্ট্রি দিন দিন অনেক প্রসারিত হচ্ছে। সেই সাথে একজন দক্ষ এনিমেটরের চাহিদাও বেড়েছে। আর একারনে এ ফিল্ডে প্রচুর ক্যারিয়ারের সুযোগ রয়েছে। তাই ক্যারিয়ার হিসেবে নেওয়ার ক্ষেত্রে এনিমেশন আপনার পছন্দের তালিকায় চলে আসতে পারে। 

এনিমেশনের প্রকারভেদ

আপনি আপনার কাজের ধরন অনুযায়ী নানা ধরনের এনিমেশন ক্রিয়েট করতে পারবেন। এনিমেশনের প্রকারভেদ সম্পর্কে নিচে ব্যাখ্যা করা হলো।

ট্রেডিশনাল এনিমেশন

ট্রেডিশনাল এনিমেশনের মধ্যে একটি মোশন পিকচারে ফ্রেম বাই ফ্রেমে প্রদর্শিত হাতে আঁকা ছবি ব্যবহৃত হয়। এই ধরনের এনিমেশন কম্পিউটার জেনারেটেড ইমেজের পূর্বে বেশ জনপ্রিয় ছিল।

2D এনিমেশন

2D এনিমেশন মোশন গ্রাফিক্স ক্রিয়েট করার ক্ষেত্রে ভেক্টর ইমেজ ব্যবহার করে। অনেকটা ট্রেডিশনাল ইমেজের মতোই আর্টিস্টগণ কম্পিউটার সফটওয়্যারকে ব্যবহার করে ইমেজ ইলাস্ট্রেটরের মাধ্যমে এনিমেটেড ক্যারেক্টারকে মুভ করতে সাহায্য করে। মনে রাখবেন, ক্যারেক্টার রিগগুলো হল একটি চিত্রের বেসিক যা কম্পিউটার কন্ট্রোলের মাধ্যমে করে নির্দিষ্ট অংশগুলো চলাচলের ইফেক্ট প্রদান করে।

3D এনিমেশন 

এটি সম্পূর্ণরূপে এনিমেশন সফটওয়্যার এর উপর নির্ভরশীল। আর্টিস্টগণ ক্যারেক্টার, অবজেক্ট এবং সিনারিওর ক্ষেত্রে প্রতিটি ফ্রেম আঁকার পরিবর্তে একটি কম্পিউটার প্রোগ্রামের সাহায্যে অ্যানিমেট করে। এই ধরনের এনিমেশন সবচেয়ে জনপ্রিয়। যদিও 3D শিল্পী এবং অ্যানিমেটররা মোশন তৈরি করতে এনিমেশন সফটওয়্যার এর  উপর নির্ভর করে, তবে এনিমেটেড কম্পোজিটগুলো ভিজুয়্যাল করার ক্ষেত্রে একই দক্ষতা এবং জ্ঞানের প্রয়োজন হয়।

মোশন গ্রাফিক্স

মোশন গ্রাফিক্স হলো শেপ এবং টেক্সটের এনিমেশন। এই ধরনের এনিমেশনের জন্য অন্যান্য ধরনের এনিমেশনের মতো গল্পের প্রয়োজন হয় না। এটি সাধারণত মেডিকেল, ইঞ্জিনিয়ারিং বা গাণিতিক ক্ষেত্রে গবেষণা বা ডিজাইনের জন্য ওয়েব ডেভেলপমেন্ট, বিজ্ঞাপন, লোগো এবং মডেলের জন্য ব্যবহৃত হয়। গ্রাফিক ডিজাইনাররা তাদের কন্টেন্ট ক্রিয়েশানকে ডেভেলপ করতে মোশন গ্রাফিক্সকে বেশ গুরুত্ব দেয়।

স্টপ মোশন 

স্টপ মোশন হল স্থির ফ্রেমের এক ধরনের সিকোয়েন্স যা দ্বারা একজন ফটোগ্রাফার বা শিল্পীরা রিয়েল অবজেক্ট ক্যাপচার করেন। স্টপ মোশন এনিমেশন তৈরি করার জন্য আপনাকে ক্যারেক্টার এবং সেটিংসের মডেল তৈরি করতে হবে। প্রায়শই শিল্পীরা ক্লে ফিগার বা পাপেট ব্যবহার করেন এবং প্রতিটি দৃশ্যের ছবি তোলার আগে তাদের সাথে অ্যাডজাস্ট করেন । তারপরে এডিটরগণ একটি মোশন পিকচার তৈরি করতে ভিডিও এডিটিং সফটওয়্যারসহ ফটোগুলো একটি ক্রমানুসারে রাখতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

money cash

এনিমেশন ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে আপনার কি ধরনের স্কিল অর্জন করা উচিত?

এনিমেশন ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে র আর্টিস্টিক মেধাকে কাজে লাগানোর পাশাপাশি আপনাকে 2D ও 3D এনিমেশন সফটওয়্যারের দক্ষতা অর্জন করা প্রয়োজন। এছাড়া যে বিষয়গুলোর দক্ষতা অর্জন প্রয়োজন সেগুলো হলো-

আর্টিস্টিক ট্যালেন্ট

এই ফিল্ডটিতে পুরো কাজ একটি গল্পকেন্দ্রিক শুরু হয়। এনিমেশন সফটওয়্যার সে গল্পের প্রাণ সঞ্চার করে। তাই একজন আর্টিস্টিক মাইন্ড ক্রিয়েট করে আপনাকে অ্যানিমেটর হিসেবে ক্যারিয়ারে ডেভেলপ করতে সহায়তা করবে এবং সেই সাথে কালার, লাইট এবং টেক্সটার সম্পর্কে ভালো নলেজ রাখতে হবে।

এনিমেশন সফটওয়্যার 

এনিমেশন সফটওয়্যার গুলো মূলত ডিজাইনগুলো এনিমেট করতে সাহায্য করে থাকে। 2D এবং 3D এনিমেশন ইফেক্ট বিভিন্ন এনিমেশন সফটওয়্যার ব্যবহার করে প্রয়োগ করা হয়।  

গণিতের ব্যবহার 

গণিতের দক্ষতা এনিমেটরকে আরও উন্নত এনিমেশন তৈরি করতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, ত্রিকোণমিতি অক্ষরগুলোকে চারপাশে সরাতে পারে, যখন বীজগণিত এবং ক্যালকুলাস ক্রিয়েশন পার্টে আরও বিশেষ প্রভাব তৈরি করে।

👉 গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে আয় করার উপায়

এনাটমি, বডি মেকানিজম এবং ফিজিক্সে দক্ষতা

এনাটমি, বডি মেকানিক্স এবং ফিজিক্সে এক্সপার্ট হওয়া এনিমেশনের জন্য গুরুত্বপূর্ণ। অ্যানিমেটর চরিত্রের গতিবিধি এবং আরও গভীরভাবে, তাদের অভিনয়কে আকৃতি দেওয়ার জন্য শরীরের অবস্থান, বডি মেকানিক্স এবং পদার্থবিদ্যা সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। 

জেনারেল স্কিল 

এনিমেশন সফটওয়্যার স্কিলের পাশাপাশি জেনারেল স্কিল ডেভেলপের দিকেও নজর দিতে হবে। 

কমিউনিকেশনঃ স্ট্রং কমিউনিকেশন স্কিল ক্লায়েন্টের রিকোয়ারমেন্ট অনুযায়ী কোন প্রজেক্ট ডেভেলপমেন্টে হেল্প করে। তাই আপনি যে ফিল্ডে কাজ করুন না কেন এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কিল। 

টিমওয়ার্কঃ অ্যানিমেটরকে প্রায়শই কোন প্রজেক্টের কাজে ডিজাইনারদের সাথে পার্টনারশিপ করতে হয় যা অনেক সময় চ্যালেঞ্জের সম্মুখীন করে তুলে। টিমওয়ার্ক টিমের সকলের পটেনশিয়াল এবিলিটি বুঝতে সাহায্য করে। তাই একে অপরের সাথে স্পষ্টভাবে যোগাযোগ করতে হবে এবং তাদের বুদ্ধিমত্তার যথাযথ প্রয়োগ ঘটাতে হবে।

👉 ভিডিও এডিটিং কি? ভিডিও এডিটিং করে আয় করার উপায়

লিডারশিপঃ লিডারশিপ বেশ গুরুত্বপূর্ণ একটি স্কিল। কারণ লিডারশিপের মাধ্যমেই আপনি আপনার টিমকে সঠিকভাবে গাইড করতে পারবেন তেমনিভাবে আপনার কাজেও সফলতা বয়ে আনতে পারবেন।

সময়ের সাথে সাথে ক্রিয়েটিভ ফিল্ডে ইতিমধ্যে এনিমেশন নিজের স্থান করে নিয়েছে। আপনি যদি একজন এনিমেটর হিসেবে আপনার ক্যারিয়ার গড়তে চান তাহলে এই আর্টিকেলটি আপনাদের সাহায্য করবে। আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। এছাড়াও নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রয়োজনীয় সকল টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,555 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *