মাত্র ১৪ বছর বয়সেই বিকাশ-নগদ একাউন্ট খোলা যাবে! (যেকোনো MFS)

এতদিন বিকাশ, নগদ বা রকেট এর মত মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসগুলোর (এমএফএস) একাউন্ট খোলার ক্ষেত্রে কমপক্ষে ১৮ বছর বয়স হওয়া বাধ্যতামূলক ছিলো। বাংলাদেশ ব্যাংক এই নিয়ম পরিবর্তন করতে যাচ্ছে, এখন থেকে ১৪ বছর বয়স থেকে যে কেউ বিকাশ, নগদ, রকেটসহ যেকোনো এমএফএস প্ল্যাটফর্মে একাউন্ট খুলতে পারবে। চলুন জেনে নেওয়া যাক এই নতুন নিয়ম সম্পর্কে।

নতুন নিয়ম

৩ অক্টোবর প্রকাশিত এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জানানো হয়, ১৪ থেকে ১৮ বছর বয়সী যেসব ব্যাক্তি ও তার পিতা-মাতার (বা লিগ্যাল গার্ডিয়ানের) বাংলাদেশের জাতীয়তা রয়েছে, তারা এমএফএস একাউন্ট খুলতে পারবে।

নতুন নিয়মে একাউন্ট খোলার ক্ষেত্রে যিনি একাউন্ট খুলবেন তার বার্থ সার্টিফেকেট ব্যবহৃত হবে, সাথে লিগ্যাল গার্ডিয়ান এর ন্যাশনাল আইডি কার্ড নাম্বারও প্রদান করতে হবে। সার্কুলারে আরো জানানো হয় উক্ত একাউন্ট লিগ্যাল গার্ডিয়ানের একাউন্টের সাথে কানেক্টেড থাকবে। তাছাড়া লিগ্যাল গার্ডিয়ান দ্বারা একাউন্ট খোলার বিষয়টি নিশ্চিত করাও অত্যাবশ্যক।

একাউন্টের লিমিট

যেহেতু বিশেষ ব্যবস্থায় উক্ত একাউন্ট খোলা হচ্ছে, তাই সেগুলোর রয়েছে অনেক সীমাবদ্ধতা। যেমন: সাধারণ একাউন্টের মত এজেন্ট কিংবা অন্য একাউন্ট থেকে সরাসরি ক্যাশ-ইন বা টাকা রিসিভ করা যাবেনা। বরং যেকোনো লেনদেন লিগ্যাল গার্ডিয়ানের ব্যাংক একাউন্ট, এমএফএস একাউন্ট বা ই-ওয়ালেট এর মাধ্যমে প্রসেস করা হবে। ১৪ – ১৮ বছর বয়সী এমএফএস একাউন্ট হোল্ডারের একাউন্ট সর্বোচ্চ ৩০,০০০ টাকা ব্যালেন্স রাখা যাবে।

তবে একাউন্ট ব্যবহার করে ক্যাশ আউট, অন্যজনকে টাকা পাঠানো, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পে, এডুকেশন ফি পে, মার্চেন্ট পেমেন্ট, ইত্যাদি সুবিধা উপভোগ করা যাবে। প্রতিদিন সর্বোচ্চ ক্যাশ-ইন এর পরিমাণ ৫,০০০ টাকাতে কমিয়ে রাখা হয়েছে ও মাসিক সর্বোচ্চ ৩০,০০০ টাকা পর্যন্ত ক্যাশ-ইন করা যাবে। এক দিনে সর্বোচ্চ ৫ বার ও এক মাসে সর্বোচ্চ ১০ বার ক্যাশ-ইন করা যাবে। ক্যাশ আউট এর ক্ষেত্রে ডেইলি লিমিট হলো সর্বোচ্চ ৫,০০০ টাকা ও মাসিক ২৫,০০০ টাকা। ক্যাশ আউট এর ক্ষেত্রেও প্রতিদিন সর্বোচ্চ ৫ বার ও মাসে সর্বোচ্চ ১০ বার করা যাবে। 

bb notice screenshot younger mfs
বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের অংশবিশেষ স্ক্রিনশট

👉 মোবাইল ব্যাংকিংয়ে নিরাপদ থাকার উপায়

এক একাউন্ট থেকে অন্য একাউন্টে ট্রান্সফারের ক্ষেত্রে দৈনিক লিমিট ১৫,০০০ টাকা ও মাসিক লিমিট হলো ১৫,০০০ টাকা। এখানেও দৈনিক সর্বোচ্চ ৫ বার ও মাসিক সর্বোচ্চ ১০ বার লিমিট রয়েছে। যেকোনো ধরনের পেমেন্টের ক্ষেত্রে দৈনিক লিমিট ৫,০০০ টাকা ও মাসিক লিমিট ২০,০০০ টাকা। প্রতিদিন তিনবার ও মাসিক ১০ বার পেমেন্ট করা যাবে।

মূলত “ক্যাশলেস বাংলাদেশ” চিন্তার অংশ হিসেবে এই নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যদিওবা এখানে আমরা প্রচুর পরিমাণে সীমাবদ্ধতা দেখতে পাচ্ছি, তবুও এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাতেই হয়। সীমাবদ্ধতাসমূহ তরুণ ব্যবহারকারীদের কন্ট্রোলে রেখে ঠিকই সকল ডিজিটাল সুবিধা ব্যবহারের সুযোগ প্রদান করবে। আরও জানতে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার দেখতে পারেন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

mobile banking

বাংলাদেশ ব্যাংক এর এই নতুন সিদ্ধান্তের হাত ধরে স্কুল-কলেজে পড়ুয়া সকল শিক্ষার্থী বৈধভাবে এমএফএস ব্যবহারকারী হতে পারবে। এমনিতেই স্কুল বা কলেজ পড়ুয়া সকল শিক্ষার্থীর কাছে ইতিমধ্যে মোবাইল ফোন রয়েছে, তাই এই নতুন সিস্টেমের হাত ধরে আর্থিক লেনদেনে নতুন মাত্রা আসবে বলে আশা করা যায়। 👉 মোবাইল ব্যাংকিংয়ে অটো টাকা কাটা বন্ধ করার নিয়ম

উল্লেখিত বিষয় সম্পর্কে আপনার মূল্যবান মতামত পাঠকদের সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *