নগদ ক্যাশ আউট করার নিয়ম

বিকাশ, রকেট, উপায় এর মত নগদ একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা। বাংলাদেশ ডাক বিভাগের এই সেবা দেশের মানুষের জীবন অনেক সহজ করে দিয়েছে। নগদ এর অসাধারণ সব সুবিধার কল্যাণে অনেক পরে মার্কেটে এসেও বেশ জনপ্রিয় এই মোবাইল ব্যাংকিং সেবাটি। নগদ ক্যাশ আউট চার্জ কম হওয়ার কারণে অনেকে প্রতিযোগী সেবা ছেড়ে নগদ একাউন্ট ব্যবহার করা শুরু করেছেন।

নগদ ক্যাশ আউট কি?

নগদ একাউন্ট থেকে অর্থ উত্তোলন এর প্রক্রিয়াকে বলা হয় ক্যাশ আউট। অর্থাৎ আপনার নগদ একাউন্টে থাকা অর্থ উইথড্র করাকে ক্যাশ আউট বলা হচ্ছে। ক্যাশ আউট করা টাকা ফি সহ নগদ একাউন্ট থেকে কেটে নেওয়া হয় ও টাকা হাতে পাওয়া যায় সরাসরি।

নগদ ক্যাশ আউট কোথায় করবেন

নগদ উদ্যোক্তার কাছে গিয়ে নগদ ক্যাশ আউট করা যাবে। নগদ উদোক্তা হতে পারেন একজন দোকানদার বা শুধুমাত্র নগদ ক্যাশ আউট পয়েন্ট। নগদ এর ওয়েবসাইটে থাকা উদ্যোক্তা লোকেটর ফিচারটি ব্যবহার করে আপনার আশেপাশে কোথায় নগদ উদ্যোক্তা রয়েছে তা খুঁজে বের করতে পারবেন। এছাড়া আপনার এলাকায় বিভিন্ন দোকানেই নগদের ব্যানার দেখতে পাবেন যেখান থেকে ক্যাশ আউট করা যাবে।

উল্লেখ্য যে, কোনো ব্যাংক এর এটিএম কিংবা শাখা হতে নগদ ক্যাশ আউট এর সুযোগ নেই৷ যেহেতু নগদ কোনো ব্যাংক কতৃক প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান নয়, তাই এই সুবিধা এখন পর্যন্ত আসেনি। তবে নগদ এর অন্য প্রতিযোগী, যেমনঃ বিকাশ, রকেট, উপায়, ইত্যাদি মোবাইল ব্যাংকিং অ্যাপে এটিএম বুথ থেকে টাকা তোলার সুবিধা রয়েছে। তাই নগদ থেকে ক্যাশ আউট বা টাকা তোলার একমাত্র উপায় হলো উদ্যোক্তার কাছে গিয়ে টাকা তোলা।

নগদ ক্যাশ আউট চার্জ

দেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার চেয়ে নগদ এর ক্যাশ আউট চার্জ তুলনামূলক কম। ক্যাশ আউট চার্জ কম হওয়ার ফলে অন্যান্য মোবাইল ব্যাংকিং এর ব্যবহারকারীগণ ঝুঁকছেন নগদ এর দিকে। নগদ ক্যাশ আউট চার্জ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

নগদ ক্যাশ আউট করার নিয়ম

নগদ ক্যাশ আউট করা যাবে নগদ অ্যাপ ও নগদ মোবাইল মেন্যু ব্যবহার করে। চলুন জেনে নেওয়া যাক উভয় পদ্ধতিতে নগদ ক্যাশ আউট করার নিয়ম সম্পর্কে।

*167# ব্যবহার করে ক্যাশ আউট

  • নগদ মোবাইল মেন্যু, *167# নাম্বারে ডায়াল করুন
  • ক্যাশ আউট অপশন বাছাই করতে ১ লিখে রিপ্লাই দিন
  • এরপর নগদ উদোক্তার নাম্বার লিখে সেন্ড করুন
  • কত টাকা ক্যাশ আউট করতে চান, সে এমাউন্ট প্রদান করে রিপ্লাই করুন
  • এরপর আপনার নগদ একাউন্টের পিন প্রদান করুন

উল্লেখিত প্রক্রিয়া সঠিকভাবে অনুসরণ করলে নগদ থেকে ক্যাশ আউট হয়ে যাবে। ক্যাশ আউট করার পর নগদ উদ্যোক্তার কাছ থেকে আপনার ক্যাশ আউটের অর্থ বুঝে নিন। উদ্যোক্তার সাথে ক্যাশ আউট সম্পর্কিত কোনো সমস্যায় পড়লে নগদ হেল্পলাইনে কল করতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নগদ অ্যাপ থেকে ক্যাশ আউট

নগদ অ্যাপ থেকে মুহুর্তের মধ্যে ক্যাশ আউট করা যাবে। নগদ অ্যাপ থেকে ক্যাশ আউট করতেঃ

  • নগদ পিন প্রদান করে নগদ অ্যাপে প্রবেশ করুন
  • এরপর “Cash Out / ক্যাশ আউট” অপশন সিলেক্ট করুন
  • নগদ উদ্যোক্তার কাছ থেকে নাম্বার গ্রহণ করে তা সতর্কতার সাথে মোবাইলে লিখুন। এছাড়া নগদ এজেন্ট বা উদ্যোক্তার কিউআর কোড স্ক্যান করেও ক্যাশ আউট করা যাবে যা অধিক নিরাপদ
  • উদ্যোক্তার নাম্বার এন্টার করার পর কত টাকা ক্যাশ আউট করতে চান তা লিখে পরবর্তী ধাপে এগিয়ে যান
  • এরপর আপনার নগদ একাউন্টের পিন প্রদান করুন
  • সরশেষে নগদ আইকনে ট্যাপ করে ধরে রেখে ক্যাশ আউট এর প্রক্রিয়া সম্পন্ন করুন

নগদ ক্যাশ আউটে সমস্যা হলে করণীয়

মাঝেমধ্যে যান্ত্রিক গোলযোগ কিংবা অন্য কোনো কারণে ঠিকমত নগদ একাউন্টের ক্যাশ আউট ফিচার কাজ না ও করতে পারে৷ নগদ থেকে ক্যাশ আউট করা না গেলে প্রথমে উদ্যোক্তা আপনাকে ঠিক একাউন্ট নাম্বার প্রদান করেছেন কিনা সে বিষয়টি নিশ্চিত করুন।

নগদ ক্যাশ আউট করার নিয়ম

উদ্যোক্তা যদি একাউন্ট নাম্বার চেক করে সঠিক আছে বলে জানায় তাহলে আপনার প্রোফাইল লিমিট ও প্রোফাইল স্ট্যাটাস চেক করুন। যেহেতু নগদ এর দৈনিক ও মাসিক ক্যাশ আউট শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক বার ও নির্দিষ্ট পরিমাণে করা যাবে, তাই লিমিট এর বাইরে ক্যাশ আউট হবেনা। সবকিছু চেক করার পর ও কোনো সমস্যা খুঁজে না পেলে নগদ কাস্টমার কেয়ার 16167 নাম্বারে কল করুন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *