উইন্ডোজ পিসিতে সাউন্ড আসছেনা? এভাবে সমাধানের চেষ্টা করুন

আপনার উইন্ডোজ কম্পিউটারে অডিও কাজ করছেনা? তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে জানবেন কম্পিউটারে সাউন্ড না এলে তার সমাধান সম্পর্কে। এই পোস্টে উল্লেখিত উপায়গুলো উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ চালিত ডিভাইসে বেশ সহজে কাজ করবে। এছাড়া উইন্ডোজ ৭ চালিত কম্পিউটারেও অধিকাংশ সমাধান কাজ করবে বলে আশা করা যায়।

কম্পিউটারে সাউন্ড আসছেনা কেন?

যেসব কারণে উইন্ডোজ কম্পিউটারে সাউন্ড কাজ না করতে পারে, সেগুলো হলোঃ

  • অডিও জ্যাক ল্যুজ বা ভেঙ্গে গেলে
  • সিস্টেম আপডেটেড না থাকলে
  • অডিও ড্রাইভার আউটডেটেড হলে
  • সিস্টেম সেটিংসে কোনো গড়বর হলে 
  • অডিও সার্ভিস কাজ না করলে
  • মাইক্রোফোন বা স্পিকারে সমস্যা থাকলে
  • কম্পিউটারের অডিও কম্পোনেন্ট ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হলে
  • অন্য কোনো হার্ডওয়্যার বা সিস্টেম সম্পর্কিত কারণে 

কম্পিউটারে অডিও কাজ না করলে সমাধান

কম্পিউটারে অডিও কেনো কাজ না করতে পারে তা তো জানলেন। এবার জানি চলুন কম্পিউটারে অডিও কাজ না করলে তার সমাধান সম্পর্কে।

অডিও কানেকশন চেক করুন

কোনো ধরনের বড়সড় পরিবর্তন করার আগে প্রথমে চেক করুন আপনার অডিও আউটপুট ডিভাইস মানে হেডফোন বা স্পিকার ঠিকভাবে কাজ করছে কিনা। হেডফোন বা স্পিকার এর জ্যাক ঠিক আছে কিনা ও কোনোভাবে ড্যামেজ হয়েছে কিনা তা চেক করুন। সম্ভব হলে অন্য ডিভাইসে কানেক্ট করে দেখুন উক্ত অডিও ডিভাইস ঠিক আছে কিনা।

আপডেট চেক করুন

আপনার কম্পিউটার যদি উইন্ডোজ এর পুরোনো ভার্সনে চলে কিংবা ফার্মওয়্যার বেশ পুরোনো হয়, তবে হঠাৎ কোনো সফটওয়্যার জনিত পরিবর্তনের ফলে কম্পিউটারের অডিও কাজ নাও করতে পারে। কম্পিউটারের সেটিংস থেকে Update & Security মেন্যুতে প্রবেশ করে Windows Update সেকশনে পেন্ডিং আপডেট দেখতে পাবেন। আপডেট ডিটেইলস পড়ে দেখুন সেখানে অডিও সম্পর্কিত কোনো বাগ ফিক্স এসেছে কিনা।

সিস্টেম রিস্টার্ট করুন

কম্পিউটারের অনেক ছোটখাট সমস্যা সাধারণ রিস্টার্ট এর মাধ্যমে সমাধান হয়ে যায়। সিস্টেম যদি সঠিকভাবে কাজ না করে তবে অডিও কাজ না করা স্বাভাবিক, তাই অডিও বা অন্য যেকোনো সমস্যার ক্ষেত্রে কম্পিউটার রিস্টার্ট করে দেখা উত্তম। যদিও এটা শুনতে হাস্যকর শোনায়, তবে ডিভাইস রিস্টার্ট করে অনেক সময় ভাল ফল পাওয়া যায়।

উইন্ডোজ অডিও সার্ভিস রিস্টার্ট করুন

উইন্ডোজে একটি ডেডিকেটেড অডিও সার্ভিস কম্পোনেন্ট রয়েছে যা সব ধরনের সিস্টেম সাউন্ড প্লে করে। এই অডিও সার্ভিস রিস্টার্ট করলে অনেক সময় অডিও সমস্যার সমাধান করা যায়। উইন্ডোজ কি ও R প্রেস করে Run ওপেন করুন ও msc কমান্ড লিখুন। এরপর Services উইন্ডো থেকে Windows Audio Service ফিচারে রাইট ক্লিক করে Restart করুন। উইন্ডোজ অডিও সার্ভিস সম্পর্কিত কোনো সমস্যা তা থাকলে তা ঠিক হয়ে যাব ও অডিও কাজ করা শুরু করবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

উইন্ডোজ পিসিতে সাউন্ড আসছেনা? এভাবে সমাধানের চেষ্টা করুন

👉 পিসির সাথে স্মার্টফোন যুক্ত করার নতুন অ্যাপ এলো

অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন

উইন্ডোজে অডিও কাজ না করলে তার সহজ সমাধান হলো ট্রাবলশুটার ব্যবহার করা। ট্রাবলশুটার সকল ধরনের অডিও সেটিংস চেক করে ও কোনো সমস্যা থাকলে তা ঠিক করে দেয়। সেটিংস থেকে Troubleshoot মেন্যুতে প্রবেশ করে অডিও ট্রাবলশুটার রান করাতে পারবেন। এটি কোনো সমস্যা পেলে তা আপনাকে দেখাবে।

সাউন্ড সেটিংস রিভিউ করুন

কম্পিউটারে কোনো সেটিংস পরিবর্তন এর কারণেও অডিও কাজ না করতে পারে। সেটিংস থেকে Sounds মেন্যুতে প্রবেশ করে সকল ফিচার ঠিক আছে কিনা চেক করুন। এছাড়া কন্ট্রোল প্যানেল থেকেও অডিও সেটিংস ঠিক আছে কিনা চেক করতে পারেন।

অডিও ইনপুট ও আউটপুট চেক করুন

উইন্ডোজে অডিও ইনপুট ও আউটপুট এর জন্য আলাদা অপশন রয়েছে। এসব সেটিংস ভুল থাকার কারণেও কম্পিউটারে অডিও কাজ না করতে পারে। সেটিংস থেকে Sound সেকশনে প্রবেশ করে ইনপুট ও আউটপুট ডিভাইস ঠিক আছে কিনা তা নিশ্চিত করুন।

অডিও এনহেন্সমেন্ট বন্ধ করুন

অডিও অভিজ্ঞতা উন্নত করতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইন-বিল্ট অডিও এনহেন্সমেন্ট ফিচার রয়েছে। এতে কোনো কম্প্যাটিবিলিটি সমস্যার কারণেও কম্পিউটারের অডিও কাজ না করতে পারে। তাই অডিও এনহেন্সমেন্ট বন্ধ করে চেক করতে পারেন সমস্যা এটি নয়তো। Settings > Sounds > Device Properties এ প্রবেশ করে Advanced Device Properties এ ক্লিক করলে একটি পপ-আপ দেখতে পাবেন, এবার Enhancements ট্যাবে গিয়ে যেকোনো ধরনের সাউন্ড এনহেন্সমেন্ট বন্ধ করে দিন।

👉 কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?

অডিও ফরম্যাট চেক করুন

সেট করা অডিও ফরম্যাট যথাযথ না হওয়ার কারণেও কম্পিউটারে অডিও কাজ না করতে পারে। Settings > Sound > Device Properties > Advanced Device Properties এ প্রবেশ করে Advanced ট্যাব এ গিয়ে একাধিক অডিও ফরম্যাট সিলেক্ট করে Play করে টেস্ট করে দেখুন কোনটি ঠিকভাবে কাজ করছে।

অডিও ড্রাইভার আপডেট করুন

কম্পিউটারে অনাকাঙ্ক্ষিত কোনো ধরনের অডিও সম্পর্কিত সমস্যায় পড়তে না চাইলে অডিও ড্রাইভার আপডেটেড রাখা শ্রেয়। Device Manager থেকে ইন্সটল থাকা ড্রাইভারের তালিকা থেকে কাংখিত ড্রাইভার সিলেক্ট করে ডিসেবল বা আপডেট করতে পারবেন সহজে। কোনো ড্রাইভার ইন্সটল এর পর যদি অডিও সমস্যা করে, তাহলে উক্ত ড্রাইভার ডিসেবল করে চেক করতে পারেন। এছাড়া কোনো সফটওয়্যার ইন্সটল এর কারণেও যদি অডিওতে সমস্যা হয়, তাহলেও একই সমাধান অনুসরণ করে দেখতে পারেন।

অ্যাপ পারমিশন চেক করুন

অডিও আউটপুট ছাড়াও অধিকাংশ উইন্ডোজ ব্যবহারকারী মাইক্রোফোন নিয়ে বেশ সমস্যার থাকেন। অনেক সময় উইন্ডোজের অডিও নির্দিষ্ট অ্যাপে কাজ করেনা, এইক্ষেত্রে হতে পারে উক্ত অ্যাপের জন্য মাইক্রোফোন অ্যাকসেস বন্ধ রয়েছে। Settings > App Permissions > Microphone এ প্রবেশ করে মাইক্রোফোন অ্যাকসেস এর সকল তথ্য দেখতে পাবেন। কাংখিত অ্যাপে মাইক্রোফোন কাজ না করলে অ্যাকসেস এনাবেল করা আছে কিনা তা নিশ্চিত করুন।

মাদারবোর্ডে সমস্যা নয় তো?

অনেক সময় মাদারবোর্ড বা অডিও কার্ডে সমস্যা হলে কম্পিউটারে সাউন্ড বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে উইন্ডোজের অডিও ট্রাবলশুটার ব্যবহার করে এই হার্ডওয়্যারের সমস্যা হয়েছে কিনা তা সনাক্ত করতে পারবেন। এছাড়া পিসির স্ট্যাটাস বারেও সাউন্ড সিস্টেম জনিত সমস্যা দেখানো হবে। সেক্ষেত্রে মাদারবোর্ড বা সাউন্ড কার্ড মেরামত করতে হবে।

👉 ভিডিওঃ কম্পিউটারের গতি বাড়াতে নতুন অ্যাপ আনছে মাইক্রোসফট

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,618 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.