কপি আইফোন চেনার উপায় কি? জেনে নিন

অ্যাপল এর আইফোন এর জনপ্রিয়তা স্মার্টফোন জগতে সবচেয়ে বেশি। আমাদের দেশে আগের চেয়ে আইফোন এর প্রচলন অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। তবে আইফোন ব্যবহারের সাথে পাল্লা দিয়ে বাড়ছে কপি আইফোন বা নকল আইফোনের সংখ্যা। নতুন ব্যবহারকারীগণ যথেষ্ট অভিজ্ঞতার অভাবে কম দামে কপি আইফোন কিনে বিপদে পড়ছেন প্রায়সই। এই কারণে কপি আইফোন চেনা সবার জন্য বেশ গুরুত্বপূর্ণ বিষয়। এই পোস্টে কপি আইফোন চেনার উপায় সম্পর্কে বিস্তারিত জানবেন।

অ্যাপল অ্যাপ স্টোর চেক করুন

কোনো কপি বা ফেইক আইফোন চেনার সবচেয়ে সহজ উপায় হলো অ্যাপল অ্যাপ স্টোর চেক করা। অ্যাপ স্টোরে প্রবেশ করলে এটি যদি অ্যাপল আইডি বা অ্যাপল একাউন্টে কানেক্ট না হয়, তাহলে বুঝতে হবে উক্ত আইফোন কপি। আইফোন সেটিংস থেকে অ্যাপল আইডি দ্বারা সাইন ইন করে কম্পিউটার বা ব্রাউজার থেকে https://appleid.apple.com/ এ লগইন করে ডিভাইস লিস্ট চেক করুন। আপনার আইফোন সেখানে দেখানো হবে। এছাড়া আইক্লাউড ডটকমে লগইন করে সেটিংস সেকশনে গেলেও আপনার আইফোন সেখানে দেখানো হবে। তাহলে বুঝতে পারবেন যে আপনার আইফোন আসল আইফোন।

একইভাবে অ্যাপল অ্যাপ স্টোর আইকনে ট্যাপ করলে অরিজিনাল আইফোন এর ক্ষেত্রে আপনি সরাসরি অ্যাপল স্টোরে পৌঁছে যাবেন। অন্যদিকে আইফোন যদি কপি হয় সেক্ষেত্রে সেটিতে অ্যাপ স্টোর কাজ করবেনা, বরং অন্য কোনো এপ্লিকেশন স্টোরে নিয়ে যাবে। কপি আইফোন চেনার সবচেয়ে সহজ উপায় এটি, কেননা অ্যাপল স্টোর হুবহু কপি করা সম্ভব নয়।

ডিসপ্লে বেজেল চেক করুন

আইফোন আসল নাকি নকল তা চেক করার আরেক অসাধারণ ও সহজ উপায় হচ্ছে ডিসপ্লে বেজেল চেক করা। বেজেল হলো ফোনের স্ক্রিন ও ফ্রেমের মধ্যকার বর্ডার। তবে এই নিয়ম অধিক খাটে আইফোন ১০ ও এরপর আসা আইফোনসমূহের ক্ষেত্রে৷ ডিসপ্লে বেজেল সঠিকভাবে পর্যবেক্ষণ করলে বুঝতে পারবেন উক্ত ডিভাইস কপি আইফোন কিনা। কপি আইফোন এর ক্ষেত্রে অধিক বেজেল দেখতে পাবেন। ছবি বা অন্য কোনো আইফোন এর সাথে মিলিয়ে দেখলে এই বিষয়টি আরো ভালোভাবে পরিস্কার হবে।

সিরি চেক করুন

আইফোন এর ভয়েস এসিস্ট্যান্ট সিরি এর কথা তো সবাই জানেন। একটি আইফোন যদি নকল হয়, তবে সেটিতে সিরি কাজ করবেনা। শুধুমাত্র আসল আইফোনে সিরি কাজ করবে। তবে প্রথমে চেক করে নিন উক্ত আইফোনে সিরি চালু আছে কিনা। উল্লেখ্য যে অনেক কপি আইফোনে সিরি এর ফাংশনালিটি কপি করে একই ধরনের ফিচার প্রদান করা হয়, সেক্ষেত্রে সিরি এর বেসিক কিছু টাস্ক টেস্ট করে নিতে পারেন, এতে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

👉 সিরি কি? আইফোনে সিরি কিভাবে ব্যবহার করে?

লক ফিচার

কপি আইফোন চেনার আরেকটি সহজ উপায় হলো লক স্টাইল চেক করা। অরিজিনাল আইফোন এর লকস্ক্রিন থেকে ফোন আনলক করলে এনিমটেড আনলক এনিমেশন দেখতে পাবেন। অধিকাংশ কপি আইফোনে এই ফিচারটি থাকেনা। তবে অনেক কপি আইফোন এই ফিচারটি অনেক ভালোভাবে নকল করে থাকে, তাই পোস্টে উল্লেখিত একাধিক নিয়ম অনুসরণ করে কপি আইফোন চেনার চেষ্টা করুন।

👉 পাসকোড ছাড়াই আইফোন আনলক করার উপায়

স্টোরেজ ক্যাপাসিটি চেক করুন

স্টোরেজ ক্যাপাসিটি চেক করার মাধ্যমেও আসল ও নকল আইফোন চেনা যেতে পারে। আসল আইফোনে কোনো ধরনের এক্সপেন্ডেবল স্টোরেজ থাকেনা, অর্থাৎ এসডি কার্ড ব্যবহার করে আইফোনে স্টোরে বাড়ানো সম্ভব নয়। যদি কোনো আইফোন এই সুবিধা প্রদান করে, তাহলে বুঝে নিতে হবে উক্ত আইফোন সম্পূর্ণ কপি সেট। মনে রাখবেন, আসল আইফোনে স্টোরেজ এক্সপেন্ড এর কোনো সু্যোগ নেই।

কিবোর্ড চেক করুন

কপি আইফোন চেক করতে পারেন আইফোন এর কিবোর্ড চেক করে। অরিজিনাল আইফোন এর কিবোর্ডের স্পেস বারে space লেখা থাকে, এছাড়া স্পেস বার এর বামে একটি ইমোজি আইকনও দেখতে পাবেন। কপি আইফোন এর ক্ষেত্রে এই ডিজাইন একই হবেনা, আবার ইমোজি আইকন এর জায়গায় কমাও থাকতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আইফোন ১৪ এর মত দেখতে ফোন!

👉 মোবাইলে বাংলা লেখার সেরা কিবোর্ড অ্যাপ ফ্রি ডাউনলোড করুন

ওয়ারেন্টি স্ট্যাটাস চেক করুন

অরিজিনাল সকল আইফোন অ্যাপল দ্বারা সরবরাহ করা হয়ে থাকে, যার ফলে প্রতিটি অরিজিনাল আইফোন এর তথ্য অ্যাপল এর ওয়েবসাইটে রয়েছে। অ্যাপল এর আইফোন ওয়ারেন্টি স্ট্যাটাস ও নেটওয়ার্ক কভারেজ স্ট্যাটাস সাইটে প্রবেশ করে আপনার আইফোন কপি নাকি তা দেখতে পারবেন।

প্রথমে অ্যাপল এর ওয়েবসাইটে প্রবেশ করুন এই লিংক ব্যবহার করেঃ https://checkcoverage.apple.com/

এরপর আইফোন সেটিংসে General সেকশনে থাকা সিরিয়াল নাম্বার ওয়েবসাইটে প্রবেশ করান। যদি উক্ত আইফোন কপি না হয়, তাহলে এর সম্পর্কে বিস্তারিত তথ্য দেখতে পাবেন।

👉 আইফোন ডিজেবল হলে ঠিক করার উপায়

অপারেটিং সিস্টেম চেক করুন

সবশেষে কোনো আইফোন এর অপারেটিং সিস্টেম চেক করেও সেটি আসল না কপি তা জানতে পারবেন। অ্যাপল তাদের সকল আইফোনে আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে। কোনো আইফোনে যদি আইওএস ব্যতিত অন্য কোনো অপারেটিং সিস্টেম দেখতে পান, তবে ধরে নিবেন উক্ত আইফোন একটি কপি আইফোন। তবে আইওএস এর মত হুবহু দেখতে অ্যান্ড্রয়েড স্ক্রিন অনেক রয়েছে, তাই ভালোভাবে চেক না করলে আসল আইওএস চেনা সম্ভব নয়।

এছাড়া আইফোনকে ম্যাক কম্পিউটারের সাথে ইউএসবি ক্যাবল দ্বারা কানেক্ট করলে কম্পিউটারেও আইফোন প্রদর্শন করা হবে। উইন্ডোজ পিসির ক্ষেত্রে পিসিতে আইটিউন্স অ্যাপ ইনস্টল করে ক্যাবল দ্বারা আইফোন সংযুক্ত করে পরীক্ষা করে দেখতে পারেন।

জানতে পারলেন কপি আইফোন চেনার উপায়। আইফোন কেনার সময় কপি আইফোন কিনা তা চেক করতে অবশ্যই উল্লেখিত নিয়মগুলো অনুসরণ করুন। এই পোস্টটি আপনার বন্ধু ও পরিবারের সাথে শেয়ার করুন, যাতে তাদের আইফোন কেনার সময় কপি আইফোন কিনে প্রতারিত হতে না হয়।

👉 ভিডিওঃ স্মার্টফোন বেশি গরম হওয়া থেকে মুক্তির উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.