মোবাইলে বাংলা লেখার সেরা কিবোর্ড অ্যাপ ফ্রি ডাউনলোড করুন

ইন্টারনেটে আমরা সবাই কমবেশি বাংলায় লেখালেখি করে থাকি। হোক সেটা লোকজনের সাথে যোগাযোগের জন্য কিংবা বাংলায় কোনো কিছু গুগলে সার্চ করার জন্য- আমাদের মোবাইলে বাংলা টাইপিং এর অ্যাপ প্রয়োজন হয়ই। আপনি চাইলে ফোনেটিক পদ্ধতিতে অর্থাৎ কীবোর্ডের মধ্যে ইংরেজি বর্ণে লিখে স্ক্রিনে তা অটোমেটিক বাংলা অক্ষরে পেতে পারেন। অথবা বাংলা কিবোর্ড সফটওয়্যার এ সরাসরি বাংলা অক্ষরে লিখতে পারেন। আপনার যে পদ্ধতি ভালো লাগে সেটাই পেতে পারেন বাংলা কিবোর্ড অ্যাপে।

আমরা খুঁজে বের করেছি এমন ৭টি মোবাইল বাংলা কিবোর্ড অ্যাপ, যেগুলো ব্যবহার করে খুব সহজেই বাংলা টাইপ করতে পারবেন আপনার স্মার্টফোন থেকেই। এদের মধ্যে কিছু কিছু কিবোর্ডে রয়েছে ভয়েস টাইপিং এর মত দারুণ কিছু সুবিধা। কিছু কিছু কিবোর্ড এন্ড্রয়েড এবং আইফোন উভয়ের জন্য পাওয়া যাবে। কিছু আবার শুধু মাত্র এন্ড্রয়েডের জন্য পাবেন। আর আপনি যদি কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার খোঁজেন তাহলে এই পোস্টের শেষে দেখুন। সুতরাং এই পোস্টটি একটি সম্পূর্ন কিবোর্ড অ্যাপ গাইডলাইন। চলুন শুরু করি।

জিবোর্ড বাংলা কিবোর্ড ডাউনলোড – Gboard Bangla Keyboard

জিবোর্ড বাংলা কিবোর্ড ডাউনলোড - Gboard Bangla Keyboard

আমাদের তালিকার শীর্ষে স্থান পেয়েছে গুগলের তৈরী কিবোর্ড এ্যাপ, জিবোর্ড বা গুগল কিবোর্ড। জিবোর্ড এতটাই ফিচার সমৃদ্ধ যে, সব ফিচার হয়ত আপনার ব্যবহার করাই হয়ে উঠবেনা। জিবোর্ড অ্যাপটিতে রয়েছে একাধিক ধরনের টাইপিং সুবিধা – গ্লাইড টাইপিং, ভয়েস টাইপিং এমনকি হ্যান্ডরাইটিং বেসড টাইপিং। অ্যাপটি বেশ দ্রুত কাজ করে। গুগলের এক্সপার্ট টিম দ্বারা ডেভলপকৃত বলে কিবোর্ডটি বেশ স্ট্যাবল অভিজ্ঞতা দেয়। এছাড়াও কিবোর্ড এ ইন-বিল্ট রয়েছে গুগল ট্রান্সলেট এর সুবিধা। সার্চ এর মাধ্যমে খুব সহজে কাঙ্ক্ষিত ইমোজি খুজে পাওয়া যাবে জিবোর্ড কিবোর্ডে। আরো রয়েছে বিভিন্ন ধরনের জেশ্চার সুবিধা, ওয়ান হ্যান্ডেড মোড, থিমস, ইত্যাদি।

অসংখ্য স্টিকার সম্বলিত স্টিকার লাইব্রেরির পাশাপাশি জিবোর্ডে থাকছে এনিমেটেড ছবি অর্থাৎ গিফ লাইব্রেরি। বাংলার পাশাপাশি বিশ্বের উল্লেখ্যযোগ্য সকল ভাষায় টাইপ করা যাবে জিবোর্ড এ্যাপটি ব্যবহার করে। অ্যাপটি এন্ড্রয়েড এবং আইফোন (আইওএস) – উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে। আপনি জিবোর্ড দিয়ে নিজের মত করে ইমোজিও তৈরি করে নিতে পারবেন। ফিচারটিকে বলা হয় ইমোজি কিচেন।

গুগল কিবোর্ড, জিবোর্ড এ রয়েছে অসংখ্য ফিচার, যার ফলে প্রথমবার অ্যাপটি ডাউনলোড এর পর অনেকে কনফিউজড হয়ে যেতে পারেন। ঘুরে আসতে পারেন জিবোর্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে বাংলাটেক এর ডেডিকেটেড পোস্ট। এতে আপনার জিবোর্ড ব্যবহারের অভিজ্ঞতা অনেক সাবলীল হবে। ডাউনলোড করুন – এন্ড্রয়েড | আইওএস

👉 গুগল জিবোর্ড কিবোর্ড ব্যবহার করার নিয়ম

বাংলা কিবোর্ড ২০২২ – Bangla Keyboard 2022

তালিকার চতুর্থ স্থান দখল করেছে বাংলা কিবোর্ড ২০২২ নামের একটি এ্যাপ। সাধারণ বাংলা টাইপিং এর পাশাপাশি ফনেটিক টাইপিং এর সুবিধা থাকছে এ্যাপটিতে। এতে ভয়েস টাইপিং সুবিধাও বিদ্যমান। অসংখ্য ইমোজির পাশাপাশি থাকছে কিবোর্ড থিম কাস্টমাইজেশনের সুবিধা। তবে এই অ্যাপে বিজ্ঞাপন দেখা যাবে। উপরে উল্লিখিত অন্য অ্যাপগুলোতে কোনো বিজ্ঞাপন দেখানো হয়না।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

রিদ্মিক বাংলা কিবোর্ড ডাউনলোড – Ridmik Keyboard

মোবাইল ডিভাইসে বাংলা ফোনেটিক টাইপিংকে জনপ্রিয় করার পেছনে যে অ্যাপটি রয়েছে সেটি আমাদের তালিকায় স্থান পাবেনা, তা কী করে হয়! কথা বলছি সবার পছন্দের রিদ্মিক কিবোর্ড অ্যাপটি নিয়ে। ১ কোটিরও অধিক ডাউনলোড সংখ্যা এবং ৪.৫ রেটিং নিয়ে সগৌরবে নিজের জনপ্রিয়তা এবং সুনামের কথা জানান দিচ্ছে রিদ্মিক কিবোর্ড অ্যাপটি।

ফোনেটিক বাংলা টাইপিং সুবিধার পাশাপাশি ন্যাশনাল এবং প্রভাত টাইপিং লে-আউটও রয়েছে রিদ্মিক কিবোর্ড অ্যাপে।

রিদ্মিক বাংলা কিবোর্ড ডাউনলোড - Ridmik Keyboard

এতে থাকছে অনেক রকম থিম থেকে নিজের পছন্দেরটি বেছে নেওয়ার সুবিধা। পাশাপাশি কিবোর্ড থিম কাস্টমাইজেশনের সুবিধাও রয়েছে। ভয়েস টাইপিং সুবিধাও পাওয়া যাবে এ্যাপটিতে। প্রায় সব ধরনের ইমোজি যুক্ত করা হয়েছে এপটিতে। রিদ্মিক কিবোর্ড অ্যাপ এন্ড্রয়েড এবং আইওস – উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড | আইওএস

রিদ্মিক কিবোর্ড অ্যাপ ব্যবহার করে একাধিক উপায়ে বাংলা লেখার নিয়ম রয়েছে। এছাড়াও মোবাইলে বাংলা লেখার কিবোর্ড অ্যাপ, রিদ্মিক কিবোর্ড নিজের মত কাস্টমাইজ করা যায়। রিদ্মিক কিবোর্ড ব্যবহারের নিয়ম সম্পর্কে বাংলাটেক এর পোস্ট ঘুরে আসতে পারেন।

👉 রিদ্মিক কিবোর্ড ব্যবহার করে বাংলা লেখার নিয়ম

গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড ডাউনলোড –  Google Indic Keyboard

ইংরেজিসহ ভারতীয় উপমহাদেশের অঞ্চলভিত্তিক ১১টি ভাষা নিয়ে নির্মিত গুগল ইন্ডিক কিবোর্ড অ্যাপটিও অবস্থান করছে আমাদের তালিকায়। অ্যাপটিতে থাকছে ইংরেজি থেকে বাংলায় ফনেটিক স্টাইলে টাইপিং এর সুবিধা। এছাড়াও বাংলা বর্ণের মাধ্যমে সরাসরি লেখার সুবিধা তো থাকছেই।

সেই সাথে কিবোর্ড এর মধ্যেই ট্রান্সলেশন, ইমোজি ইত্যাদি ফিচার ও রয়েছে। আপনি যদি জিবোর্ড ব্যবহার করেন তাহলে গুগল ইন্ডিক কিবোর্ড আপনার দরকার নেই বলা চলে। তবে এটা অবশ্যই ট্রাই করে দেখতে পারেন, যদি বেশি ভালো লেগে যায় আরকি।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড – Bijoy Bangla Keyboard

 Bijoy Bangla Keyboard for Android

অধিকাংশ মানুষের কম্পিউটারে বাংলা লেখার হাতেখড়ি বিজয় বাংলা কিবোর্ড এর হাত ধরেই। অবশেষে চলে এলো বিজয় বাংলা কিবোর্ড এর এন্ড্রয়েড ভার্সন। মাত্র ৪২৪ কেবির অ্যাপটি দিয়ে খুব স্বতঃস্ফূর্তভাবে লেখা যাবে প্রাণের ভাষা বাংলা। গুগল প্লে-স্টোরে ১লক্ষেরও অধিকবার ডাউনলোড হয়েছে অ্যাপটি। বিজয় বাংলা কিবোর্ড অ্যাপটি শুধুমাত্র এন্ড্রয়েড ফোনে ব্যবহার যাবে।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

মোবাইলে বাংলা লেখার সেরা কিবোর্ড অ্যাপ ফ্রি ডাউনলোড করুন

বাংলা কিবোর্ড – Bangla Keyboard

২৩হাজারের অধিক ৪.৫স্টার রেটিং নিয়ে আমাদের তালিকায় রয়েছে বাংলা লেখার একটি কিবোর্ড অ্যাপ, “বাংলা কিবোর্ড” ই যার নাম। ভারতে তৈরী এই অ্যাপটি দিয়ে খুব সহজেই বাংলা লেখা যায় মোবাইল ফোনে।

বাংলা কিবোর্ড অ্যাপটিতে রয়েছে ভয়েস ব্যবহার করে বাংলা টাইপিং এর সুবিধা। এছাড়াও রয়েছে বিভিন্ন বাংলা স্টিকার। বাংলা কিবোর্ড অ্যাপটিতে ইমোজি সাপোর্ট তো থাকছেই। থাকছে থিম চেঞ্জ করে নিজের মতো কাস্টমাইজ করে নেওয়ার সুবিধা।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

বোনাসঃ কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার পেতে এখানে ক্লিক করুন

আপনি কি স্মার্টফোনে বাংলায় লিখেন? লিখলে কোন অ্যাপ ব্যবহার করেন? কমেন্ট করে জানাবেন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *