রিয়েলমি ইউআই এর অসাধারণ কিছু ফিচার জেনে নিন

রিয়েলমি ফোনগুলোর কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন, রিয়েলমি ইউআই অসংখ্য ফিচারে ভর্তি। এই পোস্টে রিয়েলমি ইউআই এর অসাধারণ কিছু ফিচার সম্পর্কে জানতে পারবেন যার মধ্যে অনেকগুলো হয়ত আপনি প্রচুর ব্যবহার করবেন। উল্লেখ্য যে সকল রিয়েলমি ফোন কিন্তু রিয়েলমি ইউআই দ্বারা চলেনা, কিছু রিয়েলমি ফোন এখনো কালারওএস দ্বারা চালিত। এই কারণে সকল রিয়েলমি ফোনে নিচের ফিচারগুলো হয়ত পাবেন না। বরং শুধুমাত্র রিয়েলমি ইউআই চালিত ফোনগুলোতে এই ফিচারগুলো পাবেন। ফোনের সেটিংস থেকে About / About Phone সেকশনে গেলে ফোনের সফটওয়্যার এর তথ্য দেখতে পাবেন।

স্ক্রিনশট

রিয়েলমি ইউআই চালিত রিয়েলমি ফোন থ্রি ফিংগার স্ক্রিনশট সাপোর্ট করে। এছাড়া পার্শিয়াল স্ক্রিনশটও সাপোর্ট করে রিয়েলমি ইউআই, যার মাধ্যমে স্ক্রিনের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়া যায়। এর ফলে স্ক্রিনশট নিয়ে আবার পুনরায় ক্রপ করতে হয়না।

পার্শিয়াল স্ক্রিনশট ফিচার ব্যবহার করতে স্ক্রিনে তিনটি আংগুল দ্বারা ট্যাপ করে ধরে রাখুন, এরপর স্ক্রিনে সিলেকশন বক্স দেখতে পাবেন। এরপর যে অংশের স্ক্রিনশট তুলতে চান তা সিলেক্ট করলে গ্যালারিতে সেভ হয়ে যাবে।

স্ক্রিন রেকর্ডিং

আপনি যদি ফোনে নিয়মিত স্ক্রিন রেকর্ডিং করেন তাহলে স্ক্রিন রেকর্ডার এর ইন্টারনাল অডিও রেকর্ডিং ফিচারটি আপনার বেশ কাজে আসবে। বিশেষ করে যারা গেম খেলেন ও ফোনে গেমপ্লে রেকর্ড করতে চান, তাদের জন্য এই ফিচার বিশেষ কাজে আসবে। এই ফিচারটি চালু করতে কুইক সেটিংস থেকে Screen Recoding এ লংপ্রেস করুন, এরপর Record System Sound অপশন চালু করুন। এছাড়াও স্ক্রিন রেকর্ডিং এর সময় Pause করার অপশনও রয়েছে।

ওয়ান-হ্যান্ডেড মোড

কালারওএস থেকে শুরু করে রিয়েলমি ইউআই, প্রায় অধিকাংশ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম স্কিনে ওয়ান হ্যান্ডেড মোড ফিচারটা রয়েছে। এই ফিচারটি চালু করতে প্রথমে কুইক সেটিংস প্যানেল এডিট করে One-handed Mode টাইলটি এড করুন। এভাবে খুব সহজে ওয়ান হ্যান্ডেড মোড চালু করা যাবে।

এছাড়া জেশ্চার এর মাধ্যমেও সহজে ওয়ান-হ্যান্ডেড মোড চালু করা যাবে। সেটিংস থেকে Convenience Tools এ প্রবেশ করুন, এরপর Navigation Buttons মেন্যুতে প্রবেশ করে Pull Down to Enter One-Handed Mode টোগল অন করে দিলে কুইক জেশ্চার চালু হয়ে যাবে। এরপর থেকে স্ক্রিনের বোটমে থাকা ন্যাভিগেশন বারে ডাউন সোয়াইপ এর মাধ্যমে ওয়ান হ্যান্ডেড মোড চালু করতে পারবেন।

পারসোনাল ইনফরমেশন প্রটেকশন

বর্তমানে সকল অপারেটিং সিস্টেমে প্রাইভেসি ও সিকিউরিটি সবচেয়ে আলোচিত বিষয়। এরই অংশ হিসেবে রিয়েলমি ইউআই তে রয়েছে Personal Information Protection ফিচার। এই ফিচার চালু থাকলে যখনই কোনো থার্ড পার্টি অ্যাপ লগস, কন্টাক্টস বা মেসেজ এর মত কোনো ব্যক্তিগত তথ্যের অ্যাকসেস চাইবে, রিকুয়েস্ট করা তথ্যের পরিবর্তে ব্ল্যাংক ইনফরমেশন প্রদান করা হবে। অর্থাৎ আপনার ব্যাক্তিগত তথ্য গোপন রাখতে সাহায্য করবে এই ফিচার।

রিয়েলমি ইউআই তে ফাইল প্রটেকশন নামে একটি ফিচার রয়েছে যা ক্ষতিকর অ্যাপ দ্বারা ব্যক্তিগত ফাইল, যেমনঃ ছবি ডিলেট হওয়া থেকে রক্ষা করে। এই ফিচার চালু থাকলে কোনো অ্যাপ যদি ফোনে থাকা ছবি ডিলেট করতে যায় তবে তা আপনাকে জানিয়ে দেওয়া হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

রিয়েলমি ইউআই এর অসাধারণ কিছু ফিচার জেনে নিন

👉 ভিভো ফোনের দারুণ কিছু ফিচার জেনে নিন

ডাবল ট্যাপ টু লক স্ক্রিন

হোমস্ক্রিনে ডাবল ট্যাপ করে ফোন লক করার অসাধারণ এক ফিচার রয়েছে রিয়েলমি ইউআই তে। এই ফিচার চালু থাকা অবস্থায় ফোন কুইকলি লক করা যাবে হোমস্ক্রিনের যেকোনো এম্পটি স্পেসে ডাবল ট্যাপ করে।

রিয়েলমি শেয়ার

আইফোন এর মত অ্যান্ড্রয়েড ফোনে এয়ারড্রপ এর মত কোনো ফাইল শেয়ারিং ফিচার নেই। তবে জেনে অবাক হবেন আপনার রিয়েলমি ফোনে থাকা রিয়েলমি শেয়ার ব্যবহার করে রিয়েলমি, অপো, শাওমি, ও ভিভো ফোনের সাথে ফাইল আদানপ্রদান করা যাবে। রিয়েলমি ইউআই এর রিয়েলমি শেয়ার ফিচার দ্বারা উল্লেখিত ব্র‍্যান্ডের সাপোর্টেড ফোনগুলোর সাথে ছবি, ডকুমেন্ট, গান, ইত্যাদি শেয়ার করা যাবে।

ডুয়াল মোড মিউজিক শেয়ার

রিয়েলমি ইউআই তে ডুয়াল মোড মিউজিক শেয়ার নামে একটি ফিচার রয়েছে যার মাধ্যমে দুইটি মাধ্যমে একই সাথে অডিও প্লেব্যাক করা যায়। অর্থাৎ এই ফিচার এর মাধ্যমে চাইলে একই সাথে ব্লুটুথ ইয়ারফোন ও ওয়্যারড হেডফোন ব্যবহার করা যাবে ও উভয়ে আলাদা অডিও প্লে করা যাবে। এমনকি এক হেডফোনে কলে কথা বলে অন্যটিতে গান শোনার মত সুবিধাও পাওয়া যাবে এই ফিচারের মাধ্যমে। সেটিংস থেকে Realme Labs এ প্রবেশ করলে এই ফিচার দেখতে পাবেন অনেক রিয়েলমি ফোনে।

👉 শাওমি ফোনের দারুণ কিছু ফিচার যা সবার জানা উচিত

ফোকাস মোড

ওয়ানপ্লাস ফোনে থাকা জেন মোড এর মত রিয়েলমি ফোনেও ফোকাস মোড নামে একটি ফিচার রয়েছে। এই ফিচার কোনো কাজ ডিসট্রাকশন ছাড়া করতে সাহায্য করে। কুইক সেটিংস প্যানেলে ফোকাস মোড এর টাইলস এড করে রাখলে আরো ভালো হয়, এতে খুব সহজে ফিচারটি অ্যাকসেস করতে পারবেন। ফোকাস মোড কতক্ষণ চালু থাকবে তা সেট করা যায়, এছাড়া কাজের ফোকাস বাড়াতে এম্বিয়েন্ট মিউজিকও প্লে করা যায়।

আইকন কাস্টমাইজেশন

রিয়েলমি ইউআই তে আইকন কাস্টমাইজেশন এর সুযোগ রয়েছে। ডিফল্ট স্টাইল এর পাশাপাশি আইকনকে ম্যাটেরিতাল স্টাইল বা পেবেল স্টাইল দেওয়ার ফিচার রয়েছে রিয়েলমি ইউআই তে। এছাড়া কাস্টম আইকন ব্যবহারের সুযোগও রয়েছে। আবার ব্যাকগ্রাউন্ড সাইজ পরিবর্তন, আইকনের সাইজ পরিবর্তন, কর্নার রাউন্ড করা, ইত্যাদি ফিচারও রয়েছে।

স্মার্ট সাইডবার

স্যামসাং এর এস সিরিজ ও নোট সিরিজের ফোনগুলোর মত রিয়েলমি ইউআই তে স্মার্ট সাইডবার নামে একটি ফিচার রয়েছে। এই সাইডবারে সবসময় ব্যবহার হয় এমন অ্যাপ ও টুলস এড করে রাখতে পারবেন। মূলত দ্রুত কাজের ফিচারগুলো হাতে পেতে এটি সাহায্য করবে। সেটিংস থেকে Convenience Tools মেন্যুতে প্রবেশ করে Smart Sidebar সেকশন থেকে এই ফিচারটি চালু করা যাবে।

উল্লেখিত ফিচারগুলোর মধ্যে রিয়েলমি ইউআই এর কোন ফিচারটি আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে? আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *