ভিভো ফোনের দারুণ কিছু ফিচার জেনে নিন

প্রত্যেক অপারেটিং সিস্টেমের নিজস্ব অনেক ইউনিক ফিচার থাকে। ভিভো ফোনগুলোতে থাকা ফানটাচ ওএস এর ব্যতিক্রম নয়। ভিভো ফোনগুলোতে অনেকগুলো ফিচার রয়েছে যা সম্পর্কে অধিকাংশ ব্যবহারকারী জানেন না। এসব অসাধারণ ফিচার সম্পর্কে জানার মাধ্যমে ভিভো ফোন ব্যবহারের অভিজ্ঞতা উন্নত করা যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক ভিভো ফোনের অসাধারণ কিছু ফিচার সম্পর্কে।

লক স্ক্রিন কাস্টমাইজেশন

ফোনের লকস্ক্রিনকে অধিকাংশ ব্যবহারকারী গুরুত্ব না দিলেও ফোন কাস্টমাইজেশনের ক্ষেত্রে এটি প্রধান একটি বিষয়। ভিভো ফোনের লক স্ক্রিন সেটিংস কাস্টমাইজ করে ফোনকে নিজের মত করে সাজিয়ে নিতে পারেন।

ফোনের সেটিংস থেকে  “Lock screen, home screen and wallpaper” সেকশনে প্রবেশ করে লকস্ক্রিনে ছবি কিভাবে লুপ হবে তা ঠিক করা যায়। এছাড়াও অটোমেটিক লকস্ক্রিন ইমেজ ডাউনলোড অপশন চালু রাখলে প্রতিবার নতুন লকস্ক্রিন ইমেজ দেখতে পাবেন যা একটি রিফ্রেশিং সংযোজন বলা চলে।

অলওয়েজ অন মোড

ফোনে আসা নোটিফিকেশন জানতে বা সময় দেখতে বারবার ফোনের লক খোলার কোনো প্রয়োজন নেই। অলওয়েজ অন মোড অন রেখে ফোন আনলক করা ছাড়াই বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য একনজরে দেখা যাবে। এই ফিচারটি চালু রাখলে ফোন লক করার পর ডিসপ্লেতে সময়, ডেট ও ফোনের চার্জ দেখানো হয়। এছাড়াও ইমেইল, মেসেজ বা যেকোনো ধরনের নোটিফিকেশন আসলে সেটিও জানা যায় অলওয়েজ অন ডিসপ্লে ফিচার এর মাধ্যমে।

স্প্লিট স্ক্রিন অপশন

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাদের ফোন ফুল-ক্রিন মোডে ব্যবহার করে। কিন্তু অ্যান্ড্রয়েড ফোনের “স্প্লিট স্ক্রিন” মোড আসলে বেশ কাজের যা ব্যবহার করে ফোন ব্যবহারের অভিজ্ঞতাকে উন্নত করা সম্ভব।

একই সাথে দুইটি অ্যাপ চালানো যায় এই মোড ব্যবহার করে। ইউটিউবে কোনো ভিডিও দেখতে দেখতে উক্ত ভিডিও থেকে শেখা বিষয়সমূহ নোট করার মত সময়ে কাজে আসতে পারে এই ফিচার। বেশিরভাগ ভিভো ফোনে থ্রি ফিংগার দিয়ে সোয়াইপ করলে এই ফিচারটি চালু হয়ে যায়। 

আরো ব্যবহার করতে পারেন ওয়ান-হ্যান্ডেড মোড। এই মোডটি চালু থাকলে ফোনের ডিসপ্লে একদিনে শ্রিন্ক হয়ে যায়, যার ফলে এক হাতে ফোন ব্যবহার করা বেশ সহজ হয়। এক হাতে কোনো কিছু ক্যারি করে অন্য হাতে ফোনে ডিরেকশন খোঁজার মত সময়ে কাজে আসতে পারে এই ওয়ান-হ্যান্ডেড মোড। 

👉 ভিভো মোবাইলের দাম ২০২২

গেম মোড

আপনি যদি একজন সিরিয়াস গেমার হোন আর গেমিং এর সময় কোনো ধরনের ইন্টারাপশন না চান, তাহলে ভিভো ফোন এর গেমিং মোড ব্যবহার করতে পারেন। গেম খেলার সময় কোনো ধরনের ফোন কল বা নোটিফিকেশন যাতে ডিস্টার্ব না করে তা নিশ্চিত করতে গেম মোড ব্যবহার করতে পারেন। ভিভো এর ফানটাচওএস এর গেম অ্যাসিস্ট্যান্ট সকল গেমারের ব্যবহার করা উচিত।

ফন্ট পরিবর্তন

আপনার ভিভো ফোনের ফন্ট যে পরিবর্তন করতে পারবেন, তা কি জানেন? সেটিংস থেকে বেশ সহজে ফন্ট পরিবর্তন করে নিজের সুবিধা ও পছন্দমত ফন্ট বেছে নিয়ে আপনার ভিভো ফোনকে দিতে পারেন পারসোনাল টাচ। এর মাধ্যমে অন্যসব ভিভো ফোন থেকে আপনার ভিভো ফোনের ডিসপ্লের ফন্ট আলাদা হবে ও ফোনে একটি ইউনিক লুক আসবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যাপ ক্লোন

বর্তমান সময়ে একাধিক সোশ্যাল মিডিয়া একাউন্ট ব্যবহার করা একটি স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। যদিও একই সোশ্যাল মিডিয়া অ্যাপে একাধিক একাউন্টে সুইচের অপশন রয়েছে, তবে আলাদা করে অ্যাপ ক্লোন করা থাকলে দ্রুত একাউন্ট অ্যাকসেস করতে সুবিধা হয়। একাধিক একাউন্টে দ্রুত সুইচ করতে ভিভো অ্যাপ এর অ্যাপ ক্লোন এর ফিচারটি বেশ কাজে আসতে পারে।

👉 এন্ড্রয়েড অ্যাপ ক্লোন করে ডুপ্লিকেট অ্যাপ চালানোর কৌশল

শেক ফর ফ্ল্যাশলাইট

ভিভো ফোন বিভিন্ন ধরনের জেশ্চার সাপোর্ট করে৷ এর মধ্যে একটি কাজের জেশ্চার হলো ফোন শেক করলে ফ্ল্যাশলাইট জ্বলার ফিচারটি। ফোনের ফ্ল্যাশলাইট অনেক সময়েই দরকার হয়। এমন জরুরি মুহুর্তে “Shake for flashlight” ফিচারটি বেশ কাজে আসতে পারে। এই ফিচারটি চালু থাকলে ফোন শেক বা ঝাঁকি দিলেই ফ্ল্যাশলাইট জ্বলে উঠবে। আবার একই ভাবে ফোন শেক করে ফ্ল্যাশলাইট বন্ধ ও করা যাবে।

বাড়তি জেশ্চার সাপোর্ট

বিভিন্ন স্পেসিফিক মোশন ব্যবহার করে ভিভো ফোনগুলো কন্ট্রোল করা যায়। ফোন উপুর করে রাখলে কি হবে তার জন্য অ্যাকশন সেট করা যাবে। আবার ফোন হাতে নিলে কি হবে তা নিয়ে অ্যাকশন সেট করা যাবে। ফোনের সেন্টারে সোয়াইপ করলে হোমস্ক্রিনে ফিরে আসার জেশ্চার ও সেট করা যাবে। ফোনের সেটিংস থেকে System Navigation মেন্যুতে প্রবেশ করে এসব সেট করা যাবে।

👉 চোখের ইশারায় এন্ড্রয়েড ফোন চালানোর কৌশল

অ্যাপ লক

কখনো কখনো ফোনের নির্দিষ্ট অ্যাপ লক করে রাখার প্রয়োজন হতে পারে। বিশেষ করে ডিস্ট্রাকশন থেকে দূরে থাকতে বা ব্যক্তিগত ফাইল সুরক্ষিত রাখতে অ্যাপ লকের প্রয়োজন হতে পারে। ভিভো ফোনের সেটিংস থেকে অ্যাপ লক ফিচার ব্যবহার করে যেকোনো অ্যাপ লক করা যাবে পাসকোড দ্বারা। ভিভো ফোনের Settings থেকে Fingerprint, face and password অপশনে প্রবেশ করুন, এরপর Privacy and app encryption মেন্যুতে অ্যাপ লক ফিচার পাবেন।

👉 অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ লক করার নিয়ম

স্মার্ট ক্লিক

ভিভো ফোনসমূহে স্মার্ট ক্লিক নামে একটি অপশন থাকে যার মাধ্যমে ফোন আনলক করা ছাড়াই ফোনের কিছু ফিচার অ্যাকসেস করা যাবে। এই ফিচারটি চালু থাকলে ফোন লক থাকা অবস্থায় ফোনের ডাউন ভলিউম বাটন প্রেস করে অটোমেটিক ক্যামেরা চালু করা যাবে। আবার এই ফিচার ব্যবহার করে ফোনের ফ্ল্যাশলাইট খুব সহজে চালু করার অপশন রয়েছে।

আপনি কি ভিভো ফোন ব্যবহার করেন? এই ফিচারগুলো ট্রাই করেছেন?

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,571 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *